Habiganj Express | হবিগঞ্জ এক্সপ্রেস

নবীগঞ্জে হত্যার ৫৫ দিন পর কাউছারের মাথা পাওয়া গেছে

এটিএম সালাম, নবীগঞ্জ থেকে ॥ নবীগঞ্জের নিহত কাওছার মিয়া (১৪) এর মাথা পাওয়া গেছে। হত্যার ঘটনার ৫৫দিন পর নিহত কাউছারের বাড়ির পাশে একটি কালভার্টে গতকাল মঙ্গলবার দুপুরে মাথাটি পড়ে থাকতে দেখতে পান এলাকার জলিল মিয়া নামে এক ব্যক্তি। ঘটনার খবর পেয়ে ঝড়বৃষ্টি উপেক্ষা করে এলাকার শত শত উৎসুক নারী পুরুষ ভীড় জমান নিহত কাওছারের মাথা দেখার জন্য। পরে স্থানীয় মেম্বার পুলিশে খবর দিলে গোপলার বাজার তদন্ত কেন্দ্রের এসআই মুজিবুর রহমান এর নেতৃত্বে পুলিশ ঘটনাস্থলে গিয়ে উদ্ধারকৃত মাথাটি নিয়ে আসেন। নিহত কাওছারের মা ঘটনাস্থলে গিয়ে এটি তার ছেলে কাউছারের মাথা বলে সনাক্ত করেন। মাথা উদ্ধারের মধ্যদিয়ে সকল জল্পনা কল্পনার অবসান ঘটিয়েছে। এলাকাবাসীর প্রশ্ন ওই কালভার্ট দিয়ে প্রতিদিন এলাকাবাসী যাতায়াত করে আসছেন। ৫৫ দিন ধরে মাথাটি ওই স্থানে ছিল না। হত্যার সাথে সংশ্লিষ্টরাই পলিথিনে মোড়ানো মাথাটি ওই স্থানে রেখে গেছে। যারা এতদিন ধরে ধরাছোয়ার বাহিরে রয়েছে।
গত ২৯ মে মঙ্গলবার সন্ধ্যার পর কাওছার তাদের বাড়ির নিকটে বাড়ির পাশে একটি চা-দোকানে চা-খেতে যায়। সেখান থেকে রাত সাড়ে ১১টার দিকে একই এলাকার কাছুম আলীর ছেলে দুরুদ মিয়ার সঙ্গে বাড়ির ফেরার পথে নিখোঁজ হয় কাওছার। এরপর থেকে স্বজনরা খোঁজাখুঁজি করেও তার সন্ধান পাননি। পরবর্তীতে কাওছারের পিতা নবীগঞ্জ থানায় একটি জিডি করেন। পরে গত ২ জুন শনিবার সন্ধ্যা ৭টার দিকে নবীগঞ্জ উপজেলার পানিউমদা ইউনিয়নের চাতল গ্রামের নিকটবর্তী দুর্গম পাহাড়ের আব্দুল্লাহযাই নামকস্থান থেকে কাওছারের মস্তকবিহীন লাশ উদ্ধার করে পুলিশ। ২জুন রাতেই কাওছারের পিতা হায়দর আলী নবীগঞ্জ থানায় একটি হত্যা মামলা দায়ের করেন। এ ঘটনার পর ছাতল গ্রামের কাছুম আলীর পুত্র দুরুদ মিয়া (২৬) ও সুফি মিয়ার পুত্র জগলু মিয়া (২৮) আটক করে পুলিশ। পুলিশের ব্যাপক জিজ্ঞাসাবাদ শেষে গত ৭ জুন হবিগঞ্জের জ্যেষ্ঠ বিচারিক হাকিম শম্পা জাহানের আদালতে আসামী দুরুদ মিয়া হত্যাকাণ্ডে নিজের সংশ্লিষ্টতার কথা উল্লেখ করে স্বীকারোক্তিমূলক জবানবন্দি দেয়। জিজ্ঞাসাবাদে এ ঘটনার সঙ্গে আরও একজন জড়িত রয়েছে বলে জানায় পুলিশ।
এদিকে উপজেলার পানিউন্দা ইউনিয়নের ছাতল গ্রামের জলিল মিয়া পানিউম্দা বাজার থেকে বাড়ী ফিরছিলেন। তিনি দেওলাবাড়ী কালর্ভাটের নিকট পৌছুলে দেখতে পান কালভার্টের উপর পলিথিন দিয়ে মোড়ানো গোলাকার কিছু দেখতে পান। তিনি কাছে গিয়ে মাথার চুল দেখে নিশ্চিত হন এটি মানুষের মস্তক। এক পর্যায়ে তিনি চিৎকার করে মানুষজনকে ডাকাডাকি করলে লোকজন ছুটে আসে। এ সময় কাওছারের মা উপস্থিত হয়ে এটি তার ছেলের মাথা বলে সনাক্ত করেন। পরে স্থানীয় মেম্বার আরজদ আলী পুলিশে খবর দিলে গোপলার বাজার তদন্ত কেন্দ্রের এসআই মুজিবুর রহমানের নেতৃত্বে একদল পুলিশ ঘটনাস্থলে গিয়ে নিহত কাওছারের মাথাটি উদ্ধার করেন।
প্রশ্ন হলো গ্রেফতারকৃরা স্বীকারোক্তিমুলক জবানবন্দি দিয়ে থাকলে লাশ উদ্ধারের ঘটনার ৫৫ দিনের মধ্যেও নিহত কাওছারের মাথা উদ্ধার করতে পারেনি পুলিশ ? মামলার বাদী এবং নিহতের পিতা হায়দর আলী অভিযোগ করেন লাশ উদ্ধারের পর থেকে পুলিশের আশানুরূপ কোন ভুমিকা লক্ষ্য করা যায়নি। দীর্ঘ ১ মাস ২৪ দিন পর অবশেষে এলাকাবাসী মৃত কাওছারের মাথার সন্ধান পেলেন। কার্লভাটের উপর পলিথিন মোড়ানো উক্ত মাথা এতো দিন ধরে উল্লেখিত স্থানে পড়ে থাকার ঘটনাটিও রহস্য জনক। প্রশ্ন উঠেছে নিহত কাওছারের মাথা আসলেই কি ওই স্থানে এতদিন ছিল, না কেউ অজ্ঞাত স্থান থেকে এনে এখানে রেখেছে। এ ব্যাপারে স্থানীয় ওয়ার্ড মেম্বার আরজদ আলীর সাথে ফোনে যোগাযোগ করলে তিনি বলেন, যেখানে মাথা’র সন্ধ্যান পাওয়া গেছে, সেখানে এতদিন থাকার কথা নয়। তিনি দৃঢ়তার সাথে বলেন, দুরুদ ঘটনার সাথে জড়িতদের বাচাঁতে গিয়ে নিরাপরাধ লোকদের নাম জড়িয়ে স্বীকারোক্তি মুলক জবান বন্দি দিয়েছে। এছাড়া দীর্ঘদিনে পুলিশ মাথা উদ্ধার করতে না পারায় ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন ইউপি মেম্বার আরজদ আলী।
স্থানীয়দের ধারনা নিহত কাউছার মিয়ার বোনকে বিয়ে দেয়া হয়েছিল চুনারুঘাটে। তাদের মধ্যে বনিবনা না হওয়ায় কাউছারের বোন পিত্রালয়ে অবস্থান করে এবং চুনারুঘাটের স্বামীকে ডিভোর্স দেয়। এরপর থেকে কাউছারের ভগ্নিপতি বেপরোয়া হয়ে উঠে। এ বিষয়টি খতিয়ে দেখার জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের নিকট জোর দাবী এলাকাবাসীর।
মামলার তদন্ত কর্মকর্তা এসআই মোবারক হোসেন লাশ উদ্ধারের পর থেকে ঘটনার অগ্রগতি দেখাতে পারেন নি। উদ্ধার করতে পারেননি মৃত কাওছার মিয়ার মাথা। নিহত কাওছার মিয়ার অসহায় পিতা হায়দর আলী মামলাটি হবিগঞ্জের ডিবি পুলিশ দ্বারা তদন্ত এবং তার ছেলের মাথা উদ্ধারের দাবী জানিয়ে আসছিলেন। এদিকে নবীগঞ্জ থানার ওসি (তদন্ত) নুরুল ইসলাম জানান, ঘটনার পর পরই এ মামলায় ৩ জনকে গ্রেফতার করা হয়েছে। তবে পলাতক আসামী সিরাজুলকে গ্রেফতারের চেষ্টা চলছে। অবশেষে সকল জল্পনা কল্পনার অবসান ঘটিয়ে মৃত কাওছারের বাড়ির সন্নিকটে একটি কার্লভাটের উপরে পলিথিনে মোড়ানো কাওছারের মাথা পাওয়া যায়। এ বিষয়ে জানতে মামলার তদন্তকারী কর্মকর্তা গোপালার বাজার তদন্ত কেন্দ্রে এসআই মুজিবুর রহমানের ফোনে একাধিকবার ফোন দিলেও তিনি রিসিভ করেননি।