Habiganj Express | হবিগঞ্জ এক্সপ্রেস

বানিয়াচঙ্গে নজমুল হাসান জাহেদ একাডেমীর ভিত্তিপ্রস্তর স্থাপনকালে স্যার ফজলে হাসান আবেদ ॥ কোটি ছেলে-মেয়েকে প্রাইমারী শিক্ষায় শিক্ষিত করেছে ব্র্যাক

মখলিছ মিয়া, বানিয়াচং থেকে ॥ বানিয়াচঙ্গের সাবেক এমপি মরহুম নজমুল হাসান জাহেদ এর নামে নজমুল হাসান জাহেদ একাডেমীর ভিত্তিপ্রস্তর স্থাপন করলেন ব্র্যাকের প্রতিষ্ঠাতা ও চেয়ারপারসন বানিয়াচঙ্গের কৃতি সন্তান স্যার ফজলে হাসান আবেদ। গতকাল দুপুরে তার গ্রামের বাড়ী ১নং উত্তর পূর্ব ইউনিয়নের কামালখানী গ্রামে সুন্দর মনোরম পরিবেশে তাদের পৈত্রিক বাড়ীর নিজস্ব জায়গায় এ একাডেমী ভবনের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন। এ একাডেমী ভবনের প্রাথমিক ব্যয় ধরা হয়েছে প্রায় কোটি টাকা।
ভিত্তিপ্রস্থর স্থাপনকালে উপস্থিত ছিলেন বিএনপির কেন্দ্রীয় নির্বাহী কমিটির সাংগঠনিক সম্পাদক ডাঃ সাখাওয়াত হাসান জীবন, উপজেলা পরিষদ চেয়ারম্যান শেখ বশীর আহমদ, ইউপি চেয়ারম্যান গিয়াস উদ্দিন, তোফায়েল হাসান তপু, রাহমা হাসান, ব্র্যাকের চীফ ইঞ্জিনিয়ার সৈয়দ মেসবাউল মুর্শেদ, ব্র্যাকের উপজেলা সমন্বয়কারী মিজানুর রহমান, বিশিষ্ট ব্যবসায়ী লুৎফুর রহমানসহ বানিয়াচঙ্গের বিভিন্ন পর্য্যায়ের নেতৃবৃন্দ। স্যার ফজলে হাসান আবেদ তার সংক্ষিপ্ত বক্তব্যে বলেন, প্রকৃত শিক্ষিত হতে হলে মুখস্ত বিদ্যা থেকে বেরিয়ে আসতে হবে। মুখস্ত বিদ্যা বেশী দিন মনে রাখা যায় না, তিনি বলেন বাংলাদেশ অর্থনৈতিকভাবে উন্নতি করলেও গুনগত ও মানসম্মত শিক্ষার দিক থেকে অনেক পিছিয়ে আছে। গুনগত ও মানসম্মত শিক্ষার ব্যাপকতা বাড়ানোর জন্য ব্র্যাক কাজ করে যাচ্ছে। জেলা এবং উপজেলা পর্য্যায়ের শিক্ষা অফিসারদের ব্র্যাক বিশ্ব বিদ্যালয়ের মাধ্যমে এমএ ডিগ্রী দিয়ে বিশেষ প্রশিক্ষণের মাধ্যমে তাদেরকে দক্ষ করে গড়ে তোলা হচ্ছে। তিনি আরো বলেন, দেশের ১০ ভাগের ১ ভাগ মানুষকে স্বাক্ষর জ্ঞাণ দিয়েছে ব্র্যাক স্কুল। বাংলাদেশের ১১ কোটি মানুষের স্বাক্ষর জ্ঞাণ রয়েছে। যার মধ্যে ১ কোটি ছেলে মেয়েকে প্রাইমারী শিক্ষায় শিক্ষিত করেছে ব্র্যাক।