Habiganj Express | হবিগঞ্জ এক্সপ্রেস

তুরস্কের তৈরি স্টিলথ করভেট কিনছে পাকিস্তান

এক্সপ্রেস ডেস্ক ॥ পাকিস্তান নৌবাহিনী তুরস্কের কাছে থেকে চারটি অত্যাধুনিক মিলজেম শ্রেণীর করভেট কেনার বিষয়টি নিশ্চিত করেছে। বৃহস্পতিবার তুরস্কের প্রতিরক্ষামন্ত্রী নূরেত্তিন সানিকলি বিষয়টি নিশ্চিত করেছেন। প্রতিরক্ষামন্ত্রী জানান, পাকিস্তান সরকার প্রযুক্তি স্থানান্তর স্বত্ব এবং স্থানীয়ভাবে উৎপাদনের যে শর্তে স্টিলথ করভেট কেনার দরপত্র আহ্বান করেছিলো তাতে বিজয়ী হয় তুর্কি কোম্পানি। এরপরেই ৫ই জুলাই এই বিষয়ে দুই দেশের মাঝে একটি চূড়ান্ত ক্রয় চুক্তির কথা জানান তুর্কি প্রতিরক্ষামন্ত্রী।
এ সময় তিনি বলেন, মূলত গত বছরের শুরুতেই তুরস্ক এবং পাকিস্তানের মাঝে এই বিষয়ে প্রাথমিক একটি চুক্তি স্বাক্ষর করা হয়েছিলো। এরপর ২০১৭ সালের মে মাসে তুরস্কের কাছ থেকে দেশটির অত্যাধুনিক মিলজেম ক্লাস করভেট কেনার চুক্তিতে স্বাক্ষর করে পাকিস্তান। চুক্তিটির আওতায় মোট চারটি করভেট শ্রেণীর যুদ্ধ জাহাজ কিনবে পাকিস্তান নৌবাহিনী। যার প্রতিটির দাম ২৫০ মিলিয়ন ডলার, ফলে চুক্তিটির মোট আর্থিক মূল্য ১ বিলিয়ন ডলার। চুক্তিতে উল্লেখিত চারটি যুদ্ধজাহাজের মধ্যে প্রথম দুটি নির্মাণ করা হবে তুরস্কের ইস্তাম্বুল শিপইয়ার্ডে এবং বাকি দুটি পাকিস্তানের করাচি বন্দরে অবস্থিত নৌবাহিনীর শিপইয়ার্ডে।
প্রজেক্ট মিলজেম তুর্কি নৌবাহিনীর আডা ক্লাস রণতরী ডিজাইনের আওতাভুক্ত। হাল্কা অথচ দ্রুতগামী মিলজেম ক্লাস অত্যাধুনিক রাডার এবং সেন্সরে সজ্জিত একটি অত্যাধুনিক যুদ্ধ জাহাজ। এতে আছে অত্যাধুনিক বিমান ও জাহাজ বিধ্বংসী মিসাইলের সমন্বিত অস্ত্রসজ্জা। পাকিস্তান নৌবাহিনী আশা করছে, মিলজেম ক্লাস করভেট তাদের নৌ প্রতিরক্ষা সক্ষমতা উল্লেখযোগ্য পরিমাণ বৃদ্ধি করবে। দ্য ডিফেন্স পোস্টৎ