Habiganj Express | হবিগঞ্জ এক্সপ্রেস

বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে ব্রাজিল

এক্সপ্রেস ডেস্ক ॥ বর্তমান চ্যাম্পিয়ন জার্মানি আর সাবেক আর্জেন্টিনা, ও স্পেন বিশ্বকাপ থেকে বিদায় নিয়ে এখন দর্শকের ভূমিকায়। তাদের সামনেই মাঠ দাবড়ে বেরাচ্ছে শৈল্পিক ফুটবলের ধারক বাহক ব্রাজিল। সাবেকরা দেখলো বিশ্বের আতঙ্ক ব্রাজিলের ফুটবল শৈলী, আর বিশ্বকাপে টিকে থাকার নানা কৌশল। নব্বই মিনিটের হৃদস্পন্দন থেমে যাওয়া লড়াইয়ে বীরের মতোই মাঠ ছাড়লো লাতিন দল ব্রাজিল। আজ নকআউট পর্বে রাশিয়ার সামারা অ্যারেনায় মেক্সিকোর সঙ্গে যুদ্ধ শেষে ২-০ গোলে জয় নিয়ে বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে উঠলো পাঁচবারের চ্যাম্পিয়নরা। ১৯৯০ সাল থেকে মেক্সিকো বিশ্বকাপের দ্বিতীয় রাউন্ড থেকেই ছিটকে যাচ্ছে। এবারও সেই ধারাবাহিকতায় থাকলো। এই সময়ে বিশ্ব মঞ্চে চার সাক্ষাতে একবারও ব্রাজিলকে হারাতে পারেনি মেক্সিকো।
ম্যাচের শুরুর দিকে নেইমার জোরালো শটে গোলরক্ষক গিলের্মো ওচোয়ার পরীক্ষা নিয়েছিলেন। এরপর পাল্টা আক্রমণে ব্রাজিলের রক্ষণভাগকে ব্যতিব্যস্ত রাখে মেক্সিকো। তবে গোল লক্ষ্য করে শটগুলো সফলতার সঙ্গেই ঠেকান ফিলিপে লুইস, মিরান্দারা। বেগ পেতে হয়নি গোলরক্ষক আলিসনকে। ২৫তম মিনিটে পায়ের কারিকুরিকে ডিফেন্ডারদের কাটিয়ে খুব কাছ শট নিয়েছিলেন নেইমার। কিন্তু তৎপর ওচোয়া হাত লাগিয়ে সেই চেষ্টা ব্যর্থ করে দেন। এরপর থেকে যেন খেলায় ফেরে ব্রাজিল। ৩২তম মিনিটে আবারও ডিফেন্ডারদের ছিটকে ডি-বক্সে ঢুকে শট নিয়েছিলেন নেইমার। কিন্তু এবারও ওচোয়াকে ফাঁকি দেওয়া যায়নি। প্রথমার্ধ গোলশূন্য থাকার পর দ্বিতীয়র্ধে মেক্সিকোকে চেপে ধরে ব্রাজিল। ৬ মিনিটে গোলও আদায় করে নেয়। ডি-বক্সের ঠিক বাইরে বাঁ দিক থেকে নিচু ক্রস বাড়ান উইলিয়ান। বল গোলরক্ষকের বাড়ানো হাত আর গাব্রিয়েল জেসুসের পা ফাঁকি দিলেও নেইমার বুটের তলা দিয়ে জালে পাঠান।
প্রথম গোল হজমের পর তা পরিশোধের লক্ষ্যে মেক্সিকো যার পরনাই লড়াই করেছে, কিন্তু হালে পানি পায়নি। বরং পাল্টা আক্রমণ থেকে দ্বিতীয় গোলে পিছিয়ে পড়ে মেক্সিকো। ৮৮ মিনিটে নেইমারের শট প্রতিহত হলেও রক্ষা হয়নি মেক্সিকোর। গোলমুখে দাঁড়িয়ে থাকা সতীর্থ ফিরিমোনো ডান পায়ের শক্তিশালী শটে মেক্সিকানদের কফিনে শেষ পেরেক এটে দেন। সেই সঙ্গে ২-০ গোলে জয় নিয়ে মাঠ ছাড়ে তেতোর সেনারা।