Habiganj Express | হবিগঞ্জ এক্সপ্রেস

হবিগঞ্জ পৌরসভার ৭৮ কোটি টাকার বাজেট ঘোষণা

স্টাফ রিপোর্টার ॥ নতুন কোন কর আরোপ ছাড়াই হবিগঞ্জ পৌরসভার ২০১৮-১৯ইং অর্থবছরের জন্য ৭৮ কোটি টাকার বাজেট ঘোষণা করেছেন মেয়র আলহাজ্ব জি.কে গউছ। গতকাল বৃহস্পতিবার দুপুরে হবিগঞ্জ পৌরভবনে আয়োজিত এক জনাকীর্ণ সংবাদ সম্মেলনে মেয়র এ বাজেট ঘোষণা করেন।
বাজেটে মোট আয় দেখানো হয়েছে ৭৮ কোটি ৪ লাখ ৭০ হাজার ৩ শ ৪৫ টাকা ৯০ পয়সা, ব্যয় দেখানো হয়েছে ৭৭ কোটি ৯৬ লাখ ১২ হাজার ৯ শ ৮১ টাকা ৯০ পয়সা। উদ্বৃত্ত রয়েছে ৮ লাখ ৫৭ হাজার ৩শ ৬৪ টাকা।
পৌরসভার নিজস্ব খাতে মোট আয় রয়েছে ১৩ কোটি ৩৩ লাখ ৫৬ হাজার টাকা, ব্যয় রয়েছে ১৩ কোটি ২৮ লাখ ৯ হাজার ৬শ ৮৫ টাকা ৯০ পয়সা। উন্নয়ন খাতে আয় রয়েছে ৬৪ কোটি ৭১ লাখ ১৪ হাজার ৩শ ৪৫ টাকা ৯০ পয়সা, ব্যয় রয়েছে ৬৪ কোটি ৬৮ লাখ ৩হাজার ২ শ ৯৬ টাকা।
ইউজিপ-৩ এর আওতায় আসছে অর্থবছরে ৬কোটি টাকার ড্রেইন উন্নয়ন, ১৪কোটি টাকার রাস্তা উন্নয়ন কাজের পরিকল্পনা রয়েছে। এছাড়াও ৫কোটি টাকা ব্যয়ে ৪র্থ ওয়াটার ট্রিটমেন্ট প্ল্যান্ট, ২কোটি টাকা ব্যয়ে পানির সংযোগ মিটার স্থাপন, ১০কোটি টাকা ব্যয়ে পুরাতন পৌরসভায় ল’ চেম্বার, বাসস্থান ও মার্কেট নির্মাণ, ১কোটি টাকা ব্যয়ে কাঁচামাল হাটায় মার্কেট নির্মাণ, ২কোটি টাকা ব্যয়ে মদন মোহন বাজার মার্কেট নির্মাণ, ১০কোটি টাকা ব্যয়ে পানি উন্নয়ন বোর্ডের সামনে পৌর শপিং মল নির্মাণসহ অন্যান্য প্রকল্প।
বিএমডিএফের আওতায় ভূমি প্রাপ্তি সাপেক্ষে ৫কোটি টাকা ব্যয়ে পৌর ট্রাক টার্মিনাল নির্মাণ ও ১কোটি টাকা ব্যয়ে শিশু পার্ক নির্মাণের পরিকল্পনা রয়েছে।
মেয়র আলহাজ্ব জি কে গউছ তার লিখিত বক্তব্যে বলেন, ষড়যন্ত্রের কারণে ছয়মাস যাবত হবিগঞ্জ পৌরসভায় বিভিন্ন পদে লোক শুন্য হয়ে পড়ে আছে। তিনি বলেন সৃষ্টিকর্তা সহায় থাকলে, পৌরবাসীর অকুণ্ঠ সমর্থন থাকলে, প্রশাসন ও মিডিয়ার সহযোগিতা অব্যাহত থাকলে পৌরসভার অগ্রযাত্রাকে কেউ ব্যহত করতে পারবে না।
সাংবাদিকদের প্রশ্নের জবাবে মেয়র বলেন, ইতিমধ্যে এলাকাবাসীর সহযোগিতায় কালীগাছতলায় অবৈধ স্থাপনা উচ্ছেদ করে এক্সেভেটরের মাধ্যমে পানি নিস্কাশনের খাল খনন করা হয়েছে। এছাড়াও থানা ক্রসরোডে প্রায় ৩২ বছরের অবৈধ স্থাপনা প্রশাসনের সহযোগিতায় উচ্ছেদ করা হয়েছে। তিনি বলেন সকলের সহযোগিতা থাকলে পানি নিস্কাশনের সকল বাধা পর্যায়ক্রমে দূর করা হবে।
সাংবাদিক সম্মেলনে উপস্থিত ছিলেন পৌরকাউন্সিলর মোঃ আবুল হাসিম, মোঃ জাহির উদ্দিন, দীলিপ দাস, মোহাম্মদ জুনায়েদ মিয়া, গৌতম কুমার রায়, শেখ নূর হেসেন, মোঃ আলমগীর, পিয়ারা বেগম, খালেদা জুয়েল, সচিব মোঃ মাহবুব আলম পাটওয়ারীসহ পৌরসভার শাখাপ্রধানগণ।