Habiganj Express | হবিগঞ্জ এক্সপ্রেস

নবীগঞ্জে কুশিয়ারা থেকে বালু উত্তোলন চলছেই ॥ অভিযোগেও কাজ হচ্ছেনা, ক্ষুব্ধ এলাকাবাসী

নবীগঞ্জ সংবাদদাতা ॥ নবীগঞ্জ উপজেলার আউশকান্দি ইউনিয়নের পাহারপুর এলাকায় কুশিয়ারা নদীতে ড্রেজার মেশিন বসিয়ে বালু উত্তোলন চলছেই। অব্যাহত বালু উত্তোলনের ফলে নদী গর্ভে বিলীন হয়ে গেছে কুশিয়ারা নদীর তীরবর্তী ফসলী জমি, অসংখ্য ঘরবাড়ি ও রাস্তাঘাট। ক্ষতিগ্রস্ত এলাকাবাসী সরকারের বিভিন্ন দপ্তরে অভিযোগ দিলেও কোন কাজ হচ্ছেনা। এতে ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন এলাকাবাসী। প্রশ্ন উঠেছে বুলখেকোদের খুটির জোর কোথায়? গতকাল বুধবার সকাল সাড়ে ১১টার দিকে সরেজমিনে গিয়ে দেখা যায়, নবীগঞ্জ উপজেলার আউশকান্দি ইউনিয়নের পাহাড়পুর এলাকা থেকে কুশিয়ারা নদীতে ড্রেজার মেশিন বসিয়ে অবৈধভাবে বালু উত্তোলন করা হচ্ছে। এ প্রতিনিধি ক্যামেরায় ছবি ধারণ করার চেষ্টা করলে তারা দ্রুত ড্রেজার মেশিন নিয়ে পালিয়ে যায়। এলাকাবাসীর সাথে আলাপকালে তারা জানান, সারাদিন এমনি রাতেও পারকুল, বনগাঁও, পাহাড়পুর গ্রামের বিবিয়ানা বিদ্যুৎ প্ল্যান্ট সংলগ্ন কুশিয়ারা নদীতে একাধিকস্থানে েেড্রজার মেশিন বসিয়ে অবাধে বালু উত্তোলন করছেন বালুখেকোরা। কুশিয়ারা নদীর পানিতে ভাসমান ড্রেজার মেশিন বসিয়ে পাইপের মাধ্যমে নদীর গভীর তলদেশ থেকে বালু উত্তোলন করা হয়। এতে নদীর পাড়ে ভাঙন অব্যাহত রয়েছে। আশপাশের আবাদি জমি ও বসতবাড়ি হুমকির মুখে পড়েছে। বিভিন্ন দপ্তরে অর্থলোভী বালুখেকোদের নামে অভিযোগ দেয়ার পরও কোনভাবেই অবৈধভাবে বালু উত্তোলন বন্ধ করা যাচ্ছেনা।
প্রসঙ্গত, গত বছরের ডিসেম্বর মাসে জাতীয় ও স্থানীয় পত্রিকায় কুশিয়ারা নদী থেকে বালু উত্তোলনের সংবাদ প্রকাশ হয়। এরই প্রেক্ষিতে হবিগঞ্জ জেলা প্রশাসক মনীষ চাকমার নির্দেশে নবীগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা ও সহকারী কমিশনার ভূমির অভিযান চালিয়ে কুশিয়ারা নদী থেকে বালু উত্তোলনকালে ২টি নৌকাসহ ৭ জনকে আটক করেন। যাদেরকে আটক করা হয়েছিল তারা ছিল শ্রমিক। কিন্তু মূল হোতারা তখন থেকে এখন পর্যন্ত বহাল তবিয়তে রয়েছে। সমাজকর্মী নজরুল ইসলাম বলেন, কুশিয়ারা নদী থেকে বালু উত্তোলন কথা প্রতিদিন শুনা যায়, কিন্তু বন্ধ হওয়ার কথা খুব কম শুনা যায়।
উপজেলা নির্বাহী কর্মকর্তা তৌহিদ বিন-হাসান বলেন, নিয়মিত খোঁজখবর রাখছি। বালু উত্তোলন বন্ধে এলাকাবাসীর অভিযোগের আলোকে কী ব্যবস্থা গ্রহণ করেছেন প্রশ্নের জবাবে তিনি বলেন, কুশিয়ারা নদীতে নবীগঞ্জ ও ওসমানীনগর এর সীমানা নির্ধারণ করে দেয়া হয়েছে। যদি ফের নবীগঞ্জের সীমানা থেকে বালু উত্তোলন করা হয় তাহলে কঠোর ব্যবস্থা গ্রহণ করা হবে। তিনি আরো বলেন, কুশিয়ারা নদী থেকে বালু উত্তোলনের কোনো সুযোগ নেই, মুল হোতাদের চিহ্নিত করে কঠোর ব্যবস্থা গ্রহণ করা হবে।