Habiganj Express | হবিগঞ্জ এক্সপ্রেস

বিজিবি ৫৫ ব্যাটালিয়নের সদর স্থাপনের চেক বিতরণ ॥ প্রয়োজনে ক্ষতিপূরণের টাকা বাড়ি বাড়ি পৌছে দেয়া হবে-জেলা প্রশাসক

পাবেল খান চৌধুরী ॥ হবিগঞ্জে ধুলিয়াখালে বিজিব-৫৫ ব্যাটালিয়নের সদর স্থাপন নির্মাণ প্রকল্পের জন্য অধিগ্রহণকৃত ভূমি মালিকদের মধ্যে ২য় দফায় ক্ষতিপূরণের চেক বিতরণ করা হয়েছে। মোট ৯৯জন ভুমি মালিকের মধ্যে ইতোপূর্বে ৩১ জনের মধ্যে চেক বিতরণ করা হয়। গতকাল বৃহস্পতিবার ১০ জনকে চেক দেয়া হয়েছে। গতকাল বিকেলে জেলা প্রশাসক মাহমুদুল কবির মুরাদ আনুষ্ঠানিকভাবে ১০ জনের মধ্যে ১ কোটি ৬০ লাখ ৯৩ হাজার ৭শ ৮১ টাকার চেক বিতরণ করেন।
চেক বিতরণকালে জেলা প্রশাসক বলেন, ভূমি অধিগ্রহণে ক্ষতিগ্রস্তদের টাকা প্রয়োজনে বাড়ি বাড়ি গিয়ে পৌছে দেয়া হবে। যাদের ভূমি অধিগ্রহণ করা হয়েছে তারা যেন কোন ধরণের হয়রানির শিকার না হন সে দিকে সর্বোচ্চ নজর রাখা হচ্ছে। মাহমুদুল কবির মুরাদ বলেন, সরকারি উন্নয়ন কর্মকাণ্ড বাস্তবায়ন করতে গিয়ে যদি কোনো ব্যক্তি বা প্রতিষ্টানের জমি অধিগ্রহণ করা হয় তাহলে তাদের ন্যায্য পাওনা তাদের বাড়ি বাড়ি গিয়ে বুঝিয়ে দেয়া হবে। জনগণের দোরগোড়ায় সেবা পৌছে দিতে আমরা সব সময় প্রস্তুত রয়েছি।
তিনি বিভিন্ন সীমাবদ্ধতার কথা উল্লেখ করে বলেন, বিষয়টি যেহেতু জমি সংক্রান্ত তাই এর সকল ধরনের খুঠিনাঠি খতিয়ে দেখতে আমাদের কিছুটা সময় দীর্ঘ হচ্ছে। তবে তিনি আশ্বস্থ করে বলেন, এখন পর্যন্ত যারা ক্ষতিপূরণের টাকা পাননি তাদের টাকাগুলোও খুব দ্রুততম সময়ের মধ্যে পেয়ে যাবেন। আপনার টাকা পেতে কাউকে ঘুষ দিবেন না। এমনকি কোন মধ্যস্বত্তভোগীরও দ্বারস্থ হবেন না। আপনাদের ন্যায্য পাওনা আমিসহ আমার অন্যান্য কর্মকর্তারা আপনাদের বাড়িতে গিয়ে পৌছে দিব।
অতিরিক্ত জেলা প্রশাসক রাজস্ব নুরুল ইসলামের সভাপতিত্বে ও ভূমি অধিগ্রহণ কর্মকর্তা নির্বাহী ম্যাজিষ্ট্রেট মোঃ নুরে আলম এর পরিচালনায় এতে বক্তব্য রাখেন সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মর্জিনা আক্তার, বিজিবির নায়েক সুবেদার মাহবুবুর রহমান, এজেপি এডঃ আব্দুল মোছাব্বির বকুল, স্থানীয় ইউপি চেয়ারম্যান মোঃ আক্তার হোসেন, ইউপি সদস্য মোঃ গিয়াস উদ্দিন, এলাকার বিশিষ্ট মুরব্বী মোঃ সামছু মিয়া, মোঃ অনু মিয়া, মোঃ আবু মিয়া ও মোঃ সালেক মিয়া প্রমুখ। বক্তারা কোন প্রকার হয়রানী ছাড়া এবং দ্রুত সময়ের মধ্যে যেন ক্ষতিপূরণের চেক পান সে বিষয়ে জেলা প্রশাসকের নিকট দাবি জানান।
প্রসঙ্গত, ১ম ও ২য় দফায় ৪১জন ক্ষতিগ্রস্ত ভূমি মালিককে ৫ কোটি ৪১ লাখ ৬৮ হাজার ৪শ ১৯ টাকার ক্ষতিপূরণ প্রদান করা হয়েছে।