Habiganj Express | হবিগঞ্জ এক্সপ্রেস

নবীগঞ্জে রাস্তা বন্ধ করে পল্লী চিকিৎসকের ঘর নির্মাণ

স্টাফ রিপোর্টার ॥ নবীগঞ্জে রাস্তা বন্ধ করে স্থানীয় এক পল্লী চিকিৎসক ঘর নির্মাণ করছেন বলে অভিযোগ পাওয়া গেছে। ওই ঘর নির্মান হলে একটি বাড়ির লোকজন অবরুদ্ধ হয়ে পড়বে একটি বাড়ির লোকজন। এতে ক্ষোভ প্রকাশ করেছেন ইউপি চেয়ারম্যানসহ স্থানীয় মুরুব্বীরা। সরেজমিন গিয়ে জানা যায়, ওই উপজেলার পানিউমদা ইউনিয়নের রকনপুর গ্রামের ফরিদ মিয়া মৃত্যুর পূর্বে ১৯৮৮ সালে নিজের বাড়ির কিছু অংশ বিক্রি করেন স্থানীয় পল্লী চিকিৎসক মজনু মিয়ার কাছে। তখন নিজের ও পরিবারের চলাচলের জন্য বাড়ির পাশ দিয়ে রাস্তা রেখেছিলেন প্রায় ৪ ফুট। দীর্ঘ প্রায় ৩০ বছর ধরে ওই রাস্তা দিয়েই চলাচল করছে তার পরিবারের সদস্যরা। কিন্তু প্রায় ২ মাস পূর্বে ওই রাস্তাটি বন্ধ করে ঘর নির্মাণ করেছেন পল্লী চিকিৎসক মজনু মিয়া। এ নিয়ে আদালতে একটি মামলা দায়ের করেন মৃত ফরিদ মিয়ার ছেলে মোশাহিদ আহমেদ। মামলাটি তদন্তের জন্য নবীগঞ্জের সহকারি কমিশনারকে (ভূমি) দায়িত্ব দেয়া হয়। তিনি সরেজমিন তদন্তের জন্য সার্ভেয়ার ওয়ালিউল্লাহ কোন রাস্তা নেই বলে প্রতিবেদন দেন। এলাকাবাসী জানান, যুগ যুগ ধরেই এখানে রাস্তা ছিল। ওই রাস্তা দিয়ে বাড়ির লোকজনতো চলেছেই, তারা নিজেরাও চলাচল করেছেন। কিন্তু সম্প্রতি মজনু মিয়া হঠাৎ করেই বন্ধ করে দিয়েছেন। এ নিয়ে এলাকায় সালিশের আয়োজন করা হলে তিনি তাতেও কর্ণপাত করেননি। স্থানীয় ইউপি চেয়ারম্যান ইজাজুর রহমান বিষয়টি মিমাংসা করে দেয়ার জন্য ডাকলেও মজনু মিয়া সাড়া দেননি।
বাড়ির মালিক বৃদ্ধা মরিয়ম বিবি জানান, তারা ওই রাস্তা দিয়ে চলাচল করেছেন। কিন্তু ইদানিং মজনু মিয়া রাস্তাটি বন্ধ করে দিয়েছেন। তাই ঘর থেকে তিনিসহ তার পরিবারের কেউ বের হতে পারছেনা। তিনি বলেন, আমি বৃদ্ধ মানুষ। আমি ঘর থেকে বেরোতে পারছিনা। বেরিয়ে ঔষধও আনতে পারছেনা কেউ। ডাক্তারের কাছে নিয়ে যেতে পারছেনা। কান্নাজড়িত কণ্ঠে তিনি বলেন, আমি চাই মৃত্যুর পর যেন আমার লাশটি ঘর থেকে বের করার সুযোগ দেয়া হয়।
এ বিষয়ে জানতে চাইলে সহকারি কমিশনার (ভূমি) আতাউল গণি ওসমানী জানান, মামলাটিতে আদালত জানতে চেয়েছেন ভূমিটির বর্তমান অবস্থা সম্পর্কে। তাই প্রতিবেদনে বলা হয়েছে এখানে বাড়িটিতে যাতায়াতের কোন রাস্তা নেই। তিনি বলেন, প্রতিবেদনে কোন ভুল নেই। কারণ এটি বর্তমান অবস্থার প্রেক্ষিতে দেয়া হয়েছে। পূর্বে কি ছিল তা জানতে চাওয়া হয়নি।
স্থানীয় মুরুব্বী পঞ্চায়েত এবং বাজার কমিটির সভাপতি মো. তোরাব উল্লাহ জানান, তার শৈশব থেকেই দেখেছেন এখানে রাস্তা ছিল। যখন জায়গাটি বিক্রি করা হয় তখনও রাস্তা ছিল। সম্প্রতি পল্লী চিকিৎসক মজনু মিয়া গায়ের জোরে তা বন্ধ করে দিয়েছেন। এ নিয়ে গ্রামে সালিশের আয়োজন করা হলে তিনি কারও কথা শোনেননি। ওই সালিশে আসেননি।
ইউপি চেয়ারম্যান ও প্রবীণ মুরুব্বী ইজাজুর রহমান জানান, তিনি নিজেও এখানে যুগ যুগ ধরে রাস্তা দেখে আসছেন। সম্প্রতি এটি বন্ধ করে দেয়ায় ওই বাড়িতে লোকজনের চলাচলের আর কোন রাস্তা নেই। তারা ঘর থেকে বের হতে পারছেনা।
এ বিষয়ে জানতে চাইলে পল্লী চিকিৎসক মজনু মিয়া জানান, এখানে কোন রাস্তা নেই। ওই জমিটিসহ তিনি ১৯৮৮ সালে ক্রয় করেছিলেন। কিন্ত তার প্রয়োজন হওয়ায় প্রায় দুই মাস পূর্বে এখানে ছোট একটি রান্না ঘর নির্মাণ করেছেন।