Habiganj Express | হবিগঞ্জ এক্সপ্রেস

শায়েস্তাগঞ্জে কিশোরী হত্যার নাটকীয় মোড় আদালতে স্বীকারোক্তিমূলক জবানবন্দি ॥ বিউটি ধর্ষণে বাবুল হত্যায় ময়নার দায়

পাবেল খান চৌধুরী/মোঃ ছানু মিয়া ॥ শায়েস্তাগঞ্জে আলোচিত কিশোরী বিউটি আক্তার হত্যার ঘটনায় আদালতে ১৬৪ ধারায় আদালতে স্বীকারোক্তিমূলক জবানবন্দি দিয়েছে ময়না মিয়া। হত্যাকান্ডের ঘটনায় নিজের জড়িত থাকার কথা স্বীকার করে ময়না লোমহর্ষক বর্ণনা দিয়েছে বলে সূত্র জানিয়েছে। ব্রাহ্মনডোরা ইউনিয়নের ৬নং ওয়ার্ড আওয়ামীলীগের সাধারণ সম্পাদক ময়না মিয়া নিহত বিউটির দুরসম্পর্কে চাচা এবং বিউটির বাবা সায়েদ আলীর ঘনিষ্ট সহচর। গতকাল শুক্রবার বিকাল ৫টা থেকে প্রায় ৩ ঘন্টাব্যাপী হবিগঞ্জের সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট তৌহিদুল ইসলামের আদালতে ময়নার স্বীকারোক্তিমূলক জবানবন্দি রেকর্ড করা হয়। একই আদালতে গ্রেফতারকৃত আলোচিত বাবুল মিয়া ধর্ষণের কথা স্বীকার করে আদালতে জবানবন্দি দিয়েছে বলেও সূত্র জানায়। এছাড়া বিউটির নানী ফাতেমা বেগমও আদালতে জবানবন্দি প্রদান করেছেন। উল্লেখিত ৩জন গতকাল তাদের জবানবন্দিকে কি বর্ণনা দিয়েছে সে সম্পর্কে পুলিশ মুখ খুলছে না। তবে বক্তব্য না পেলেও বিউটি হত্যার রহস্য যে উদঘাট হয়ে গেছে এটা অনেকটা নিশ্চিতই বলা যায়। সূত্র জানায়, হত্যাকান্ডে ব্যবহৃত ছোরা পুলিশ উদ্ধার করেছে।
এ হত্যার ঘটনায় দায়েরকৃত মামলার বিবরণে বাদী বিউটির পিতা সায়েদ আলী উল্লেখ করেন, স্থানীয় মোজাহের উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থী বিউটি আক্তারকে প্রায়ই উত্ত্যক্ত করত বাবুল মিয়া। এক পর্যায়ে তাকে প্রেমের প্রস্তাব দিলে তা প্রত্যাখ্যান করে। এতে ক্ষিপ্ত হয়ে গত ২১ জানুয়ারি বাবুল তাকে তুলে নিয়ে ধর্ষণ করে। এ বিষয়ে গত ৪ মার্চ নারী ও শিশু নির্যাতন দমন আদালতে একটি মামলা করা হয়।
নির্যাতিত কিশোরীর বাবার ভাষ্য, এ ঘটনার পর বিউটিকে লাখাই উপজেলার গুনিপুর গ্রামে তার নানার বাড়িতে রেখে আসেন। ১৬ মার্চ রাত ১২টার দিকে টয়লেটে গিয়ে আর ঘরে ফিরেনি বিউটি। অনেক খোঁজাখুঁজি করেও তাকে পাওয়া যায়নি। পরদিন ১৭ মার্চ গুনিপুর থেকে প্রায় ৪ কিলোমিটার দূরে হাওরে তার মরদেহ পাওয়া যায়। তার শরীরের একাধিক স্থানে আঘাতের চিহ্ন দেখতে পায় পুলিশ।
এ ঘটনায় ১৮ মার্চ বিউটির বাবা সায়েদ আলী বাদী হয়ে একই গ্রামের বাবুল মিয়া (৩২) ও তার মা ইউপি সদস্য কলম চান বিবিকে (৪৫) আসামি করে শায়েস্তাগঞ্জ থানায় হত্যা মামলা করেন। এরপর অভিযান চালিয়ে কলম চান বিবিকে শায়েস্তাগঞ্জ নতুন ব্রিজ এবং বাবুলের বন্ধু ইসমাইল মিয়াকে অলিপুর থেকে গ্রেফতার করে পুলিশ। পলাতক বাবুলকে ধরতে পুলিশ হন্যে হয়ে খোজে। এরই মাঝে গত ৩০ মার্চ শুক্রবার দিবাগত রাতে সিলেটের বিয়ানিবাজার এলাকার রামদা গ্রামে ফুফুর বাড়ি থেকে বাবুলকে গ্রেফতার করে র‌্যাব-৯। পরদিন ৩১ মার্চ তাকে শায়েস্তাগঞ্জ থানায় হস্তান্তর করা হয়। পরবর্তীতে শায়েস্তাগঞ্জ থানার ওসি (তদন্ত) ও মামলার তদন্তকারী কর্মকর্তা মানিকুল ইসলাম আসামি বাবুলকে আদালতে হাজির করে তার ১০ দিনের রিমান্ড চেয়ে আবেদন করেন। শুনানি শেষে বিচারক ৫ দিনের রিমান্ড মঞ্জুর করেন।
এদিকে হাওরে বিউটির মরদেহ পড়ে থাকার ছবি ফেসবুকে ভাইরাল হওয়ার পর দেশজুড়ে তোলপাড় শুরু হয়। ঢাকাসহ বিভিন্ন স্থানে মানববন্ধন হয়। এরপরই নড়েচড়ে উঠে পুলিশ। মামলার তদন্তকারী কর্মকর্তা শায়েস্তাগঞ্জ থানার এসআইকে ক্লোজড করার পাশাপাশি পুলিশের ৩সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়। প্রথম দফায় তদন্তে গাফিলতির অভিযোগ প্রমাণিত হওয়ায় মামলার তদন্তকারী কর্মকর্তা এসআই জাকির হোসেনের বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা নেয়ারও সুপারিশ করা হয়। বদল করা হয় তদন্তকারী কর্মকর্তা। দ্বিতীয় দফায় চাঞ্চল্যকর মামলাটির তদন্তের দায়িত্ব পান শায়েস্তাগঞ্জ থানার ওসি (তদন্ত) মানিকুল ইসলাম। দায়িত্ব নেয়ার কয়েকদিনের মাঝেই তিনি হত্যার মোটিভ উদঘাটনে সক্ষম হন। বাবুল ও তার মা কলম চান বিবিকে রিমান্ডে নিয়ে জিজ্ঞাসাবাদ করেন। জিজ্ঞাসাবাদ করা হয় বিউটির বাবা, মা, মামা, নানীসহ স্বজন ও নিকটাত্মীয়দের। অবশেষে বৃহস্পতিবার প্রথম দফায় দায়েরকৃত ধর্ষণ মামলার সাক্ষি ময়না মিয়াকে আটক করে ব্যাপক জিজ্ঞাসাবাদ করা হয়। জিজ্ঞাসাবাদেই বেরিয়ে আসে হত্যার মোটিভ। শেষ পর্যন্ত ময়না মিয়া হত্যাকান্ডে নিজের জড়িত থাকার কথা স্বীকার করে। প্রকাশ করে জড়িত অন্যান্যদের নামও। হত্যাকান্ডের লোমহর্ষক তথ্য দেয় ময়না। এর প্রেক্ষিতে গতকাল শুক্রবার বেলা সাড়ে ৩ টার দিকে মামলার তদন্তকারী কর্মকর্তা শায়েস্তাগঞ্জ থানার ওসি মানিকুল ইসলাম ময়না মিয়া, বিউটির নানী ফাতেমা বেগম ও বাবুলকে নিয়ে আদালতে হাজির হন। এর পর সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট তৌহিদুল ইসলামের আদালতে একে একে ৩ জনের জবাবন্দি রেকর্ড করেন বিজ্ঞ বিচারক। এরই মাঝে খবর পেয়ে আদালতে ভীড় জমান। কঠোর নিরাপত্তা ব্যবস্থায় দীর্ঘ সময় ধরে ৩ জনের জবানবন্দি রেকর্ড করেন বিজ্ঞ সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট তৌহিদুল ইসলাম। জবানবন্দি গ্রহণ শেষে বিউটির নানী ফাতেমা বেগমকে রাত ৯ টার দিকে আদালত থেকে পুলিশ নিয়ে যায়। রাত ১০টার দিকে বাবুলকে এবং রাত প্রায় সাড়ে ১০টার দিকে ময়নাকে কড়া পুলিশ প্রহরায় পুলিশর গাড়িতে করে আদালত থেকে নিয়ে যাওয়া হয়।
সূত্র মতে, স্বীকারোক্তিমূলক জবানবন্দিতে ময়না অনেক লোমহর্ষক তথ্য দেয়। জানায় হত্যাকান্ডে তার সরাসরি জড়িত থাকার কথা। আরও কারা জড়িত ছিল, কি দিয়ে কিভাবে হত্যা করা হয়েছে, কেন করেছে সব তথ্যই সে আদালতে প্রকাশ করেছে। হত্যাকান্ডের ঘটনায় বিউটির নানী ফাতেমা বেগম সাক্ষি হিসেবে আদালতে জবানবন্দি দিয়েছেন। বাবুল মিয়া স্বীকারোক্তিমূলক জবানবন্দিতে ২১ জানুয়ারি বিউটিকে তুলে নিয়ে ধর্ষণের কথা স্বীকার করে। তবে হত্যাকান্ডে তার সংশ্লিষ্টতা নেই বলেও আদালতকে জানিয়েছে।
অপরদিকে বাবুলের মা ইউপি সদস্য কলম চান বিবিকে ২ দিনের রিমান্ডে নিয়ে জিজ্ঞাসাবাদ শেষে গতকাল শুক্রবার আদালতে হাজির করা হলে তাকে কারাগারে প্রেরণ করা হয়েছে।