Habiganj Express | হবিগঞ্জ এক্সপ্রেস

লাখাইয়ে এসআই কাঞ্চন হত্যা দাঙ্গার হোতা হাদিছ গ্রেফতার

স্টাফ রিপোর্টার ॥ লাখাইয়ে দাঙ্গার হোতা ও এসআই কাঞ্চনসহ দুইটি হত্যা মামলার আসামী তেঘরিয়া গ্রামের দুর্ধর্ষ হাদিছ মিয়া ওরফে কদ্দুছ মিয়াকে (৩৫) গ্রেফতার করেছে পুলিশ। মঙ্গলবার রাতে তাকে হবিগঞ্জ শহরের বাণিজ্যিক এলাকা থেকে গ্রেফতার করা হয়। গ্রেফতারকৃত হাদিস তেঘরিয়া গ্রামের বুলু মিয়ার ছেলে। স্থানীয় সূত্রে জানা গেছে, হাদিছ মিয়া ওরফে কদ্দুছ মিয়া কুয়েত প্রবাসী। সেদেশে অবস্থান করেই তিনি দাঙ্গা সৃষ্টি করাতেন।
দাঙ্গার খরচ যোগানো, গ্রামে বিরোধ সৃষ্টি করে রাখা তার অন্যতম নেশা ছিল। এলাকায় একতরফা আধিপত্য বজায় রাখতেই তিনি এই পথ ধরেছিলেন বলে জানান এলাকাবাসী। তাকে গ্রেফতারের খবরে এলাকায় সাধারণ মানুষের মাঝে স্বস্তি ফিরে এসেছে।
পুলিশ ও এলাকাবাসী জানায়, তেঘরিয়া গ্রামের বাসিন্দা বুলু মিয়ার ছেলে হাদিছ মিয়া ওরফে কদ্দুছ মিয়া (৩৫)। থাকেন কুয়েতে। শুধু আধিপত্য টুকুই ছিল অপূর্ণ। তাও প্রায় পূর্ণ করে নিয়েছিলেন। দুই হাতে টাকা খরচ করে কয়েক বছর আগে এলাকায় নিজের গ্র“প তৈরি করেন। তাদেরকে দিয়ে প্রায়ই দাঙ্গা-হাঙ্গামা করান। ঘন ঘন দাঙ্গা-হাঙ্গামা সৃষ্টি করে এলাকার ত্রাস হিসেবে পরিচিতি পান তিনি।
২০১৩ সালে সিংহগ্রাম এবং তেঘরিয়া গ্রামবাসীর মধ্যে দাঙ্গা হয়। এ দাঙ্গার মূলেই ছিলেন হাদিছ। দাঙ্গায় বকুল মিয়া নামে এক ব্যক্তি মারা যান। এ হত্যাকাণ্ডের মধ্য দিয়েই প্রকৃত উত্থান ঘটে তার। এরপর ২০১৫ সালে তেঘরিয়া গ্রামের দুই পক্ষের মধ্যে দাঙ্গার সৃষ্টি করেন। ওই দাঙ্গা থামাতে গিয়ে তার নিয়ন্ত্রণাধীন গ্র“পের অস্ত্রের আঘাতে মারা যান এসআই কাঞ্চন।
২০১৬ সালেও নিজ গ্রামে দাঙ্গা লাগিয়ে বিপুল সংখ্যক লোককে রক্তাক্ত করেন। একেকটি দাঙ্গা ঘটিয়েই চলে যেতেন কুয়েতে। সেখান থেকে টাকা দিয়ে নিজ গ্র“প নিয়ন্ত্রণ করতেন তিনি। প্রতিটি মামলায়ই তাকে অন্যতম আসামি করা হয়।
প্রায় ১৫ দিন আগে তিনি দেশে ফিরেন। খবর পেয়ে পুলিশ একাধিকবার বিভিন্ন স্থানে অভিযান চালিয়ে তাকে গ্রেফতারের চেষ্টা চালায়। অবশেষে মঙ্গলবার রাতে তাকে হবিগঞ্জ শহরের বাণিজ্যিক এলাকা থেকে গ্রেফতার করা হয়।
লাখাই থানার ওসি মো. বজলার রহমান জানান, প্রতিবারই দেশে এসে একেকটি দাঙ্গা সৃষ্টি করেন হাদিছ। এরপরই আবার পালিয়ে কুয়েতে চলে যান। সেখান থেকে মামলার খরচ, গ্র“প নিয়ন্ত্রণের খরচ যোগাতেন। এলাকায় নিজে একটি ত্রাসের রাজত্ব সৃষ্টি করেন। তার বিরুদ্ধে এসআই কাঞ্চনসহ দুটি হত্যা ও ১টি দাঙ্গার মামলা রয়েছে। প্রতিটি মামলায়ই তার বিরুদ্ধে আদালতের গ্রেফতারি পরোয়ানা রয়েছে। তাকে গতকাল বুধবার আদালতের মাধ্যমে কারাগারে পাঠায় পুলিশ।