Habiganj Express | হবিগঞ্জ এক্সপ্রেস

জমি সংক্রান্ত বিরোধের জের ॥ পূর্ব পরিকল্পনা করে খুন করা হয় আকল মিয়াকে

স্টাফ রিপোর্টার ॥ জমি সংক্রান্ত বিরোধের জের ধরে পূর্ব পরিকল্পনা করে খুন করা হয় চুনারুঘাটে ব্যবসায়ী নেতা আবুল হোসেন আকল মিয়াকে। কিলিং মিশনে যে কয়জন অংশ নিয়েছিল তাদের মধ্যে উপজেলা চেয়ারম্যানের ভাতিজা ও উপজেলা ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম রুবেলও একজন। এছাড়া হত্যাকাণ্ডের সাথে অনেক রাঘব বোয়ালও জড়িত বলে জানা গেছে। সাইফুলকে গ্রেফতারের পর কেউ কেউ গা-ঢাকা দিয়েছেন।
তবে যাদের সম্পৃক্ততা মিলবে তারা যত বড় রাঘব বোয়ালই হোকনা কেন প্রত্যেককে আইনের আওতায় আনার আশ্বাস দিয়েছেন পুলিশ সুপার বিধান ত্রিপুরা।
গতকাল রোববার দুপুরে নিজ কার্যালয়ে সংবাদ সম্মেলনে পুলিশ সুপার বলেন, কিলিং মিশনে ছিল পাঁচজন। তারাই মূল কিলার। সাইফুল ইসলাম রুবেলের ভাড়া নেয়া অফিসে বসেই একমাস পূর্বে হত্যার পরিকল্পনা করা হয়। কারা অর্থ দেবে, কিলিংয়ে অংশ নেবে, কিলার ভাড়া করবে সব সিদ্ধান্তই এখানে হয়। ইতোমধ্যে ঘটনার মূল পরিকল্পনাকারীদের একজন জসিম উদ্দিন চৌধুরী শামীম আদালতে স্বীকারোক্তিমূলক জবানবন্দি দিয়েছেন। তার স্বীকারোক্তির সূত্র ধরে তদন্তও অনেক এগিয়ে গেছে। বেরিয়ে এসেছে মামলার ক্লু ও মোটিভ।
এদিকে গতকাল রোববার বিকেলে সাইফুল ইসলাম রুবেলকে আদালতে হাজির করে ১০ দিনের রিমান্ড আবেদন জানায় পুলিশ।
পুলিশ ও স্থানীয়দের দেয়া তথ্যমতে, ব্যবসায়ী নেতা আবুল হোসেন জমি ক্রয় বিক্রয়ের ব্যবসা করতেন। কম দামে জমি ক্রয় করে বেশি দামে বিক্রি করতেন। ইতোপূর্বে তিনি একটি জায়গা ক্রয় করেন। ওই জায়গা নিয়ে মামলার আসামি জসিম উদ্দিন চৌধুরী শামীমের সঙ্গে তার খালা ও মামাদের বিরোধ ছিল। ওই বিরোধের জের ধরে ৫/৬ মাস পূর্বে শামীমের ভাই শিহাব তার খালাকে কুপিয়ে জখম করে। এ ঘটনায় মামলা হলে শিহাব ১৭ দিন কারাভোগ করে।
এ ঘটনায় শামীমের খালা ও মামাদের পক্ষ নেন ব্যবসায়ী নেতা আকল মিয়া। অপরদিকে শামীমের পক্ষ নেন গ্রেফতারকৃত সাইফুল ইসলাম রুবেলসহ একটি প্রভাবশালী মহল। একপর্যায়ে উভয়পক্ষ আধিপত্য দ্বন্দ্বে লিপ্ত হয়। এর জের ধরেই আকল মিয়া হত্যাকাণ্ড সংঘটিত হয়।
শামীমকে গ্রেফতারের পর হত্যাকাণ্ডের জট খুলতে শুরু হয়। শনিবার সে আদালতে স্বীকারোক্তিমূলক জবানবন্দি দেয়। ওই দিন রাতেই সাইফুল ইসলাম রুবেলকে গ্রেফতার করা হয়। গ্রেফতারকৃত সাইফুল ইসলাম রুবেল চুনারুঘাট পৌরসভার গত নির্বাচনে অংশ নিয়ে বিএনপি প্রার্থীর সঙ্গে পরাজিত হন।
প্রসঙ্গত, গত ১ মার্চ ভোরে চুনারুঘাট শহরের বাল্লা রেলগেট এলাকার বাসা থেকে বের হয়ে মসজিদে ফজরের নামাজ আদায় করতে যান বাজার ব্যবসায়ী কল্যাণ সমিতির সভাপতি আবুল হোসেন আকল মিয়া। পথিমধ্যে দুর্বৃত্তদের হামলায় তিনি গুরুতর আহত হন। তার চিৎকারে স্থানীয় লোকজন তাকে উদ্ধার করে সিলেট ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করলে সেখানেই তার মৃত্যু হয়।