Habiganj Express | হবিগঞ্জ এক্সপ্রেস

শায়েস্তাগঞ্জে বিউটি হত্যা ॥ ধর্ষক বাবুল গ্রেপ্তার

স্টাফ রিপোর্টার ॥ দেশজুড়ে আলোড়ন সৃষ্টি করা শায়েস্তাগঞ্জের বিউটিকে ধর্ষণ পরবর্তী হত্যার ঘটনার মূল হোতা বাবুলকে গ্রেফতার করেছে র‌্যাব। শুক্রবার দিবগত রাত সাড়ে ১২টার দিকে র‌্যাব-৯-সিলেটের একদল সদস্য বিয়ানীবাজার উপজেলার রামদা গ্রামে বাবুলের ফুফুর বাড়িতে অভিযান চালিয়ে তাকে গ্রেফতার করে। গতকাল শনিবার দুপুর ১২টায় গ্রেফতারকৃত বাবুল মিয়াকে নিয়ে র‌্যাব-৯ সিলেট কার্যালয়ে সংবাদ সম্মেলনে এ তথ্য জানান র‌্যাব-৯ এর অধিনায়ক লে. কর্ণেল আলী হায়দার আজাদ।
গ্রেফতারকৃত বাবুল মিয়া হবিগঞ্জ সদর উপজেলার ব্রাহ্মনডোরা ইউনিয়নের ব্রাহ্মনডোরা গ্রামের মৃত মলাই মিয়ার ছেলে। ভিকটিম বিউটি আক্তার একই গ্রামের দিনমজুর সায়েদ আলীর মেয়ে।
গত ২১ জানুয়ারি বিউটি আক্তারকে (১৪) বাড়ি থেকে অপহরণ করে নিয়ে যায় বাবুল মিয়া ও তার সহযোগীরা। এক মাস তাকে আটকে রেখে ধর্ষণ করে। এক মাস নির্যাতনের পর বিউটিকে কৌশলে তার বাড়িতে রেখে পালিয়ে যায় বাবুল। এ ঘটনায় গত ১ মার্চ বিউটির বাবা সায়েদ আলী বাদী হয়ে বাবুল ও তার মা স্থানীয় ইউপি মেম্বার কলমচানের বিরুদ্ধে হবিগঞ্জ নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালে অপহরণ ও ধর্ষণ মামলা দায়ের করেন। পরে মেয়েকে সায়েদ আলী তার নানার বাড়িতে লুকিয়ে রাখেন। এরপর বাবুল ক্ষিপ্ত হয়ে ১৬ মার্চ বিউটি আক্তারকে উপজেলার গুনিপুর গ্রামে তার নানার বাড়ি থেকে রাতের আঁধারে জোর করে তুলে নিয়ে যায় বাবুল। ফের ধর্ষণের পর তাকে খুন করে লাশ হাওরে ফেলে দেয়। পরদিন ১৭ মার্চ বেলা সাড়ে ১১টায় শায়েস্তাগঞ্জের পুরাইকলা বাজার সংলগ্ন ছাতাগর্ত হাওর থেকে বিউটির ক্ষত-বিক্ষত মরদেহ উদ্ধার করা হয়। এঘটনায় বিউটির বাবা সায়েদ আলী বাদী হয়ে বাবুল মিয়াসহ দুজনের নাম উল্লেখ করে এবং অজ্ঞাত কয়েকজনকে আসামি করে শায়েস্তাগঞ্জ থানায় একটি হত্যা মামলা দায়ের করেন। মামলার পর ২১ মার্চ বাবুলের মা কলমচান ও সন্দেহভাজন হিসেবে একই গ্রামের ঈসমাইলকে আটক করে পুলিশ। এছাড়া বাবুলের শ্বশুর আব্দুল কাদির (৫০), খালা জহুর চাঁন বিবি (৬০) ও খালাত বোন ঝুমা আক্তারকে (২০) জিজ্ঞাসাবাদ করে পুলিশ। মূল হোতা বাবুল মিয়া আত্মগোপন করে।
এদিকে এঘটনাটি সামাজিক যোগাযোগ ফেইজবুকে ভাইরাল হলে দেশজুড়ে প্রতিবাদের ঝড় উঠে। বাবুলকে গ্রেফতার ও শাস্তির দাবি উঠে সারাদেশে। বাবুল পালিয়ে আশ্রয় নেয় বিয়ানীবাজার উপজেলার রামদা গ্রামে তার ফুফুর বাড়িতে। পুলিশ তাকে ধরতে হন্যে হয়ে খুঁজে। শেষ পর্যন্ত র‌্যাবের জালে বাবুল ধরা পড়ে।
অপরদিকে কিশোরী বিউটিকে ধর্ষণ পরবর্তী হত্যার ঘটনায় পুলিশের কোন গাফিলতি আছে কি-না তা খতিয়ে দেখতে গত ২৯ মার্চ হবিগঞ্জের অতিরিক্ত পুলিশ সুপার আ.স.ম শামছুর রহমান ভূইয়াকে প্রধান করে তিন সদস্যের তদন্ত কমিটি গঠন করেন পুলিশ সুপার বিধান ত্রিপুরা। কমিটির অপর দু’জন হলেন, বানিয়াচং সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার শৈলেন চাকমা ও সদর সার্কেলের সহকারী পুলিশ সুপার নাজিম উদ্দিন। ৩ কার্যদিবসের মধ্যে প্রতিবেদন দেয়ার কথা রয়েছে।