Habiganj Express | হবিগঞ্জ এক্সপ্রেস

নবীগঞ্জের পাহাড়ে সরকারী গাছ কাটার হিরিক ॥ দ্রুত পদক্ষেপ নেয়া প্রয়োজন

নবীগঞ্জ প্রতিনিধি ॥ নবীগঞ্জ উপজেলার ঐতিহ্যবাহী পাহাড়ি অঞ্চল হিসেবে খ্যাত দিনারপুর পরগণায় সরকারের মালিকানাধীন পাহাড়ের পদদেশ থেকে গাছ কেটে বিক্রি করার মহোউৎসব শুরু হয়েছে। নিময় নীতির তোয়াক্কা না করে প্রশাসনকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে বেশ কিছুদিন ধরে চলছে সরকারী সম্পদ লুটপাট। এতে করে একদিকে যেমন নষ্ট প্রাকৃতিক সৌন্দর্য্য অন্যদিকে সরকার হারাচ্ছে কোটি কোটি টাকার প্রাকৃতিক সম্পদ ও রাজস্ব। উপজেলার পানিউমদা ইউনিয়নের হরতর্কী পাড়ায় চলছে এ গাছপালা নিধন কার্যক্রম।
স্থানীয় সূত্রে জানা যায়, ইজারার কোনো তোয়াক্কা না করেই কিছুদিন পরপর গহীন বনে সরকারী জায়গার বিশাল সীমানা প্রাচীরের পাহাড় বা টিলা থেকে স্থানীয় ক্ষমতার দাপটে গাছ কেটে নিচ্ছে একটি সঙ্গবদ্ধ চক্র।
বুধবার বিকেলে সরেজমিনে গিয়ে দেখা যায়, হরতর্কী পাড়া এলাকার প্রায় ৩০ একর জায়গা নিয়ে বিশাল সীমানা প্রাচীরের পাহাড় থেকে গাছ কাটা হচ্ছে। সেসময় দেখা যায় ওই টিলার চারদিকে ছড়িয়ে ছিটেয়ে পড়ে রয়েছে অসংখ্য কাটা গাছ। সরকারী জায়গা থেকে গাছ কেটে বিক্রি করায় সরকার হারাচ্ছে বিপুল টাকা মূল্যের প্রাকৃতিক সম্পদ।
ওই এলাকার সমাজকর্মী নজরুল ইসলাম বলেন, ইজারা না নিয়েই একের পর এক সরকারী সম্পদ চুরি করা হচ্ছে। প্রশাসনের কোনো নজরধারী নেই কেন? অবৈধভাবে যে বা যারা গাছ কেটে নিচ্ছে তাদের বিরুদ্ধে দ্রুত ব্যবস্থা গ্রহণ করা হউক এবং দিনারপুরের সকল সরকারী সম্পদ প্রশাসনের নজরধারীতে নিয়ে আসার জোরালো দাবী জানাচ্ছি।
এ ব্যাপারে নবীগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা তৌহিদ বিন-হাসান এর সঙ্গে যোগাযোগ করা হলে তিনি জানান, এ বিষয়ে খোঁজখবর নিয়ে দ্রুত কঠোর পদক্ষেপ গ্রহণ করা হবে। সরকারী সম্পদ যারা চুরি করছে তাদের কোনো ভাবেই ছাড় দেয়া হবেনা।