Habiganj Express | হবিগঞ্জ এক্সপ্রেস

ড. জহিরুল হক শাকিল উচ্চ শিক্ষা শেষে কর্মস্থল শাবি-তে যোগদান

স্টাফ রিপোর্টার ॥ হবিগঞ্জের কৃতি সন্তান ড. জহিরুল হক শাকিল উচ্চ শিক্ষা শেষে দেশে ফিরে তার কর্মস্থল সিলেট শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের পলিটিক্যাল স্টাডিজ বিভাগের সহযোগী অধ্যাপক পদে যোগদান করেছেন। ২০১২ সালে বৃটিশ সরকার প্রদত্ত কমনওয়েলথ স্কলারশীপ নিয়ে ইউনিভার্সিটি অব লন্ডনের স্কুল অব ওরিয়েন্টাল এন্ড আফ্রিকান স্টাডিজ এর ডেভেলপমেন্ট স্টাডিজ বিভাগে তিনি পিএইচডি করতে যান। বিরল কৃতিত্বের সাথে পিএইচডি সম্পন্ন করে গতকাল ২৮ মার্চ সকালে তার কর্মস্থলে যোগদান করেন। ড. জহিরুল হক শাকিল বলেন, দীর্ঘ শিক্ষা জীবনে দেশ থেকে যে সুযোগ সুবিধা নিয়ে নিজের ক্যারিয়ার গঠন করেছি তার প্রতিদান স্বরূপ দেশের ও দেশের জনগনের উন্নয়নে নিজেকে কাজে লাগানোর জন্যই আমার দেশে ফেরা। অর্জিত অভিজ্ঞতা জ্ঞান ও দক্ষতা দিয়ে দেশের শিক্ষাঙ্গনে অবদান রাখতে চান।
সম্প্রতি স্কুল অব ওরিয়েন্টাল এন্ড আফ্রিকান স্টাডিজের ডক্টরাল স্কুল তার থিসিসের কোনো কারেকশন বা সংশোধনী ছাড়া পিএইচডি ডিগ্রী অনুমোদন করে। জহিরুল হক শাকিল যুক্তরাজ্য সরকারের কমনওয়েলথ স্কলারশীপ নিয়ে ২০১২ সাল থেকে স্কুল অব ওরিয়েন্টাল এন্ড আফ্রিকান স্টাডিজে পিএইচডি গবেষক হিসেবে অধ্যয়ন করেন। তার থিসিসের শিরোনাম ছিল ‘মারজিনালাইজেশন এন্ড এনভায়রনমেন্টাল ডিগ্রেডেশনঃ দ্য কেস অব বাংলাদেশ।’ তার গবেষনা তত্ত্বাবধায়ক ছিলেন সোয়াসের ডেভেলপমেন্ট স্টাডিজ বিভাগের অধ্যাপক, সেন্টার ফর ওয়াটার এন্ড ডেভেলপমেন্ট এবং লন্ডন ইন্টারন্যাশনাল ডেভলপমেন্ট সেন্টার এর ডিরেক্টর ড. পিটার পি মলিঙ্গা। সহ-তত্ত্বাবধায়ক ছিলেন সোয়াস’র ডেভেলপমেন্ট স্টাডিজ বিভাগের তৎকালীন বিভাগীয় প্রধান ড. লরা হেম্মান্ড এবং একই প্রতিষ্ঠানের ফোর্সড মাইগ্রেশনের সিনিয়র লেকচারার ড. তানিয়া কায়সার।
হবিগঞ্জ শহরের শায়েস্তানগর আবাসিক এলাকার বিশিষ্ট শিক্ষক হবিগঞ্জ বিতর্ক পরিষদের সভাপতি আলহাজ্ব মোঃ জবরু মিয়া ও গৃহিনী আলহাজ্ব মোছাঃ রাবেয়া খাতুনের প্রথম সন্তান ড. জহিরুল হক শাকিল।