Habiganj Express | হবিগঞ্জ এক্সপ্রেস

শিশু সাংবাদিকতা বিষয়ক কর্মশালায় জেলা প্রশাসক ॥ দক্ষ সাংবাদিক গড়ে তুলতে প্রশিক্ষণের কোন বিকল্প নাই

স্টাফ রিপোর্টার ॥ হবিগঞ্জে শিশু সাংবাদিকতা বিষয়ক এক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। গতকাল শুক্রবার সকাল ১০টায় কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে উদ্ধোধন করেন জেলা প্রশাসক মাহমুদুল কবীর মুরাদ। সকাল ১০টা থেকে বিকাল ৪টা পর্যন্ত এ কর্মশালা হবিগঞ্জ প্রেসক্লাব মিলনায়াতনে অনুষ্ঠিত হয়। বিডি নিউজ টুয়েন্টিফোর ডটকম ও ইউনিসেফের সহযোগীতায় অনুষ্ঠানে বিডি নিউজ টুয়েন্টিফোরের হবিগঞ্জ প্রতিনিধি ও হবিগঞ্জ প্রেসক্লাব সাধারণ সম্পাদক রাসেল চৌধুরী’র পরিচালনায় এক সংক্ষিপ্ত আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
এতে প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন জেলা প্রশাসক মাহমুদুল কবীর মুরাদ।
অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন, হবিগঞ্জ প্রেসক্লাব সভাপতি মোহাম্মদ শাবান মিয়া, হবিগঞ্জ প্রেসক্লাবের সাবেক সভাপতি মনসুর উদ্দিন আহমেদ ইকবাল, সাবেক সভাপতি বীর মুক্তিযোদ্ধা গোলাম মোস্তফা রফিক, সাবেক সভাপতি মোঃ ফজলুর রহমান, সাবেক সভাপতি এডঃ রুহুল হাসান শরীফ প্রমুখ।
কর্মশালায় জেলার ২৪ জন শিশু সাংবাদিক অংশ গ্রহন করে এবং তাদেরকে প্রশিক্ষণ প্রদান করা হয়। আবুল তালহা মিহরাব নামে এক প্রশিক্ষনার্থী জানান, হবিগঞ্জে এই প্রথম আমাদের (শিশু সাংবাদিকদেরকে) সাংবাদিকতার প্রথম ধাপে যে প্রশিক্ষণ দেওয়া হয়েছে তাতে আমরা উপকৃত হব।
এছাড়াও প্রশিক্ষনের সময় কি ভাবে সংবাদ সংগ্রহ করা হবে সে বিষয়গুলো শিখানো হয়েছে বলে জানায় সে।
ফারজানা আক্তার লিমা নামে অপর আরেক প্রশিক্ষনার্থী জানান, সাংবাদিকতার শুরুতেই যে প্রশিক্ষণ গ্রহন করেছি তা ভবিষ্যতে আমাদের সাংবাদিকতার ক্ষেত্রে গুরুপ্তপূর্ণ ভুমিক পালন করবে। এছাড়াও কিভাবে সংবাদ সংগ্রহ করতে হবে, সংবাদ তৈরীর ক্ষেত্রে কি কি তথ্য প্রয়োজন এবং ছবি তোলার বিভিন্ন কৌশল আমরা শিখেছি।
কর্মশালায় প্রধান অতিথি জেলা প্রশাসক মাহমুদুল কবীর মুরাদ বলেন, সাংবাদিকরা সমাজের দর্পণ। সঠিক ও বস্তুনিষ্ঠ সংবাদ পরিবেশনের মাধ্যমে সমাজের উন্নয়নে সাংবাদিকরা বর্তমানে অগ্রণী ভূমিকা পালন করে আসছে। তাই এ ধারাবাহিকতা যাতে করে ধরে রাখা যায় সে জন্য শিশু সাংবাদিকদের প্রশিক্ষণের কোন বিকল্প নাই। তিনি আরও বলেন, সাংবাদিকতা একটি মহান পেশা। সাংবাদিকদের দক্ষ করে গড়তে শুধু শিশু সাংবাদিক নয় সকল সাংবাদিকদেরই প্রশিক্ষণ গ্রহন করতে হবে এবং বর্তমান সরকারের উন্নয়ন কর্মকান্ড সমাজে তুলে ধরতে হবে। তিনি বলে একটি সঠিক রিপোর্টে সমাজ বদলে যায়।