Habiganj Express | হবিগঞ্জ এক্সপ্রেস

১৩ মার্চের মধ্যে কোটা সংস্কারের আলটিমেটাম

ডেস্ক রিপোর্ট ॥ সরকারি চাকরিতে বিদ্যমান কোটা সংস্কারসহ পাঁচ দফা দাবিতে রাজধানীর শাহবাগে আবারও বিক্ষোভ ও অবস্থান কর্মসূচি পালন করেছেন শিক্ষার্থীরা। কর্মসূচি থেকে ১৩ মার্চের মধ্যে দাবি পূরণ না হলে পরদিন সারাদেশে জেলা প্রশাসক কার্যালয় ও কেন্দ্রীয়ভাবে জনপ্রশাসন মন্ত্রণালয় ঘেরাও করার ঘোষণা দেওয়া হয়। পূর্ব ঘোষিত কর্মসূচি অনুযায়ী রোববার বেলা ১১টার দিকে ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় গ্রন্থাগার ও পাবলিক লাইব্রেরি থেকে শিক্ষার্থীরা মিছিল করে শাহবাগে জাতীয় জাদুঘরের সামনে অবস্থান নেন। এ সময় শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক অধ্যাপক ড. জাফর ইকবালের ওপর হামলাকারীর শাস্তির দাবি জানান তারা। প্রায় দেড় ঘণ্টা অবস্থান করে তারা ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যে এসে কর্মসূচি ঘোষণা করেন। শাহবাগ থানা পুলিশ আন্দোলনকারীদের শান্তিপূর্ণভাবে কর্মসূচি পালন করার আহ্বান জানান।
আন্দোলনরত শিক্ষার্থীরা পোস্টার-ফেস্টুনে ‘ইহা কোটা নয়, বৈষম্য’সহ বিভিন্ন লেখা প্রদর্শন করে। অনেকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছবিও নিয়ে আসেন। তাদের দাবিগুলোর মধ্যে রয়েছে-কোটা ব্যবস্থা সংস্কার করে ৫৬ ভাগ থেকে ১০ ভাগে নিয়ে আসা, কোটায় যোগ্য প্রার্থী পাওয়া না গেলে শূন্য পদে মেধায় নিয়োগ দেওয়া, কোটায় কোনো বিশেষ নিয়োগ পরীক্ষা নয়, সরকারি চাকরির ক্ষেত্রে সবার জন্য অভিন্ন বয়সসীমা নির্ধারণ করা এবং চাকরির নিয়োগ পরীক্ষায় কোটা সুবিধা একাধিকবার ব্যবহার না করা।
আন্দোলনকারীদের আহ্বায়ক ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী হাসান আল মামুন বলেন, সিভিল সার্ভিস কমিশনে যোগ্যতা ছাড়াও শুধু কোটার কারণে নিয়োগ পাওয়া যাচ্ছে। এটা লাখ লাখ বেকারের সঙ্গে এক ধরনের প্রতারণা। তিনি বলেন, আমরা কোটার বিরুদ্ধে নই। কোটা থাকুক। তবে সেটা ১০ শতাংশের বেশি নয়। জাবি প্রতিনিধি জানান, কোটা সংস্কারের দাবিতে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়েও অবস্থান কর্মসূচি পালন করেছেন শিক্ষার্থীরা। ‘বঙ্গবন্ধুর বাংলায় বৈষম্যের ঠাঁই নাই’ স্লোগানে রোববার বেলা সাড়ে ১১টার দিকে ক্যাম্পাসের শহীদ মিনারের পশ্চিম পাশের সড়কে সাধারণ শিক্ষার্থীদের ব্যানারে এ কর্মসূচি পালিত হয়। এ সময় ড. জাফর ইকবালের ওপর হামলার নিন্দা জানিয়ে এক মিনিট নীরবতা পালন করা হয়।
কর্মসূচিতে সংহতি প্রকাশ করে সরকার ও রাজনীতি বিভাগের অধ্যাপক নাসিম আখতার হোসাইন বলেন, কোটা পিছিয়ে পড়া সুবিধাবঞ্চিত মানুষের জন্য একটি সুবিধা। কিন্তু সরকারের উচিত, এই মানুষগুলো পিছিয়ে পড়ে কেন সেই জায়গায় কাজ করা। যাতে মেধাবীরা বঞ্চিত না হয়। মুক্তিযোদ্ধা সন্তান পরিবেশ বিজ্ঞান বিভাগের শিক্ষার্থী তানভির আহমেদ বলেন, সরকারি চাকরিতে ৫৬ শতাংশ কোটা কখনও কাম্য নয়। এটা ১০ শতাংশ করা উচিত। কর্মসূচি সঞ্চালনা করেন ইংরেজি বিভাগের শিক্ষার্থী নাজমুল হক। এতে বিভিন্ন বিভাগের প্রায় দুই শতাধিক শিক্ষার্থী অংশ নেন।