Habiganj Express | হবিগঞ্জ এক্সপ্রেস

তীব্র তুষারপাতে বিধ্বস্ত ইউরোপে মারা গেছেন ৫৫

এক্সপ্রেস ডেস্ক ॥ ভয়াবহ ঠান্ডা আর তুষারপাতে বিপর্যস্ত হয়ে পড়া ইউরোপে মৃতের ইতোমধ্যেই ৫৫ জনে পৌঁছে গেছে। এর মধ্যে পোলেন্ডেই মারা গেছেন ২১ জন। এছাড়া লিথুনিয়ায় ৫ জন, ফ্রান্সে ৪ জন, ২ জন করে মৃত্যুর খবর পাওয়া গেছে সাইবেরিয়া, ইতালি, স্লোভেনিয়া ও রোমানিয়ায়। যুক্তরাজ্য ও নেদারল্যান্ডেও দুইজনের মৃত্যু হয়েছে। ঠান্ডার প্রকোপ অনুভূত হচ্ছে ভূমধ্যসাগরের দক্ষিণেও। ভয়াবহ এ ঠান্ডা দরিদ্র, গৃহহীন ও অভিবাসন প্রত্যাশীদের উপর বড় ধরনের বিপদ বয়ে আনতে পারে বলে সতর্ক করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। ‘বৃদ্ধ ও শিশু, যাদের ঠান্ডাজনিত অসুখ আছে, দুরারোগ্য ব্যাধিতে আক্রান্ত ব্যক্তি কিংবা যাদের শারিরীক বা মানসিক সীমাবদ্ধতা আছে তারা এখন সবচেয়ে ঝুঁকিতে,’ এক বিবৃতিতে বলেছে ডব্লিউএইচও।
সাইবেরিয়া থেকে ধেয়ে আসা বাতাসে রাতের গড় তাপমাত্রা ধারণার চেয়েও কমে যাওয়ায় মহাদেশটির বেশিরভাগ অঞ্চলেই সৃষ্টি হয়েছে চরম বিশৃঙ্খলা। বিবিসি জানিয়েছে, বৃহস্পতিবার ডাবলিন বিমানবন্দরে সব ফ্লাইট বাতিল হয়ে গেছে। জেনেভা বিমানবন্দরও সাময়িকভাবে বন্ধ হয়ে গেছে। বন্ধ রাখা হয়েছে শিক্ষা প্রতিষ্ঠানও।
ওয়াশিংটন পোস্ট জানিয়েছে, স্কটল্যান্ড, ফ্রান্স এবং আয়ারল্যান্ডেও বিমান চলাচল বন্ধ রয়েছে। এছাড়া বৃহস্পতিবার তুষার ঢাকা হাইওয়েতে শত শত গাড়ি আটকে পড়ে। ডাবলিনের বিমান চলাচল আজ শনিবার পর্যন্ত স্থগিত করা হয়েছে। আইরিশ রেলওয়েও শনিবারের আগে চলাচল করতে পারেনি। ফ্রান্সে মঁতপেল্লি শহরের কাছে একটি মহাসড়কে প্রায় দুই হাজার গাড়ি আটকে পড়েছে। চালকদের অনেকেই সড়কে ২৪ ঘণ্টারও বেশি সময় ধরে অসহায় অবস্থানে থাকারও অভিযোগ করেছেন।
আবহাওয়াবিদরা বলেছেন, আরো একটি নতুন ভয়ংকর ও প্রবল ঘূর্ণিঝড় ধেয়ে আসছে প্রতি ঘন্টায় ৬০ মাইল বেগে। তবে প্রবহমান প্রবল এ শৈত্য প্রবাহকে যুক্তরাজ্যে বলা হচ্ছে ‘বিস্ট ফ্রম দা ইস্ট’, ডাচরা বলছে ‘সাইবেরিয়ার ভালুক’, সুইডিশদের অ্যাখ্যা ‘বরফের তোপ’।