Habiganj Express | হবিগঞ্জ এক্সপ্রেস

রোভার মুট উদ্বোধনকালে এমপি আবু জাহির ॥ নিরক্ষর ও মাদকমুক্ত সমাজ গঠনে স্কাউটদের ভূমিকা রয়েছে

স্টাফ রিপোর্টার ॥ হবিগঞ্জ সদর-লাখাই আসনের সংসদ সদস্য ও জেলা আওয়ামী লীগ সভাপতি এডভোকেট মোঃ আবু জাহির বলেছেন, শিশু-কিশোর ও যুবদের সুনাগরিক হিসেবে গড়ে তোলার জন্য সাধারণ শিক্ষার পাশাপাশি সহশিক্ষা কার্যক্রম স্কাউটিং সর্বজন স্বীকৃত। স্কউটিং এর বাস্তবমুখী ধারাবাহিক প্রশিক্ষণের মাধ্যমে ছেলে-মেয়েরা ছোট বেলা থেকেই সঠিক দিক নির্দেশনার ফলে ব্যক্তি ও সমাজ জীবনে নিজেকে প্রতিষ্ঠিত করার সুযোগ পেয়ে থাকে। নিরক্ষর ও মাদকমুক্ত সমাজ, সুন্দর পরিবেশ তৈরিতে এবং ছিন্নমূল মানুষের সেবা ও সহযোগিতা করার জন্য স্কাউটরা সমাজে অগ্রণী ভূমিকা পালন করে দেশের সরকার ও সাধারণ মানুষের সমর্থন পেতে সক্ষম হয়েছে।
গতকাল শুক্রবার বিকালে হবিগঞ্জ জালাল স্টেডিয়ামে ‘এসো আগামীর জন্য সুন্দর এক পৃথিবী গড়ি’ থিম নিয়ে হবিগঞ্জে ৫ দিন ব্যাপী ৩য় জেলা রোভার মুটের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। এমপি আবু জাহির আরো বলেন, বর্তমান সরকারের সময়ে বাংলাদেশ দ্রুত এগিয়ে যাচ্ছে। এই রোভার মুট অনুষ্ঠানে অংশগ্রহণকারীরা এখান থেকে জ্ঞান লব্দ করে সামনে এগিয়ে যাবেন এটাই আমাদের প্রত্যাশা। তিনি আরো বলেন, সমাজের যে কোনো দুর্যোগ মুহুর্তে এগিয়ে আসেন স্কাউটাররা। যারাই স্কাউট আন্দোলনে অংশ নেয় তারা অবশ্যই সমাজে অনেক সম্মান অর্জন করতে পারবে।
বিকাল ৩টায় হবিগঞ্জ জালাল স্টেডিয়ামে প্রধান অতিথি হিসাবে উপস্থিত থেকে এই রোভার মুটের উদ্বোধন করেন হবিগঞ্জ জেলা আওয়ামী লীগ সভাপতি ও সদর-লাখাই আসনের সংসদ সদস্য এডভোকেট মোঃ আবু জাাহির।
জেলা প্রশাসক মনীষ চাকমার সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ স্কাউটস এর জাতীয় কমিশনার (প্রোগ্রাম) মোহাম্মদ আতিকুজ্জামান রিপন ও জাতীয় উপ কমিশনার (অ্যাডাল্ট রিসোর্সেস) শরীফ আহমেদ কামাল। এছাড়াও উপস্থিত ছিলেন সাবেক পৌর চেয়ারম্যান শহীদ উদ্দিন চৌধুরী, অতিরিক্ত জেলা প্রশাসক সার্বিক ফজলুল জাহিদ পাভেল, জেলা আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক এডভোকেট লুৎফুর রহমান তালুকদার, হবিগঞ্জ জেলা রোভারের কমিশনার ইলিয়াছ বখত চৌধুরী জালাল, শায়েস্তাগঞ্জ ডিগ্রী কলেজের প্রিন্সিপাল আজিজুল হাসান চৌধুরী শাহীন,  বৃন্দাবন সরকারি কলেজের স্কাউট লিডার ইসমত আরা বেগম, সরকারি মহিলা কলেজের স্কাউট লিডার জাহেদা জেসমিন চৌধুরী প্রমুখ। স্বাগত বক্তব্য রাখেন রোভার স্কাউটস হবিগঞ্জ জেলা শাখার সাধারণ সম্পাদক আব্দুল কাইয়ুম। অনুষ্ঠানের শুরুতেই শচীন্দ্র ডিগ্রী কলেজ স্কাউটস দলের অংশগ্রহণে এক মনোমুগ্ধকর ডিসপ্লে প্রদর্শন করা হয়।
সরকারী বৃন্দাবন কলেজের সহযোগী অধ্যাপক ইলিয়াছ বখত চৌধুরী জালাল জানান, বাংলাদেশ স্কাউটস রোভার হবিগঞ্জ জেলার শাখার উদ্যোগে আয়োজিত ৫দিন ব্যাপি এই রোভার মুটে তাবু জলসা, ইয়ুথ পার্লামেন্ট, তাবু কলা, ভোরের পাখি, হাইকিংসহ ১৪টি চ্যালেঞ্জে অংশ নিবেন ১৩৬ জন রোভার। ১০টি প্রতিষ্ঠানের ১৭টি ইউনিট অংশ নিচ্ছে। এর মাঝে ছেলেদের ১১টি দল এবং মেয়েদের দল আছে ৬টি। ক্যাম্পে ৪১ জন কর্মকর্তা এবং ১১ জন স্বেচ্ছাসেবক দায়িত্ব পালন করছেন। জেলার দুটি জাতীয় উদ্যান সাতছড়ি এবং রেমা কালেঙ্গার নামে দুটি সাব ক্যাম্পে ভাগ করা হয়েছে এই রোভার মুট।