Habiganj Express | হবিগঞ্জ এক্সপ্রেস

এক মাস ধরে চা-শ্রমিক নিখোঁজ ॥ চুনারুঘাটে বাগান ব্যবস্থাপকসহ ৩ জনের বিরুদ্ধে অপহরণ মামলা

চুনারুঘাট প্রতিনিধি ॥ চুনারুঘাটের ধরমনাথ টিলার চা শ্রমিক শনিচড়া মুন্ডা (৩২) এক মাস ধরে নিখোঁজ থাকার ঘটনায় বাগান ব্যবস্থাপকসহ ৩ জনের বিরুদ্ধে অপহরণ মামলা দায়ের করা হয়েছে। নিখোঁজ শনিচড়া মুন্ডার স্ত্রী বিজলা মুন্ডা বাদী হয়ে গতকাল মঙ্গলবার চুনারুঘাট থানায় মামলাটি দায়ের করেছেন। আসামীরা হলেন, ডানকান ব্রাদার্স লিঃ এর নালুয়া চা বাগানের ব্যবস্থাপক জহিরুল ইসলাম, সহকারী ব্যবস্থাপক ইকবাল হোসেন ও ফ্যাক্টরী বাবু মিজানুর রহমান। বাগানের শ্রমিক নেতা নটবর রুদ্রপাল জানান, ধরমনাথ টিলার চা শ্রমিক শনিচড়া মুন্ডা (৩২) বিগত প্রায় ১ মাস পূর্বে নালুয়া চা বাগান থেকে চা’র চালান নিয়ে চিটাগাং যায়। এরপর থেকে অদ্যাবদি ফিরে আসেননি। দীর্ঘদিন ধরে অপেক্ষা করার পরও ফিরে না আসায় এবং ব্যবস্থাপকের কাছ থেকে সদুত্তর না পাওয়ায় নিখোঁজ শনিচড়ার স্ত্রী বিজলা মুন্ডা বাদি হয়ে অপহরণ মামলাটি দায়ের করেছেন।
বিভিন্ন সুত্রে জানা গেছে, শনিচড়া মুন্ডা নিখোঁজের বিষয় নিয়ে বিজলা মুন্ডাসহ বাগান সর্দারগণ কয়েকদফা ব্যবস্থাপকের সরণাপন্ন হলেও তিনি কোন সদুত্তর দেননি এবং শনিচড়ার নিখোঁজের বিষয়ে সার্বক্ষনিক উদাসীনতা দেখিয়ে আসছিলেন। বাগান কর্তৃপক্ষের এহেন উদাসীনতার কারণে বাগান শ্রমিকদের মাঝে ক্ষোভের সঞ্চার হয়।
এদিকে বাগানের বড় বাবু বশির আহম্মদ তালুকদার চা শ্রমিক শনিচড়া মুন্ডা নিখোঁজের বিষয়ে সত্যতা স্বীকার করে বলেন, শনিচড়া যথারীতি চা পাতা নিয়ে চিটাগাং যায় কিন্তু রহস্যজনক কারনে সে এখানো বাগানে ফেরেনি। তবে এ নিয়ে বাগান ব্যবস্থাপকদের নামে মামলা করা অযৌক্তিক বলে তিনি মনে করেন। চা শ্রমিক শনিচড়া মুন্ডা নিখোঁজের ঘটনা নিয়ে নালুয়া ও আমু চা বাগান এলাকার সাধারণ শ্রমিকদের মাঝে চরম ক্ষোভ দেখা দিয়েছে। ২৪ ঘন্টার মধ্যে নিখোঁজ চা শ্রমিক শনিচড়াকে বাগানে ফেরত না দিলে তারা কঠোর কর্মসূচির হুমকী দেন।
এদিকে মামলার প্রেক্ষিতে পুলিশ ঘটনাস্থল পরিদর্শন করেছে বলে জানা গেছে।