Habiganj Express | হবিগঞ্জ এক্সপ্রেস

বাঘজুর গ্রামের নিবরশা হত্যা মামলা ১০ জনের ফাঁসির আদেশ ॥ খালাস ১৪

স্টাফ রিপোর্টার ॥ হবিগঞ্জ শহরতলীর বানিয়াচং উপজেলার বাঘজুর গ্রামের কৃষক আব্দুর রাজ্জাক ওরফে নিবরশা মিয়া হত্যা মামলায় ১০ জনকে ফাঁসির আদেশ দিয়েছেন আদালত। এছাড়া ১৪জনকে বেকসুর খালাস দেয়া হয়েছে। গতকাল বুধবার দুপুর ১টার দিকে হবিগঞ্জের অতিরিক্ত জেলা ও দায়রা জজ মাফরোজা পারভিন এ রায় দেন। হত্যাকাণ্ডের ১৭ বছরেরও বেশী সময় অতিবাহিত হওয়ার পর রায়ের মাধ্যমে মামলার বিচারকার্য শেষ হল।
যে ১০জনকে ফাঁসির আদেশ দেয়া হয়েছে তারা হলেন-একই গ্রামরে রমিজ আলী, তরিক উল্লাহ, আব্দুল মান্নান, বাচ্চু মিয়া, ইউসুফ উল্লাহ, আব্দুল মতলিব, নসিম উল্লাহ, আব্দুর রহমান, আব্দুস সালাম এবং আব্দুল হান্নান। এদের মধ্যে আব্দুর রহমান, আব্দুস সালাম এবং আব্দুল হান্নান পলাতক। বাকিরা রায়ের সময় আদালতে উপস্থিত ছিলেন।
বিগত ২০০১ সালে হাঁস চুরির ঘটনাকে কেন্দ্র করে হত্যাকাণ্ডের ঘটনাটি ঘটে।
আদালত এবং স্থানীয় সূত্রে জানা গেছে, ২০০১ সালে বাঘজুর গ্রামের জনৈক ব্যক্তির বাড়ি থেকে তিনটি হাঁস চুরি হয়। এ চুরির সাথে রমিজ আলীসহ আরো কয়েকজন জড়িত থাকার বিষয়টি গ্রামবাসীকে জানিয়ে দেন নিবরশা মিয়া। এতে হাঁস চুরির সাথে জড়িতরা নিবরশা মিয়ার উপর ক্ষিপ্ত হয়। ২০০১ সালের ২৯ অক্টোবর বিকেল সাড়ে ৫টার দিকে গ্রামের মসজিদে নামাজ আদায় করতে যাচ্ছিলেন নিবরশা মিয়া। ওই সময় রমিজ আলী ও তার লোকজন তাকে দেশি অস্ত্র দিয়ে পিটিয়ে হত্যা করেন। ওইদিন রাতেই নিহতের ছেলে হারুন মিয়া বাদি হয়ে বানিয়াচং থানায় ২৭ জনকে আসামি করে হত্যা মামলা দায়ের করেন।
বানিয়াচং থানার তৎকালীন এসআই অরুণ চন্দ্র চন্দ তাদের বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র দাখিল করেন। আদালত ১২ জনের সাক্ষ্যগ্রহণ শেষে তথ্যপ্রমাণের ভিত্তিতে গতকাল বুধবার এ রায় দেন। মামলা চলাকালে অসিম উল্লাহ, শারাফত উল্লাহ ও আব্দুস সোবহানের মৃত্যু হওয়ায় মামলা থেকে তাদের নাম বাদ দেওয়া হয়।
এছাড়া মামলায় বেকসুর খালাস পেয়েছেন আইয়ুব আলী, জামাল উদ্দিন, নুর ইসলাম, আব্দুর রউফ, আব্দুল বারিক, আব্দুন নূর, রফিক উল্লাহ, খুরশেদ আলী, আব্দুল হামিদ, আব্দুল হামিদ-২, আব্দুল হক, আব্দুল মান্নান ও সিরাজ আলীসহ ১৪ জন।
রায়ে সন্তোষ প্রকাশ করে রাষ্ট্রপক্ষের আইনজীবী অ্যাডভোকেট আব্দুল আহাদ ফারুক জানান, আসামিপক্ষ উচ্চ আদালতের মাধ্যমে স্থগিত করে রাখায় মামলাটির রায় ঘোষণা হতে এতো বছর লেগেছে।
আসামিপক্ষের আইনজীবী অ্যাডভোকেট হাবিবুর রহমান রায়ে অসন্তোষ প্রকাশ করে বলেন, তারা এ ব্যাপারে উচ্চ আদালতে আপিল করবেন।