Habiganj Express | হবিগঞ্জ এক্সপ্রেস

নবীগঞ্জে র‌্যাব-পুলিশের শ্বাসরুদ্ধকর অভিযান ॥ দুর্ধর্ষ সেই ছাত্রলীগ নেতা মুছা ইয়াবাসহ গ্রেফতার ॥ এলাকাবাসীর স্বস্তি ॥ রিমান্ডের দাবি

নবীগঞ্জ প্রতিনিধি ॥ নবীগঞ্জে র‌্যাব-পুলিশের সোয়াঘণ্টার শ্বাসরুদ্ধকর অভিযানে শহরের ত্রাস দুটি হত্যাসহ বিভিন্ন মামলার আসামী দুর্ধর্ষ সেই ছাত্রলীগ নেতা সোহান আহমেদ মুছা বিপুল পরিমাণ ইয়াবাসহ গ্রেফতার হয়েছে। গত রবিবার দিবাগত গভীর রাতে র‌্যাব-৯ (শ্রীমঙ্গল) ক্যাম্পের অধিনায়ক অতিরিক্ত পুলিশ সুপার বিমান চন্দ্র কর্মকার ও এএসপি পীষুস চন্দ্র দাশ এবং নবীগঞ্জ থানার অফিসার ইনর্চাজ এসএম আতাউর রহমানসহ যৌথ বাহিনীর একদল সদস্য পৌর এলাকার ছালামতপুর গ্রামস্থ তার বাড়িতে অভিযান চালিয়ে তাকে গ্রেফতার করে। এ সময় ৫শ ৬৭ পিস ইয়াবা ট্যাবলেট উদ্ধার করা হয়। সে ওই গ্রামের খোরশেদ মিয়ার পুত্র।
যেভাবে অভিযান চালায় যৌথবাহিনী : ইতোপূর্বে পুলিশের তাড়া খেয়ে ছাদ থেকে লাফিয়ে পড়ে পালিয়ে যেতে সক্ষম হয় সে। এরপর থেকে গা-ঢাকা দিয়ে চলাফেরা করছিল। পুলিশ তাকে ধরতে দীর্ঘদিন ধরে চেষ্টা চালিয়ে আসছিল। গত রোববার রাতে সে বাড়িতে অবস্থান করছে বলে যৌথবাহিনী নিশ্চিত হয়। এর পরই অভিযানে নামে বাহিনী। যৌথবাহিনীর সদস্যরা প্রথমে তার পুরো বাড়ি ঘিরে ফেলে। রাত প্রায় সাড়ে ১২ টা থেকে পৌনে ২ টা পর্যন্ত অভিযান চালিয়ে তাকে গ্রেফতার করতে সক্ষম হয় যৌথ বাহিনী। এ সময় মুছার স্বীকারোক্তিতে ৫৬৭ পিস ইয়াবা ট্যাবলেট উদ্ধার করা হয়।
যেভাবে দুর্ধর্ষ হয়ে উঠে মুছা : ২০১৪ সালের ফেব্র“য়ারী মাসের শেষের দিকে ছাত্রলীগ নেতা হেভেনকে নির্মমভাবে হত্যা করা হয়। মুছাকে এই হত্যা মামলার আসামী করা হয়। উক্ত হত্যাকাণ্ডের পর থেকেই চরম বেপরোয়া হয়ে উঠে এই মুছা। এর পর থেকে সে একের পর এক সন্ত্রাসী কর্মকাণ্ডের মাধ্যমে নবীগঞ্জ শহরসহ এলাকায় ত্রাসের রাজত্ব কায়েম করে।
অতি সম্প্রতি সে প্রকাশ্য দিন-দুপুরে নবীগঞ্জ শহরের ওসমানী রোডের হীরা মিয়া গালর্স স্কুলের সামনে প্রকাশ্য অস্ত্র দেখিয়ে ৩টি দোকানে হামলা, ভাংচুর, লুটপাটসহ ৩টি মোটর সাইকেলসহ ৭ লাখ টাকা মালামাল লুট করে নিয়ে যায়। এর আগে গত ১২ ডিসেম্বর বিকালে মুছা শ্রমিক নেতা হেলাল আহমদের বাড়ির সীমানায় বেড়া দিয়ে ওই পরিবারের চলাচলের রাস্তা বন্ধ করে দেয়। এ বিষয়ে অভিযোগের প্রেক্ষিতে এসআই সুজিত চক্রবর্তীর নেতৃত্বে একদল পুলিশ ঘটনাস্থলে গিয়ে অভিযোগের তদন্ত করতে গিয়ে মুছা ও তার পরিবারের সদস্যদের রোষানলে পড়ে। এক পর্যায়ে মুছাকে গ্রেফতারের চেষ্টা করলেও তার হুমকীতে ফিরে আসতে বাধ্য হয় পুলিশ। মুছার সাম্প্রতিক সময়ের এসব সন্ত্রাসী কর্মকাণ্ডে নবীগঞ্জ শহরে আতঙ্কের সৃষ্টি হয়। স্থানীয় লোকজন জানান, মুছা এখন শহরের একটি আতঙ্কের নাম।
তার বিরুদ্ধে শুধু ছাত্রলীগ নেতা হেভেন হত্যা মামলাই নয় তার সৎ ভাই হত্যা মামলাসহ একাধিক মামলা রয়েছে। এছাড়া তার বিরুদ্ধে দীর্ঘদিন ধরে ইয়াবা বিক্রি, সন্ত্রাসী কর্মকাণ্ড, রোড ডাকাতি, ইন্ডিয়ান চোরাই মোটর সাইকেল ব্যবসাসহ বিভিন্ন অপকর্মের সাথে জড়িত থাকার অসংখ্য অভিযোগ রয়েছে। তার দাপটে কেউই প্রতিবাদ করার সাহস পায় না।
অভিযোগ রয়েছে, মুছা তার চাচা নিজাম উদ্দিনের বাড়িঘর জোরপূর্বক দখল, ফিশারির মাছ লুট, কয়েক লক্ষাধিক টাকার গাছ জোরপূর্বক কেটে বিক্রি করে। এর প্রতিবাদ করায় ধারালো ও আগ্নেয়াস্ত্র নিয়ে তার চাচাদের হুমকী দেয়। প্রাণের ভয়ে তারা বাড়িঘর ছাড়া রয়েছে।
এলাকাবাসীর বক্তব্য : আলোচিত সন্ত্রাসী মুছাকে গ্রেফতারের খবরে তার নিজ গ্রাম ছালামতপুর ও নবীগঞ্জের প্রত্যন্ত অঞ্চলে সাধারণ মানুষের মধ্যে স্বস্তি ফিরে এসেছে। তাকে রিমান্ডে এনে জিজ্ঞাসাবাদের দাবি জানান এলাকাবাসী।
এ ব্যাপারে নবীগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) এসএম আতাউর রহমান বলেন, মুছা নবীগঞ্জের আলোচিত ছাত্রলীগ নেতা হেভেন চৌধুরী হত্যা মামলার আসামী। এছাড়াও তার সৎ ভাই হত্যা মামলারও অন্যতম আসামী এই আলোচিত মুছা। সে এলাকায় মাদকের সা¤্রাজ্য গড়ে তুলেছিল।