শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ০২:২১ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
লাখাইয়ে কৃষি প্রণোদনা বিতরণ করলেন এমপি আবু জাহির শহরে মোতাচ্ছিরুল ইসলামের গণসংযোগ ও লিফলেট বিতরণ এতেকাপে থাকাবস্থায় নবীগঞ্জের এক চেয়ারম্যান প্রার্থী মারামারির মামলার প্রধান আসামী ॥ প্রাণনাশের হুমকি দিচ্ছেন একই গ্রামের অপর প্রার্থী হবিগঞ্জে ভ্যাপসা গরমে অতিষ্ঠ শহরবাসী নবীগঞ্জে ১ কেজি গাঁজাসহ মাদক ব্যবসায়ী গ্রেফতার মাধবপুরে কম্বাইন হারভেষ্টার যন্ত্র দিয়ে ধান কাটার উদ্বোধন রামপুর খোয়াই নদীর বাঁধ থেকে অস্ত্রসহ ২ ডাকাত আটক নবীগঞ্জে বিএনপি নেতাদের উপজেলা নির্বাচন থেকে সরে আসার আহ্বান মাধবপুরে তুচ্ছ ঘটনায় ভাতিজার হাতে চাচা খুন নবীগঞ্জের কৃতি সন্তান মাহতাব লন্ডনে ‘ফ্রিডম অব দ্য সিটি অব সম্মাননা ভূষিত হয়েছেন

শ্রীমঙ্গল উপজেলা প্রেসক্লাবের উদ্যোগে ঐতিহ্যবাহী পলো উৎসবের আয়োজন

  • আপডেট টাইম বুধবার, ২৪ জানুয়ারী, ২০১৮
  • ৩৭৬ বা পড়া হয়েছে

মোঃ কাউছার আহমেদ রিয়ন, শ্রীমঙ্গল থেকে ॥ শ্রীমঙ্গল উপজেলা প্রেসক্লাবের আয়োজনে পালিত হলো ঐতিহ্যবাহী পলো বাওয়া উৎসব। গতকাল মঙ্গলবার মৌলভীবাজারের শ্রীমঙ্গলের রাজাপুর সংলগ্ন হাইল হাওরের হিংরাইল গাঙ্গের সকাল থেকেই মাছ ধরা শুরু হয়ে বেলা ২টা পর্যন্ত চলে মাছ ধরার উৎসব। এতে অংশ নেয় শ্রীমঙ্গল উপজেলার, রাজাপুর, সিরাজনগর, কাকিয়া বাজার, ইসবপুর, নওয়াগাওসহ বিভিন্ন এলাকার বিভিন্ন বয়সের প্রায় তিন শতাধিক শৌখিন ব্যক্তি অংশ নেন।
পলো বাওয়ায় সব চেয়ে বড় মাছ ধরার জন্য মতলিব মিয়াকে প্রথম, সমির বক্সকে ২য় ও আব্দুল মমিনকে ৩য় ঘোষনা করে পুরস্কার বিতরণ করা হয়।
এতে প্রধান অতিথি ছিলেন মৌলভীবাজার সিভিল সার্জন (ভারপ্রাপ্ত) ডাঃ বিনেন্দু ভৌমিক। এ সময় উপস্থিত ছিলেন একুশে টেলিভিশনের প্রতনিধি বিকুল চক্রবর্তী, লন্ডন প্রবাসী আওয়ামীলীগ নেতা মো. আশরাফ উদ্দিনসহ উপজেলা প্রেসক্লাবের সাংবাদিকবৃন্দ। স্থানীয় বাসিন্দা শ্রীমঙ্গল বিজয়ী থিয়েটারের সভাপতি দেলোয়ার হোসেন মামুন বলেন, উপজেলা প্রেসক্লাবের পক্ষ থেকে এরকম আয়োজন করে গ্রামের মানুষকে একত্রিত করা হয়েছে। এখানে সবাই সব ভেদাবেদ ভুলে গিয়ে একসাথে মাছ ধরেছে।
এই পলো উৎসব সব সময় না হওয়ায় অনেকেই এর নাম শুনেন শুধু। অনেকেরই সরাসরি পলো বাওয়া দেখার সুযোগ হয়নি। শ্রীমঙ্গল উপজেলা প্রেসক্লাবের আয়োজনে এই পলো উৎসবে অংশ নেয়া মাছ শিকারি ও দর্শনার্থীদের অনেকেই আজ প্রথম এই পলো উৎসব দেখেন।
আয়োজক কমিটির আহ্বায়ক বিকুল চক্রবর্তী জানান, দিন দিন হারিয়ে যাচ্ছে গ্রাম-বাংলার প্রাচীন ঐতিহ্য। কালের পরিক্রমায় শুকিয়ে ভরাট হয়ে যাচ্ছে খাল-বিল আর নালা। আগের মতো আষাঢ়-শ্রাবণ এলেও নৌকায় পাল তুলে মাঝিদের গান ধরতে দেখা যায় না। হাওর গুলোতে এখন দখলদারিত্বের কারণে পলো বাওয়া উৎসব এর মতো আনন্দঘন উৎসব গুলো প্রায় হারিয়ে যাচ্ছে। আমরা উপজেলা প্রেসক্লাবের পক্ষ থেকে এই পলো বাওয়া উৎসবের আয়োজনের মাধ্যমে বাঙ্গালী সংস্কৃতির ঐতিহ্যগুলো ধরে রাখার চেষ্টা করছি।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com