Habiganj Express | হবিগঞ্জ এক্সপ্রেস

বানিয়াচংয়ে ১৫ পরিবারের বাড়িঘর গুড়িয়ে দিয়েছে দুর্বৃত্তের দল

স্টাফ রিপোর্টার ॥ বানিয়াচং উপজেলার কাগাপাশা ইউনিয়নের উমরপুর গ্রামের ১৫টি পরিবারের বাড়িঘর ভেঙ্গে গুড়িয়ে দিয়েছে একদল দুর্বৃত্ত। তাদের কাছ থেকে আদায় করা হয়েছে খালি স্ট্যাম্পে স্বাক্ষর। প্রতিবাদ করার নেয়া হয়েছে বিপুল অংকের জরিমানাও। নির্যাতনকারীদের ভয়ে বাড়িঘর ছেড়ে পালিয়ে বেড়াচ্ছেন এসব পরিবারের সদস্যরা। এমন অভিযোগ করা হয়েছে স্থানীয় প্রভাবশালী মাতব্বর জুনাব আলীর বিরুদ্ধে। ইতোমধ্যে ওই গ্রামের কৃষক তাজিম উদ্দিন জানমালের নিরাপত্তা চেয়ে পুলিশ সুপারের কাছে অভিযোগ দায়ের করেছেন। গত ১৪ ডিসেম্বর তিনি অভিযোগ দায়ের করেন। অপরদিকে একই ঘটনায় আদালতে একটি মামলা দায়ের করেছেন ওই গ্রামের আছদ্দর আলী। গত ১২ ডিসেম্বর ১১ জনকে আসামী করে হবিগঞ্জ সিনিয়র জুডিসিয়াল ম্যাজিষ্ট্রেট আদালতে তিনি মামলাটি দায়ের করেন।
অভিযোগে জানা যায়, চলতি বছরের ২৪ এপ্রিল জুনাব আলীর নেতৃত্বে একদল সন্ত্রাসী ওই গ্রামের তাজিম উদ্দিনসহ ১৫টি পরিবারের বাড়িঘর ভাংচুর করে ত্রাস সৃষ্টি করে। শুধু তাই নয়, ওই পরিবারের সকলকে বাড়িঘর ছেড়ে চলে যেতে হুমকি দেয়। কেউ প্রতিবাদ করতে চাইলেই তাকে জোর করে খালি স্ট্যাম্পে স্বাক্ষর ও জরিমানা আদায় করা হয়।
ইতোমধ্যে প্রতিবাদকারী অনেকের কাছ থেকে জরিমানার টাকা আদায়ও করা হয়েছে। এরপর থেকে ওই ১৫ পরিবারের লোকজন বাড়িঘর ছেড়ে অন্যত্র পালিয়ে যেতে বাধ্য হয়। মানুষশূন্য বাড়িঘরে জুনাব আলীর নেতৃত্বে চলে লুটপাট।
জানা যায়, সম্প্রতি উমরপুর গ্রামের বিদেশ ফেরত টেনু মিয়ার বাড়ি থেকে পুলিশ দেশীয় অস্ত্রশস্ত্র উদ্ধার করে। এ সময় টেনু মিয়াকে আটক করে থানায় নিয়ে যায়। কিছুদিন পর ওই গ্রামে আইনশৃঙ্খলা কমিটির সভা অনুষ্ঠিত হয়। এরপর থেকে পুলিশ ওই গ্রামের দাঙ্গাবাজদের তালিকা তৈরী করে। এদিকে গত ১২ ডিসেম্বর ওই গ্রামের আব্দুল আজিদের ছেলে আছদ্দর আলী বাদি হয়ে ১১ জনকে আসামী করে হবিগঞ্জ সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে একটি মামলা দায়ের করেন।
আসামীরা হলেন জালাল সিদ্দিকী, আব্দুর রৌফ, জুনাব আলী, মুহিদ মিয়া, রিপন মিয়া, লাল মিয়া, খলিল মিয়া, সেলিম মিয়া, হাদি মিয়া, আল আমিন মিয়া ও শাহিন মিয়া।
মামলায় তিনি উল্লেখ করেন, আসামীদের কয়েকজন গ্রাম্য দাঙ্গাবাজ। তারা বিভিন্ন সময় অন্যায় অত্যাচার চালায় নিরীহ মানুষদের উপর। চলতি বছরের মাঝামাঝির দিকে তারা উক্ত মামলার সাক্ষীদের নিকট খবর পাঠায় অন্যায়ের প্রতিবাদ না করে তাদের সাথে থাকতে। তাদের সাথে সরাসরি না থাকলে প্রত্যেককে ৫০ হাজার টাকা জরিমানা গুনতেও বলা হয়।
মামলার বাদি আছদ্দর আলী জানান, আদায়কৃত টাকা ও স্ট্যাম্প ওই গ্রামের শাহিনুর মিয়ার নিকট জমা রাখা হয়েছে। এ বিষয়ে জানতে চাইলে শাহিনুর মিয়া জানান, আমি এসবের কিছুই জানি না।