Habiganj Express | হবিগঞ্জ এক্সপ্রেস

বাহুবলে আগামীকাল চান-তারা’র লড়াই

স্টাফ রিপোর্টার ॥ আজ দিনগত রাত পোহালেই বাহুবলে ভাইস চেয়ারম্যান পদে উপ-নির্বাচনে ভোট গ্রহণ শুরু হবে। ইতোমধ্যে নির্বাচনের সব প্রস্তুতি সম্পন্ন করেছে প্রশাসন। নির্বাচন অবাধ, নিরপেক্ষ ও সুষ্ঠু করতে নিরাপত্তা জোরদার করেছে প্রশাসন।
এদিকে দলীয়ভাবে নির্বাচন হওয়ায় সাধারণ মানুষ ও ভোটারদের মধ্যে আগ্রহের কমতি নেই। তারার নৌকা নাকি চান’র ধান-কে হাসবে শেষ হাসি? এ নিয়ে সাধারণের মধ্যে চলছে চুলছেড়া বিশ্লেষন। নির্বাচনে ৪জন প্রার্থী হলেও শেষ লড়াইটা হবে নৌকা ও ধানের মধ্যে। এক কথায় চান-তারার লড়াই এখন বাহুবলবাসীর মুখে মুখে। কেউ বলছেন তারা মিয়ার অবস্থান ভাল, আবার কেউ বলছেন চান মিয়ার অবস্থান ভাল। এই দুইজনের মধ্যে হাড্ডাহাড্ডি লড়াই  হবে বলে অনেকে মনে করেন। তবে চান মিয়ার দলীয় ভোটের পাশাপাশি কমিউনিটির ভোট তাঁর বাক্সে ঢুকলে তিনি চমক দেখাতে পারেন বলে মন্তব্য চলছে।
উল্লেখ্য যে, বাহুবল উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান শিহাব উদ্দিন সাকিব প্রবাসে গমন করায় সাবেক উপজেলা ভাইস চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা শেখ ফিরোজ মিয়ার আবেদনে পদটি শূন্য করে কর্তৃপক্ষ। যথারীতি শূন্যপদে নির্বাচন কমিশন গত ২৪ সেপ্টেম্বর উপ-নির্বাচনের তফসিল ঘোষণা করলে প্রার্থীরা মনোনয়নপত্র দাখিল করেন। এ উপনির্বাচনে মোঃ তারা মিয়া (নৌকা) মোঃ চান মিয়া (ধানের শীষ), ডা. রমিজ আলী (আম) ও মুক্তিযোদ্ধা শেখ ফিরোজ মিয়া (তালা) প্রতিদ্বন্দ্বিতায় আছেন।
জানা যায়, বাহুবল উপজেলায় চা শ্রমিক ও মৎস্যজীবীদের পৃথক দু’টি ঐক্যবদ্ধ সম্প্রদায় রয়েছে। চা শ্রমিকরা যেমন প্রার্থী না দেখে ভোট দেয় ‘নৌকা’ প্রতীকে তেমনি মৎস্যজীবীরা ‘প্রতীক’ না দেখে ভোট দেয় নিজ সম্প্রদায়ের প্রার্থীকে। ফলে এ দু’সম্প্রদায়ের ভোটের মাঠে কদর অনেক বেশি। স্থানীয় লোকজনের সাথে আলোচনা ও ভোটার তালিকা বিশ্লেষণে দেখা গেছে, এ দু’সম্প্রদায়ে ভোটারের হার যথাক্রমে ৯ ও ১১ ভাগ। চা শ্রমিক সম্প্রদায়কে পূঁজি ধরে এখানে আওয়ামীলীগের ভিত্তি মজবুত বিবেচনায় তফসিল ঘোষণার পর আওয়ামীলীগ প্রার্থীকে একক ভাবে শক্তিশালী প্রার্থী বিবেচনা করা হয়। যুবলীগ নেতা মোঃ তারা মিয়াকে দলীয় মনোনয়ন প্রদান করে আওয়ামীলীগ। এ অবস্থায় আওয়ামীলীগের ভোট ব্যাংককে টক্কর দিতে বিএনপি প্রার্থী মনোনয়নে কৌশল অবলম্বন করে। তারা মৎস্যজীবী সম্প্রদায় থেকে মোঃ চান মিয়াকে (সাবেক ইউপি মেম্বার) মনোনিত করে। প্রচারণা শুরু হলে সাম্প্রদায়িক ভোট ব্যাংককে পূঁজি করে মোঃ চান মিয়া আলোচনায় উঠে আসলে বিএনপি নেতাকর্মীরা চাঙ্গা হয়ে উঠে। স্বতস্ফূর্তভাবে বিএনপি নেতাকর্মীরা প্রচারণায় নামে। প্রান্তরে আওয়ামীলীগও মহাজোটের শরীক জাতীয় পার্টির একাংশকে মাঠে নামায়। উভয় প্রার্থীর পক্ষে উপজেলা ও জেলা নেতৃবৃন্দ প্রচারণায় অংশ নিচ্ছেন। এ অবস্থায় আওয়ামীলীগ প্রার্থী মোঃ তারা মিয়া, বিএনপি প্রার্থী মোঃ চান মিয়ার মাঝে লড়াই হবে বলেই স্থানীয় লোকজন ধারণা করছেন। এরপরও সাধারণ ভোটারদের অভিমত শুধু দলীয় প্রার্থী হলেই হবেনা-ব্যক্তি ইমেজও ফ্যাক্টর হিসেবে কাজ করবে।