Habiganj Express | হবিগঞ্জ এক্সপ্রেস

চুনারুঘাটে স্কুলছাত্রীর বাল্য বিয়ে পণ্ড পড়ালেখার দায়িত্ব নিলেন ইউএনও

স্টাফ রিপোর্টার ॥ বিয়ের আলাপ-আলোচনা হয়েছে। দিনতারিখ ঠিক করা হয়েছে। বিয়ের বাজার সওদাসহ সবকিছু করা হয়েছে। এককথায় বিয়ের সব আয়োজন সম্পন্ন। বিয়ে বাড়িতে চলছে মহা-আনন্দ উৎসব। কনেকে বিয়ের পীড়িতে বসানো হয়েছে। কিছুক্ষণ পরই বর আসবে, ইসলামী শরিয়ত মোতাবেক আক্দ হবে। এরই মধ্যে বিয়ের অনুষ্ঠানে হাজির উপজেলা নির্বাহী কর্মকর্তাসহ প্রশাসনের কর্মকর্তারা। তারা বন্ধ করে দেন বিয়ের সব আয়োজন। মূহুর্তে বিয়ে বাড়ির আনন্দ ম্লান হয়ে যায়। গতকাল শুক্রবার প্রশাসনের হস্তক্ষেপে এমনিভাবে বাল্যবিবাহ থেকে রক্ষা পেল চুনারুঘাট পাইলট  বালিকা উচ্চ বিদ্যালয়ের ৭ম শ্রেণির ছাত্রী রিজওয়ানা আক্তার রনি (১৪)। সে চুনারুঘাট উপজেলার দেওরগাছ গ্রামের শহীদ মিয়ার মেয়ে।
সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, ওই বিদ্যালয়ে ১০০ জন শিক্ষার্থীর মধ্যে রিজওয়ানার রোল নম্বর ৭। কিন্তু বেশকিছু দিন ধরে রিজওয়ানা বিদ্যালয়ে যাচ্ছিল না। পরে তার সহপাঠিরা জানতে পারে শুক্রবার দুপুরে চুনারুঘাটের এক ব্যবসায়ীর সঙ্গে তাকে বিয়ে দেয়া হচ্ছে। এ বিষয়ে সহপাঠিরা উপজেলা নির্বাহী কর্মকর্তাকে অবগত করেন। খবর পেয়ে ইউএনও কাইজার মোহাম্মদ ফারাবী এবং উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা ফাহমিদা ইয়াসমিন বিয়ে বাড়িতে উপস্থিত হয়ে বর আসার আগেই বিয়েটি বন্ধ করে দেন।
এ ব্যাপারে উপজেলা নির্বাহী কর্মকর্তা বলেন, ভবিষ্যতে যাতে রিজওয়ানাকে বাল্য দিয়ে দেয়া না হয় সে ব্যাপারে তার বাবাকে বলা হয়েছে। এছাড়া উপজেলা প্রশাসনের পক্ষ থেকে তার লেখাপড়ার বিষয়ে সহযোগিতা করার আশ্বাস দেয়া হয়েছে।
উল্লেখ্য যে, আগের দিন বৃহস্পতিবারও একটি বাল্য বিয়ে বন্ধ করা হয়েছে। উপজেলা নির্বাহী অফিসার কাইজার মোহাম্মদ ফারাবী চুনারুঘাটে যোগদান করার পর থেকে এ পর্যন্ত চারটি বাল্য বিয়ে বন্ধ করলেন।