Habiganj Express | হবিগঞ্জ এক্সপ্রেস

মাধবপুর চা-বাগান থেকে যুবতীর লাশ উদ্ধার

মোঃ রিফাত উদ্দিন, মাধবপুর থেকে ॥ মাধবপুর উপজেলার সুরমা চা-বাগানের রেঙ্গু ঢিলা এলাকা থেকে রিতা মুন্ডা (১৮) লাশ উদ্ধার করেছে পুলিশ। রিতা ওই এলাকার মৃত সমরা মুন্ডার মেয়ে। বৃহস্পতিবার দুপুরে তেলিয়াপাড়া পুলিশ ফাঁড়ি’র ইনচার্জ পরিদর্শক খন্দকার সাইদ আহাম্মেদ লাশ উদ্ধার করে ময়না তদন্তের জন্য হবিগঞ্জ মর্গে প্রেরন করেন। এ ব্যাপারে চা-শ্রমিকদের মধ্যে ক্ষোভ বিরাজ করছে।
পুলিশ  ও নিহতের পরিবার জানান, প্রায় ১০ বছর আগে রিতাকে সুমরা চা-বাগানের এমরান নামে জনৈক ব্যক্তি তার বোনের বাড়ীতে কাজ দেয়ার কথা বলে রিতাকে পরিবারের কাছ থেকে নিয়ে যায়। মাঝে-মধ্যে রিতা তার মা কাছে বেড়াতে আসতেন। বুধবার দুপুরে দু’মহিলা সিএনজিতে করে রিতাকে মূর্মূষ অবস্থায় তার মায়ের বাড়ীর কাছে রেখে পালিয়ে যায়। বৃস্পতিবার ভোররাতে রিতা মারা যায়।
নিহতের মা অলকা মুন্ডা সুমী জানান, সুরমা চা বাগানের এমরান হোসেন নামে জনৈক ব্যক্তি প্রায় ১০ বছর আগে তার কন্যা রিতা মুন্ডাকে গৃহকর্মীর কাজ দেওয়ার কথা বলে উপজেলার কাশিমপুর গ্রামে তার বোনের বাড়িতে নিয়ে যায়। প্রথম দুই মাস মেয়ের সঙ্গে দেখা করতে পারলেও পরে  নিয়মিত দেখা করতে পারত না তারা। গত ২৫ অক্টোবর বুধবার দুপুরে রিতা মুন্ডাকে অসুস্থ অবস্থায় দুই মহিলা অটোরিক্সা দিয়ে বাড়ীর অদুরে রাস্তায় রেখে চলে যাওয়ার সময় প্রতিবেশীরা মহিলাদের আটক করার চেষ্টা করলেও কৌশলে পালিয়ে যায়। খবর পেয়ে তারা রাস্তা থেকে বাড়ীতে নিয়ে আসার সময় রক্তক্ষরনের ঘটনা দেখতে পায়। রাতে রিতা তার মাকে ধর্ষন ও গর্ভপাতের ঘটনা জানায়। ভোর রাতে রিতার মৃত্যু হয়। অলকা মুন্ডা সুমী আরও জানায়, সুরমা চা বাগান ১০ নম্বর ডিভিশনের চা বাগান পরিচালিত হাসপাতালে গেলে ড্রেসার সন্তোষ তন্তুবাই ও দাত্রি মরিয়ম বেগম তার বাড়িতে যায়। কিন্তু রিতা চা বাগানের নিয়মিত শ্রমিক না হওয়ায় তারা তার কোন চিকিৎসা করেনি।
এমরান হোসেনের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি জানান, রিতাকে ছোট বেলায় তার বোনের বাসা ঢাকায় পল্লবীতে গৃহ কর্মীর কাজ দেয়। সে ওইখানে আমার ভাগিনির সাথে খেলাধূলা করত। মাঝে-মধ্যে রিতা তাঁর মার কাছে বেড়াতে আসত এবং তার মাও ঢাকায় যেতেন। ২০১৬ সালের ২ অক্টোম্বর রিতা আমার বোনের বাসা থেকে কাউকে কিছু না বলে চলে আসে। পরে তারা পল্লবী থানায় একটি সাধারন ডায়রী করেন। কয়েক মাস আগে জানতে পারি সাবেক প্রধান শিক্ষক গাফ্ফার খান মাষ্টারের স্ত্রীর ভাইয়ের বাসায় ওই মেয়েটি কাজ করে।
এ ব্যাপারে সাবেক প্রধান শিক্ষক গাফ্ফা খান মাষ্টারের স্ত্রীর ভাই অলিপুর এলাকার হোটেল ব্যবসায়ী গোলাম মোস্তফা জজ মিয়ার সাথে মোবাইল ফোনে যোগাযোগ করলে তিনি জানান, ওই মেয়েটি আমার বাসায় প্রায় ৩ মাস আগে নবীগঞ্জ এলাকার মনুরা বেগম নামের একটি মেয়ের সাথে যৌথ ভাবে রুম ভাড়া নেয়। এবং বিভিন্ন বাসা-বাড়ীতে আয়ার কাজ করতেন।
তেলিয়াপাড়া পুলিশ ফাঁড়ির ইনচার্জ (পুলিশ পরিদর্শক) খন্দকার সাইদ আহাম্মেদ জানান, প্রাথমিকভাবে ধারনা করা হচ্ছে গর্ভপাত ঘটাতে গিয়ে অতিরিক্ত রক্তক্ষরনে রিতার মৃত্যু হয়েছে। তবে ময়না তদন্ত প্রতিবেদন পেলে মৃত্যুর সঠিক কারন জানা যাবে।
মাধবপুর থানার অফিসার ইনচার্জ (ওসি) মোকতাদির হোসেন রিপন পিপিএম জানান, এ ব্যাপারে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।