Habiganj Express | হবিগঞ্জ এক্সপ্রেস

নবীগঞ্জে চুরিতে জড়িয়ে পড়ছে শিশুরা

কিবরিয়া চৌধুরী, নবীগঞ্জ থেকে ॥ নবীগঞ্জে বিভিন্ন স্থানে শিশুরা চুরিতে জড়িয়ে পড়েছে। এসব শিশু চোরদের উপদ্রব দিনি দিন বেড়েই চলেছে। দিনের বেলায়ই বিভিন্ন বাসা-বাড়িতে হানা দিয়ে হাতের কাছে যা পাচ্ছে তা-ই চুরি করে নিচ্ছে তারা। বড় ধরণের চুরির সাথে জড়িত না থাকলেও ছোটখাট চুরি করে হাতেখড়ি নিচ্ছে বলে সচেতন মহল মনে করছেন। এদেরকে এখনই ভাল পথে ফিরিয়ে আনতে না পারলে একসময় দুর্ধর্ষ হয়ে উঠতে পারে বলেও সচেতন মহলের আশঙ্কা।
অনুসন্ধানে জানা গেছে, উপজেলার বিভিন্ন গ্রামে প্রায়ই ছোটখাট চুরির ঘটনা ঘটছে। সংশ্লিষ্টদের সাথে আলাপ করে জানা গেছে, গ্রাম, পাড়া মহল্লায় পুরুষ লোক যখন বিভিন্ন কাজে বাড়ির বাইরে থাকেন এবং মহিলারা যখন বিভিন্ন কাজে ব্যস্ত থাকেন তখন এই সুযোগকে কাজে লাগায় চোরেরা। এক সাথে দুই-তিন জন করে হাটাহাটি করে যা দেখে বুঝার উপায় নেই যে, তারা চুরি করতে এসেছে। তাদের মধ্যে এক-দুইজন থাকে পাহারায় অপরজন সুযোগ বুঝে হাতের কাছে যা পায় তা-ই চুরি করে নিয়ে আসে। এমনিভাবে বিভিন্ন মালামালের পাশাপাশি নারকেল ও সুপারি পর্যন্ত চুরি করে নিয়ে যাচ্ছে। অনেক সময় ধরা পড়ে গেলেও শিশু হওয়ায় তাদের শাসিয়ে ছেড়ে দেয়া হয়।
নবীগঞ্জ পৌর এলাকার কানাইপুর গ্রামের লোকজনের সাথে আলাপ করে জানা গেছে, একটি সংঘবদ্ধ শিশু চোর চক্রের যন্ত্রনায় অতিষ্ট হয়ে পড়েছেন গ্রামের লোকজন। তারা অভিযোগ করে বলেন, সংঘবদ্ধ শিশু চোরেরা দিন-দুপুরে গ্রামের বিভিন্ন বাড়ির গাছ থেকে নারকেল, সুপারি ও শাকসবজিসহ অন্যান্য প্রয়োজনীয় জিনিসপত্র চুরি করে নিয়ে যাচ্ছে। এর প্রতিবাদ কররে উল্টো শিশু চোরের অভিভাবক ও লোকজন হাতে লাঞ্ছিত হতে হচ্ছে নিরীহ লোকেরা। এ ব্যাপারে গ্রামের সাধারণ ভুক্তভোগী লোকজন নবীগঞ্জ থানা পুলিশের হস্তক্ষেপ কামনা করছেন।
গত এক মাসে নবীগঞ্জ পৌর এলাকার কানাইপুর, কালীপুর, গয়াহরিসহ বিভিন্ন গ্রামে প্রায় অর্ধশত বাড়িতে চুরি হয়েছে। উপজেলার জালালসাপ গ্রামের ভুক্তভোগী হাজী আব্দুল ওয়াছির জানান, তিনি স্থানীয় বাজারে চলে যাবার পর ওই চোরের দল বাড়ির নারিকেল ও সুপারি নিয়ে যায়। এধরনের একাধিক অভিযোগ রয়েছে উপজেলা জুড়ে। সচেতন মহল মনে করেন স্থানীয় প্রশাসন বিশেষ করে থানা পুলিশের বিশেষ নজর দিলে তা রোধ করা সম্ভব।