Habiganj Express | হবিগঞ্জ এক্সপ্রেস

আন্তর্জাতিক স্বাক্ষরতা দিবস উপলক্ষে র‌্যালী পরবর্তী আলোচনা সভা অনুষ্ঠিত

স্টাফ রিপোর্টার ॥ সাক্ষরতা অর্জন করি ডিজিটাল বিশ্ব গড়ি এই প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে হবিগঞ্জে আন্তর্জাতিক স্বাক্ষরতা দিবস উপলক্ষে র‌্যালী পরবর্তী আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। জেলা প্রশাসন ও উপানুষ্ঠানিক শিক্ষাব্যুারো হবিগঞ্জের আয়োজনে গতকাল শুক্রবার সকাল সাড়ে ৯টায় জেলা প্রশাসক প্রাঙ্গণ নিমতলা থেকে বর্ণাঢ্য র‌্যালী শহর প্রদণি শেষে জেলা প্রশাসকের সভা কক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোহাম্মদ এমরান হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন স্থানীয় সরকার উপ-পরিচালক (উপ-সচিব) মোঃ শফিউল আলম। বিশেষ অতিথির বক্তব্য রাখেন অতিরিক্ত পুলিশ সুপার হায়াতুন্নবী, সাবেক পৌর চেয়ারম্যান শহীদ উদ্দিন চৌধুরী, জেলা শিক্ষা কর্মকর্তা অনীল কৃষ্ণ মজুমদার, হবিগঞ্জ প্রেসক্লাবের সাধারণ সম্পাদক বাংলাদেশ প্রতিদিন ও চ্যানেল আই জেলা প্রতিনিধি চৌধুরী মোহাম্মদ ফরিয়াদ, এনডিসি বেলায়েত হোসেন, বিটিভি জেলা প্রতিনিধি আলমগীর খান সাদেক, শিক্ষা কল্যাণ কর্মকর্তা মোঃ সেলিম মিয়া, বিকেজিসি বালিকা উচ্চ বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক সুধাংশু কুমার কর্মকার।
অন্যান্যদের মধ্যে আলোচনায় অংশগ্রহণ করেন সাবেক কমিশনার আব্দুল মোতালিব মমরাজ, প্রফেসর শাহ জয়নাল আবেদিন রাসেল, ব্র্যাক জেলা কো-অর্ডিনেটর মোঃ ফিরোজ ভূইয়া, হবিগঞ্জ সরকারী উচ্চ বিদ্যালয়ের সহকারী শিক্ষক মাহবুবুর রহমান, হবিগঞ্জ উন্নয়ন সংস্থার কর্মকর্তা মোঃ আরিফ উদ্দিন প্রমূখ।
বক্তাগন বলেন, শিক্ষা ছাড়া কোন জাতি বা দেশ উন্নতি সাধন করতে পারেনা। যে জাতি যত উন্নত সে জাতি তত শিক্ষিত। তাই শিক্ষা ক্ষেত্রে দেশকে এগিয়ে নেয়ার জন্য ও  নিরর মুক্ত দেশ গড়তে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ১৯৯৬ সালে টিএলএম কর্মসূচী ঘোষণা করেছিলেন এবং জন মানুষের সুবিধার জন্য স্বল্পমূল্যে মোবাইল ফোন তুলে দিয়ে ছিলেন। বিগত সরকারের আমলে একেকটি মোবাইল ফোনের মূল্য ৫০ হাজার থেকে শুরু করে এক দেড় লক্ষ্য টাকা পর্যন্ত ছিল। বক্তাগন শিক্ষার মানোন্নয়নে শিক্ষাবিদদের ভূমিকার গুরুত্বারোপ করেন। নতুন উদ্যমে স্বাক্ষর জ্ঞানহীনদের উদ্বুদ্ধ করতে গ্রামগঞ্জ ও পাহাড়ী এলাকায় এই আন্দোলন ছড়িয়ে দিতে হবে।
র‌্যালিতে বিভিন্ন স্কুল কলেজ নার্সিং ইন্সটিটিউটের শিক্ষক, অভিভাবক, ছাত্রছাত্রী ও এনজিও কর্মীরা অংশগ্রহণ করেন।