Habiganj Express | হবিগঞ্জ এক্সপ্রেস

লাগামহীন সজ্বি বাজার

স্টাফ রিপোর্টার ॥ হবিগঞ্জের কাঁচাবাজারে বেড়েই চলেছে শাক-সবজির দাম। গত সপ্তাহের তুলনায় চলতি সপ্তাহে এসব খাদ্যপণ্য কেজি প্রতি দ্বিগুন বেশি দরে বিক্রি হচ্ছে।
সরেজমিনে হবিগঞ্জের বিভিন্ন বাজার ঘুরে শাক-সবজির দাম বাড়ার বিষয়টি চোখে পড়ে। টানা ১ সপ্তাহ এসব খাদ্যপণ্যে দাম বৃদ্ধি অব্যাহত রয়েছে।
এদিকে, বেশিরভাগ সবজি একই দরে বিক্রি হলেও কিছু কিছু পণ্যের দরে হেরফের দেখা গেছে। এসব বাজারে কেজি প্রতি শশা বিক্রি হচ্ছে ৫০ টাকায়। গত সপ্তাহে এর দাম ছিল কেজি প্রতি ২০ টাকা। এছাড়া, টমেটো কেজি প্রতি ১২০ টাকা করে, বেগুন ৬০ টাকা ও কচুরমুখী ৪০ টাকা করে বিক্রি হতে দেখা যায়। কাঁচা পেঁপে ও লাউ প্রতিটা যথাক্রমে ৪০ টাকা ও ৬০ টাকা করে বিক্রি হচ্ছে। এদিকে, বিভিন্ন বাজারে বিভিন্ন দরে বিক্রি হচ্ছে করল্লা। আর অস্থিরতা বিরাজ করছে কাঁচামরিচের দামে। বিভিন্ন বাজারগুলো ঘুরে দেখা যায়, করল্লার দাম কেজি প্রতি ৫০ থেকে ৭০ টাকা করে হাঁকা হচ্ছে। আর কাঁচামরিচ দুই সপ্তাহ আগ থেকেই কেজি প্রতি ১২০ টাকায় বিক্রি হচ্ছে। আগে কাঁচা মরিচের দাম ছিল প্রতি কেজি ৬০ টাকা।
করল্লার দামে হেরফের প্রসঙ্গে বিক্রেতারা বলছেন, বিভিন্ন জাতের করল্লা রয়েছে। জাত অনুযায়ী দামের হেরফের হচ্ছে। সবজির দাম প্রতি সপ্তাহে কেন বাড়ছে জানতে চাইলে একাধিক বিক্রেতা বলেন, বন্যার কারণে শীতের অনেক সবজি নষ্ট হয়ে গেছে। নতুনভাবে গাছ লাগিয়েছে কৃষক। তবে সে পণ্য এখনও বাজারে আসেনি। আগামী সপ্তাহে সবজির দাম আরও বাড়তে পারে বলে মনে করছেন তারা। সবজির পাশাপাশি শাকের দামেও উর্ধ্বগতি দেখা গেছে। প্রতি আঁটি লাউ শাক গতকাল ৩৫ থেকে ৪০ টাকা দরে বিক্রি হতে দেখা যায়। গত সপ্তাহের এর দর ছিল ২০ টাকা। পুঁই শাক গত সপ্তাহের তুলনায় ৫ টাকা বেশি দরে ৪০ টাকায় বিক্রি হচ্ছে। তবে অপরিবর্তিত রয়েছে পালং শাকের দাম। বাজারে এটি প্রতি আঁটি ৩০ টাকা ও মূলা শাক ৪০ টাকা করে বিক্রি হতে দেখা যায়। এদিকে এক সপ্তাহের ব্যবধানে সবজির দাম বাড়ায় ক্রেতারা ক্ষোভ প্রকাশ করেছেন। বিক্রেতারা জানান, বৃষ্টির কারণে সরবরাহ কম থাকায় সবজির দাম কিছুটা বেড়ে গেছে।