Habiganj Express | হবিগঞ্জ এক্সপ্রেস

বাহুবলের মুগকান্দি গ্রামে গোরস্থানের নিরবতা ॥ ৩ শতাধিক লোকের বিরুদ্ধে পুলিশের মামলা

বাহুবল প্রতিনিধি ॥ এক সময়ের কোলাহলপূর্ণ বাহুবলের মুগকান্দি গ্রামে যেন গোরস্থানের নিরবতা নেমে এসেছে। বসতবাড়ি ছেড়ে অনেকেই গ্রাম ছেড়ে পালিয়ে গেছেন। অনেক পরিবারের শিশু ও মহিলারা পর্যন্ত বাড়ি ছেড়ে অন্যত্র আশ্রয় নিয়েছেন। সেই সাথে ঘরের মালামালসহ গরু-ছাগলও সাথে নিয়ে গেছেন কেউ কেউ। অনেকের বাড়িতেই তালা ঝুলছে।  কোন কোন বাড়ির আঙ্গিনায় স্তুপ করে রাখা কাটা ধান নষ্ট হচ্ছে। গ্রামের রাস্তাঘাটে লোক চলাচল নেই বললেই চলে। পুরো গ্রাম জুড়ে এক ভুতুরে পরিবেশ সৃষ্টি হয়েছে।
গ্রামের বিভিন্ন স্থানে পুলিশের উপস্থিতি দেখা গেছে। গতকাল রোববার অপরাহ্নে গ্রামটি ঘুরে এমন চিত্রই দেখা গেছে।
আগের দিন শনিবার সকালে দু’পক্ষের সংঘর্ষে হতাহতের ঘটনার পর থেকেই গ্রামটিতে এমন পরিস্থিতি বিরাজ করছে। মসজিদের ইমাম ও কমিটি পরিবর্তন নিয়ে সংঘটিত ওই সংঘর্ষে কবির মিয়া লণ্ডনী (৫৫) ও মতিন মিয়া (৫০) নামে দু’ব্যক্তি নিহত হন। পুলিশ সহ আহত হয় আরো শতাধিক লোক।
এদিকে এ ঘটনায় বাহুবল থানার এসআই রহিম বাদী হয়ে ৭৭ জনের নাম উল্লেখসহ ২৫০ লোকের বিরুদ্ধে পুলিশ এসল্ট মামলা দায়ের করেছেন। এ মামলায় এ পর্যন্ত ৮ জনকে গ্রেফতার করা হয়েছে। তবে হত্যাকাণ্ডের ঘটনায় এখনো কোন মামলা হয়নি।
গতকাল রোববার বিকেলে সরেজমিনে মুগকান্দি গিয়ে দেখা যায়, গ্রামের রাস্তায় পুলিশ টহল দিচ্ছে। গ্রামের অধিকাংশ বাড়িঘর জনমানব শূন্য। অনেকের ঘরের ভিতর হাস-মুরগ ডাকাডাকি করছে। ঘরের দরজায় ঝুলছে তালা। অনেক বাড়ির আঙ্গনায় স্তুপ করে রাখা কাটা ধান নষ্ট হয়ে যাচ্ছে। তবে দুয়েকটি ঘরের দরজা খোলা থাকলেও যে মহিলাদেরকে ঘরে পাওয়া গেছে তারা ওই গ্রামের নন। কেউ মেয়ের বাড়ি, কেউ মামার বাড়ি, কেউ ফুফুর বাড়ি পাহারা দিতে এসেছে। বাড়ির লোকজন কোথায় আছেন, তারা জানেন না।
উপজেলার মৌড়ি গ্রাম থেকে আসা বৃদ্ধ ছায়েব আলী জানান, আমার মেয়ের বাড়ি এই গ্রামে (মুগকান্দি)। মেয়ের জামাই দেশের বাইরে। মেয়েও আমার বাড়িতে আছে। আমি বেয়াইনের খবর নিতে আইয়া দেখি সবাই ঘর তালা দিয়া কৈ জানি চইলা গেছে।
একটি সূত্র জানায়, শুধু ইমাম আর মসজিদের কমিটিই গঠনকে কেন্দ্রই এ সংঘর্ষের সূত্রপাত হয়নি। এর পেছনে গ্রামের সাদা মাটি পাচারের ব্যবসাকে জড়িয়েই দ্বন্দ্বের সূত্রপাত। দীর্ঘদিন যাবৎ প্রশাসনকে ম্যানেজ করে একটি চক্র সাদা মাটির ব্যবসা করে আসছে। মাটি বহনকারী গাড়ি চলাচল ও ব্যবসার ভাগভাটোয়ারা নিয়ে গ্রামের লোকজন দীর্ঘদিন ধরে বিভক্ত। এর সাথে নতুন মাত্রায় যোগ হয় মসজিদের কমিটি গঠন ও ইমাম পরিবর্তনের ইস্যু। আর সব মিলিয়ে দুপক্ষের মধ্যে সংঘর্ষ হয়।
এ ব্যাপারে হবিগঞ্জের সিনিয়র সহকারী পুলিশ সুপার রাসেলুর রহমান বলেন, গ্রেফতার এড়াতে গ্রামের লোকজন গা-ঢাকা দিয়েছে। ফলে গ্রামটি জনমানব শূন্য রয়েছে। গ্রামে ১৫ সদস্যের পুলিশ টিম টহল দিচ্ছে।