Habiganj Express | হবিগঞ্জ এক্সপ্রেস

উন্নয়ন বঞ্চিত বাহুবলের পশ্চিম অমৃতা গ্রাম এমপি কেয়া চৌধুরীর উদ্যোগে শিক্ষার আলো

স্টাফ রিপোর্টার ॥ বাহুবল উপজেলার স্নানঘাট ইউনিয়নের উন্নয়ন বঞ্চিত গ্রামের নাম পশ্চিম অমৃতা। হাওরাঞ্চল খ্যাত এ গ্রামে কোন বিদ্যালয় ছিলনা। পিছিয়ে ছিল যাতায়াতের দিক থেকেও। এলাকার বিশিষ্ট মুরুব্বী ছলিম উল্লাহর সহযোগিতায় ২০১৪ সালে তার নাতি নুরুল ও মামুনের উদ্যোগে অস্থায়ীভাবে ‘পশ্চিম অমৃতা গ্রামে বেসরকারী বিদ্যালয় প্রতিষ্ঠা করা হয়। কিন্তু আর্থিক দৈন্যদশায় তাদের উদ্যোগ বেশীদূর এগুতে পারেনি। শিক্ষা কার্যক্রম বন্ধ হওয়ার উপক্রম হয়। এ অবস্থায় মুরুব্বী ছলিম উল্লাহ বিষয়টি এমপি কেয়া চৌধুরীকে জানান। এমপি কেয়া চৌধুরী বিষয়টির প্রতি গুরুত্ব দিয়ে গ্রামটি পরিদর্শনে যান। সে সময় তিনি নিজ চোখে দেখতে পান, হাওরের মাঝখানে ঝুঁকিপূর্ণ অবস্থায় শিশুরা বাঁশের সাঁকো পার হয়ে স্কুলে যাচ্ছে। আর স্কুলটিতে নামমাত্র আসবাবপত্র রয়েছে। এসব দেখে তিনি বিদ্যালয় করে দেওয়ার আশ্বাস দেন।
এ লক্ষ্যে তিনি ২০১৫ সালের আগস্ট মাসে ৩ লাখ ২০ হাজার টাকা ব্যয়ে বিদ্যালয়ে টিনের ঘর নির্মাণ করে দেন। পরে তিনি এ বিদ্যালয়টি আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করেন। মূলত এরপর থেকেই এ বিদ্যালয়ের পাঠদান কার্যক্রম শুরু হয়।
এ ব্যাপারে এমপি কেয়া চৌধুরী বলেন, উদ্বোধনী অনুষ্ঠানে বিদ্যালয় প্রাঙ্গণে যেতে আমাকে ‘ডিঙ্গী নৌকা’ আর সাঁকো দিয়ে পারাপার হতে হয়েছিল।
সেইদিন উপস্থিত শিশু শিক্ষার্থী ও অভিভাবকদের কথা আমি দিয়েছিলাম, বিদ্যালয়ের যাতায়াতের সড়কটি পাকা করে দিব। পরে হবিগঞ্জ স্থানীয় সরকার প্রকৌশলী অধিদপ্তরের মাধ্যমে ‘পশ্চিম অমৃতা বেসরকারী প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের জন্য পাকা সড়ক নির্মাণের ব্যবস্থা করি। ৫২ মিটারের সড়কের নির্মাণ কাজ প্রায় শেষের দিকে।
তিনি বলেন, উপজেলার গুঙ্গিয়াজুরী হাওরের মধ্যবর্তী পশ্চিম অমৃতা গ্রামের সুবিধাবঞ্চিত শিশুদের এখন আর বাঁশের সাঁকো ও ডিঙ্গী নৌকায় বিদ্যালয়ে যেতে হয় না। পাকা সড়কের উপর দিয়ে, এই বর্ষার মৌসুমে দুই শতাধিক শিশু এখন তাদের প্রিয় বিদ্যালয়ে যেতে পারছেন। তিনি বলেন, শ্রেণিকক্ষ নির্মাণ ও পাকা সড়কের পাশাপাশি, বিদ্যালয়ে আলাদা খুটি দিয়ে বিদ্যুতের ব্যবস্থা করে দেওয়ায়, হাওর অঞ্চলের দরিদ্র কৃষক ও মৎস্যজীবী পরিবারের শিশুরা বঙ্গবন্ধু কন্যা জননেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনা সরকারের সেবাসমূহ পেয়ে উপকৃত হচ্ছে।