Habiganj Express | হবিগঞ্জ এক্সপ্রেস

হার্ভার্ডে প্রথমবার আমেরিকানদের চেয়ে অভিবাসীরা সংখ্যায় বেশি

এক্সপ্রেস ডেস্ক ॥ হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের ৩৮০ বছরের একটি রেকর্ড ভেঙে গেছে। বিশ্ববিদ্যালয়টির ইতিহাসে এই প্রথমবারের মতো সংখ্যার দিক দিয়ে শ্বেতাঙ্গ শিক্ষার্থীদের ছাড়িয়ে গেলো অভিবাসী শিক্ষার্থীরা।
বোস্টন গ্লোব-এর এক প্রতিবেদনে জানা গেছে, হার্ভার্ডে যে নতুন ব্যাচ ঢুকেছে তার ৫০.৮ শতাংশ শিক্ষার্থীই আমেরিকায় অভিবাসিত। গত বছর সংখ্যালঘু অভিবাসী শিক্ষার্থীদের এই সংখ্যাটি ছিলো ৪৭.৩ শতাংশ। এবারের অভিবাসী শিক্ষার্থীদের মধ্যে ২২.২ শতাংশই এশিয়ান, ১৪.৬ শতাংশ আফ্রো-আমেরিকান, ১১.৬ শতাংশ লাতিন আমেরিকান এবং ২.৫ শতাংশ রেড ইন্ডিয়ান ও প্রশান্ত মহাসাগরাঞ্চলীয়।
নিউইয়র্ক টাইমস জানিয়েছে, ইতোপূর্বে মার্কিন বিচার আদালতের নাগরিক অধিকার বিভাগ বিশ্ববিদ্যালয় গুলোর ভর্তি নীতিমালা নিয়ে তদন্ত করার সিদ্ধান্ত নিয়েছিলো। ওই বিভাগের পক্ষ থেকে শ্বেতাঙ্গদের বিরুদ্ধে বৈষম্যমূলক আচরণ করা হচ্ছে এই মর্মে অনুসন্ধান চালানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছিলো। যদিও গত বুধবার এ প্রসঙ্গে মার্কিন বিচার বিভাগ আত্মপক্ষ সমর্থন করে।
ভর্তি প্রক্রিয়া নিয়ে হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে বলা হয়েছে ‘এই প্রক্রিয়াটি সুনির্দিষ্ট’। হার্ভার্ডের মুখপাত্র র‌্যাচেল ডেন গ্লোব বলেন, ‘বিভিন্ন শ্রেণীভুক্ত ছাত্রদের তালিকাভুক্ত করতে আমরা প্রতিশ্র“তিবদ্ধ।’
তিনি আরও বলেন, ‘আমাদের ভর্তি প্রক্রিয়ায় প্রতিটি আবেদনকারীকে একজন সম্পূর্ণ ব্যক্তি হিসেবে বিবেচনা করা হয় এবং আমরা মার্কিন যুক্তরাজ্যের সুপ্রিম কোর্ট দ্বারা প্রতিষ্ঠিত আইনি মানদ-গুলির সঙ্গে সামঞ্জস্যপূর্ণ অনেকগুলি বিষয় পর্যালোচনা করি। টাইম