Habiganj Express | হবিগঞ্জ এক্সপ্রেস

হবিগঞ্জ প্রেসক্লাবে সংবাদ সম্মেলনে অভিযোগ ॥ মাধবপুরে তাজুল ও তার লোকজনের তাণ্ডবে ভিটে ছাড়া ৮ পরিবার

স্টাফ রিপোর্টার ॥ মাধবপুর উপজেলার বাঘাসুরা ইউনিয়নের হরিতলা গ্রামে তাজুল ইসলাম, শিবপুর গ্রামের রুকু মিয়া, কালীনগরের ভিংরাজ মিয়া, বিজয় নগরের আজির মিয়াসহ তাদের লোকজনের কর্মকাণ্ডে বসতবাড়ি ছেড়ে মানবেতর জীবন যাপন করছে হরিতলা গ্রামের ৮ পরিবারের অর্ধশতাধিক মানুষ। প্রতিনিয়ত মৃত্যুরঝুকি নিয়ে জীবন যাপন করছে শিশুসহ ৮টি পরিবার। মামলা করেও তাদের কর্মকান্ড থেকে রেহাই পাচ্ছে না পরিবারগুলো।
গতকাল শনিবার বিকালে হবিগঞ্জ প্রেসক্লাবে সংবাদ সম্মেলনে ফয়ছল মিয়া, আব্দুল হাসিম, রহম আলী, আব্দুল জলিল, মিনারা খাতুন, পারভীন বেগম, আব্দুল করিম, আনোয়ারা খাতুন, শরীফা খাতুন উপরোক্ত কথা বলেন। লিখিত বক্তব্যে সংবাদ সম্মেলনে তারা বলেন, উপজেলার হরিতলা গ্রামের ৩৫৬৭ দাগের ১নং খতিয়ানের জায়গায় ৩০ বছর ধরে বসবাস করে আসছেন তারা। অত্যন্ত দরিদ্র ও ভূমিহীন হওয়ায় সরকারের কাছ থেকে ১০ বছর আগে রেজিস্ট্রারী দলিল করা হয়। এরপর থেকে তারা ওই জায়গায় বসবাস করছিলেন।
সাম্প্রতিককাল ওই সব এলাকায় বিভিন্ন কোম্পানীর স্থাপনা তৈরি হওয়ায় মুহুর্তের মধ্যেই জমির দাম বেড়ে যায়। এরপর থেকেই ওই জমির উপর কুদৃষ্টি দেয় তাজুল ইসলাম ও তার লোকজন। গত ১৪ জুলাই তাজুল ইসলাম ও তার লোকজন দেশীয় অস্ত্র নিয়ে ভূমিহীন পরিবারের বসতবাড়িতে হামলা, ভাংচুর শুরু করে। শুধু তাই নয় এরা ওই জমির উপর লাগানো কয়েক শতাধিক চারা গাছ কেটে নিয়ে যায়। এতে ২০ লাখ টাকার ক্ষতি হয়।
এ ব্যাপারে মাধবপুর থানায় মামলা দায়ের করলে আসামীরা আদালত থেকে জামিনে মুক্তি পেয়ে আবারো সন্ত্রাসী কর্মকাণ্ড শুরু করে। গত ২০ জুলাই পুনরায় তাদের উপর হামলা চালায়।
বিষয়টি স্থানীয় চেয়ারম্যান, মেম্বারসহ প্রশাসনকে জানানো হয়। তারা বিষয়টি সামাজিকভাবে মিমাংসার আশ্বাস দেন। কিন্তু এরা প্রভাবশালী মহলের ছত্রছায়ায় থাকার কারণে তাদের বিরুদ্ধে কোন প্রকার ব্যবস্থা নেয়া যায়নি। ফলে নিরূপায় হয়ে রাস্তায় রাস্তায় দিন কাটাচ্ছে ৮ পরিবারের সদস্যরা। এ ব্যাপারে তারা প্রশাসনের উর্ধ্বতন কর্তৃপক্ষের সুদৃষ্টি কামনা করছেন।