Habiganj Express | হবিগঞ্জ এক্সপ্রেস

নবীগঞ্জে দিন-দুপুরে চলছে পাহাড় কাটার মহোৎসব

কিবরিয়া চৌধুরী, নবীগঞ্জ থেকে ॥ নবীগঞ্জে অবাধে পাহাড় কাটা চলছে। নিয়মনীতির তোয়াক্কা না করে প্রশাসনের প্রতি বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে পাহাড় কেটে কোটি কোটি টাকার বাণিজ্য চলছে। এতে একদিকে পরিবেশ বিনষ্ট হচ্ছে, অপরদিকে বিলুপ্ত হতে চলছে প্রাকৃতিক সৌন্দর্য্য। ঐতিহ্যবাহী দিনারপুর পরগণার পাহাড়ি এলাকায় পাহাড় কাটা চলছে প্রতিদিনই। অল্প কিছুদিন বন্ধ থাকার ফের প্রকাশ্যেই শুরু হয়েছে পাহাড় নিধন। কিছু অসাধু উর্ধ্বতন কর্মকর্তার ছত্রছায়াঁয় প্রভাবশালীদের তত্ত্বাবধানে পাহাড়ের এ ধংসযজ্ঞ চলছে। কখনো গভীর রাতে আবার ভোরের সূর্যোদয়ের আগে আবার কখনো দুপুর কিংবা বিকেল বেলা সবার চোখের সামনে এমন কর্মকাণ্ড চলে আসছে। প্রভাবশালীদের ভয়ে পাহাড় কাটার প্রতিবাদ করতে পারছেন না বলে জানিয়েছেন একাধিক সচেতন নাগরিক। পাহাড় কাটায় প্রশাসনের নিরবতা ভাবিয়ে তুলছেন পরিবেশবাদিদের।
স্থানীয় লোকজন জানান, টাইলস তৈরি করার মাটি প্রতি ট্রাক ১০/১৫ হাজার টাকা করে বিক্রি করা হয় ঢাকা, গাজীপুর ও শাহজিবাজার সিরামিক্স টাইলস কোম্পানির এজেন্টদের কাছে। দিনারপুর পরগণার পাহাড় কেটে সমতল করা চক্রের সদস্যরা প্রতি ট্রাক মাটি বিক্রির টাকা বিভিন্ন শ্রেনীর লোকজনের মধ্যে ভাগ হয়। এভাবেই কোটি কোটি টাকা হাতিয়ে নিচ্ছে কুচক্রী মহল। এলাকাবাসী প্রশ্ন তুলেছেন প্রশাসনের ভূমিকা নিয়ে।
এলাকাবাসী জানান, গত বছরের নভেম্বর মাসে গভীর রাতে অবৈধভাবে দিনারপুর পরগণার গজনাইপুর ইউনিয়নের শংকরসেনা গ্রামে টিলা কাটতে গিয়ে মাটি চাপায় ২জন শ্রমিকের মৃত্যু হয়। ঢাকা-সিলেট মহাসড়ক সংযুক্ত নবীগঞ্জ উপজেলার পাহাড়ি অঞ্চল দিনারপুর পরগণার গজনাইপুর ইউনিয়নের ফুলতলী বাজার নিকটস্থ টিলা থেকে এবং পানিউমদা ইউনিয়নের দক্ষিণপাড়া থেকে গত কিছুদিন যাবত পাহাড় অঞ্চলকে সমতল করার উদ্দেশ্য একদল ভুক্ত অসাধু ব্যক্তি প্রকাশ্যে পাহাড় কেটে বিলিন করে দিচ্ছে। পাহাড় কাটার মাটি বিক্রি করে ট্রাক যোগে পাচার করা হচ্ছে।
সরেজমিনে গিয়ে দেখা যায়, দিনের আলোতে গজনাইপুর ইউনিয়নের মহাসড়ক সংযুক্ত ফুলতলী বাজারের সাবেক ইউপি সদস্য তোয়াব উল্লাহ’র বাড়ির নিকট থেকে টিলা কেটে মাটি ট্রাকে করে বিক্রি করা হচ্ছে সিরামিক্স কোম্পানির কাছে।
নবীগঞ্জ উপজেলা কমিশনার (ভূমি) জীতেন্দ্র কুমার নাথ জানান, পাহাড় কাটা বন্ধের জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে। খুব দ্রুতই জড়িতদের বিরুদ্ধে কঠোর পদক্ষেপ গ্রহণ করা হবে।