Habiganj Express | হবিগঞ্জ এক্সপ্রেস

ইকনোমিক জোন ও বাল্লা স্থল বন্দর বাস্তবায়ন হচ্ছে-অশোক মাধব রায়

স্টাফ রিপোর্টার ॥ নৌ পরিবহন মন্ত্রণালয়ের সচিব অশোক মাধব রায় বলেছেন, হবিগঞ্জের চুনারুঘাট উপজেলার চানপুর বাগানের পাশেই ইকনোমিক জোন হবে। এখানে যে সমস্যা রয়েছে তা আলোচনার মাধ্যমে সমাধান হবে। ওই উপজেলায় বাল্লা স্থল বন্দরের কাজ ও এগিয়ে চলেছে। অধিগ্রহণের টাকা প্রদান করা হয়েছে। এখন শুরু হবে অবকাঠামো নির্মাণ কাজ। জেলার খোয়াই, সুতাং ও বিজনা নদী খননের সম্ভাব্যতা যাছাই করা হচ্ছে। হবিগঞ্জ জেলাটি হাওর, পাহাড় আর প্রাকৃতিক সম্পদে অনন্য। শিল্পায়নও হচ্ছে ব্যাপকভাবে। ফলে হবিগঞ্জে খুব দ্রত অর্থনৈতিক পরিবর্তন আসবে।
গতকাল শনিবার দুপুরে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে জেলা প্রশাসন আয়োজিত জেলা ব্র্যান্ডিং বিষয়ক কর্মশালায় প্রধান অতিথির বক্তৃতায় তিনি একথাগুলো বলেন। জেলা প্রশাসক সাবিনা আলমের সভাপতিত্বে ও অতিরিক্ত জেলা প্রশাসক সার্বিক এমরান হোসেন এর সঞ্চালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন, এটুআই প্রোগ্রামের পরিচালক (ইন-সার্ভিস) ড. মো. আব্দুল মান্নান, জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা কুদ্দুছ আলী সরকার ও স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক সফিউল আলম, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মোঃ রুকন উদ্দিন, অতিরিক্ত জেলা ম্যাজিষ্ট্রেট মোঃ নূরুল হোসেন, এনডিসি হাসান মারুফ। মুক্ত আলোচনায় অংশগ্রহণ করেন হবিগঞ্জ প্রেসক্লাব সভাপতি বীর মুক্তিযোদ্ধা গোলাম মোস্তফা রফিক, সাধারণ সম্পাদক চৌধুরী মোহাম্মদ ফরিয়াদ, মুক্তিযোদ্ধা হায়দার আলী, ব্যবসায়ী কল্যাণ সমিতি (ব্যক্স) এর সভাপতি শামছুল হুদা প্রমূখ।
সভায় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন জেলার সদর, লাখাই, বানিয়াচং, নবীগঞ্জসহ অন্যান্য উপজেলা নির্বাহী কর্মকর্তাবৃন্দ, মুক্তিযোদ্ধা, সাংবাদিক,  ব্যবসায়ী ও সুশীল সমাজের প্রতিনিধিবৃন্দ।
মূল বক্তব্য উপস্থাপন করেন, এটুআই প্রোগ্রামের ইন-সার্ভিস স্পেশালিস্ট শিরিন শবনম।
পরে ৫টি গ্র“পে বিভক্ত হয়ে জেলার ব্র্যান্ডিং ও ট্যাগ লাইন নিয়ে পরামর্শ প্রদান করা হয়। এতে জেলাকে পর্যটন প্যাকেজের পাশাপাশি এখানকার মুকি ও পশু শাইল চাউলকে ব্রান্ডিং এর সুপারিশ করা হয়।
সভার শুরুতে হবিগঞ্জ জেলার ডকুমেন্টারী ও প্রামাণ্য চিত্র উপস্থাপন করা হয়।