Habiganj Express | হবিগঞ্জ এক্সপ্রেস

ইতিকাফকারীদের করণীয় ॥ এবিএম আল-আমীন চৌধুরী

মহান আল্লাহ পাকের সস্তুষ্টি হাসিলের জন্য মাহে রামাদ্বানের শেষ দশকে ইতিকাফ করা খুবই ফযিলতের কাজ। ইতিকাফ একটি গুরুত্বপূর্ণ ইবাদত। এর লক্ষ হলো অন্তরকে দুনিয়া বিমূখ করে একমাত্র আল্লাহ মূখী করা। মানুষ ইতিকাফের মাধ্যমে নিজের নফসকে আল্লাহর হাওলা করে দেয়।
ইতিকাফ মজবুল কেল্লার মতো। বান্দা যার দ্বারা শয়তানের ধোঁকা, চক্রান্ত ও আক্রমণ থেকে নিরাপদ থাকে। ইতিকাফকারী নিজের ঘর-বাড়ী ছেড়ে আল্লাহর ঘরে এসে পড়ে থাকে। এ জন্য এটা ইখলাসের সাথে হলে তা একটি বহুমাত্রিক ইবাদত হবে। ইতিকাফকারী সর্বক্ষণ ইবাদতের মধ্যে থাকে। ইতিকাফের মাধ্যমে বান্দা যেভাবে সহজেই আল্লাহকে পায়, তা অন্য কোনভাবে সম্ভব হয় না। তাই ইতিকাফকারীর উচিৎ ইতিকাফের সময়টির সদ্ব্যবহার করা। ইতিকাফকারী আখেরাতের ফায়দা নেই, ইলমী কথাও নয় এবং দ্বীনি কথাও নয় এমন অনর্থক কথা-বার্তা থেকে সর্বদা সর্বোচ্চ সর্তকতা অবলম্বন করবে। মসজিদে কারো জন্যই দুনিয়াবি কথা বলা জায়েয নেই। অতএব ইতিকাফকারীর জন্যতো আরো বেশী ক্ষতিকর বিষয়।
হাদিস শরীফে এসেছ, হযরত আব্দুল্লাহ ইবনে উমর রাদিয়াল্লাহু আনহু থেকে বর্ণিত, রাসূল পাক সালল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম ইরশাদ ফরমান, “আল্লাহর যিকির ছাড়া বেশী কথা বলবে না। কেননা আল্লাহর যিকির ছাড়া বেশী কথা বললে অন্তর কঠিন হয়ে যায়। আর আল্লাহ তায়ালার থেকে সবচেয়ে দূরবর্তী মানুষ সেই, যার অন্তর কঠিন।” (তিরমিজী)
অন্য হদিসে এসেছে, রাসূল পাক সালল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম ইরশাদ ফরমান, “তিন ধরণের কথা ছাড়া সব কথা মানষের জন্য ক্ষতিকর। ১. সৎ কাজের আদেশমূলক। ২. অসৎ কাজ হতে নিষেধমূলক। ৩. আল্লাহর যিকির। (তিরমিজী)
ইমাম গাযালী রাহমাতুল্লাহি আলাইহি বলেন, বেশী কথা বললে অন্তর মরে যায় এবং অন্তর মারেফাত লাভ করার অযোগ্য হয়ে পড়ে। তাই, ইতিকাফকারীর উচিৎ অপ্রয়োজনীয় সকল কথাবার্তা থেকে বিরত থাকা। এছাড়া এ কাজগুলো সহজেই করতে পারবেন তিনি। যেমন-
(১) তাহিয়্যাতুল ওজুঃ প্রতিবার ওজু করার সাথে সাথেই দুই রাকাত নামাজ পড়াকে তাহিয়্যাতুল ওজু বলে। এ নামায মুস্তাহাব হলেও অনেক ফযিলতের একটি আমল। বিষয়ে হাদিস শরীফে এসেছে, “যে ব্যক্তি উত্তমরূপে ওজু করে অতি আন্তরিকতার সাথে একনিষ্ঠচিত্তে দুই রাকাত নামায পড়ে, তার জন্য জান্নাত ওয়াজিব হয়ে যায়।” (মুসলিম)
(২) আওয়াবিন নামাযঃ মাগরিবের ফরয ও সুন্নাত নামাযের পর দুই দুই রাকাত করে কমপক্ষে ৬ রাকাত নাময হচ্ছে আওয়াবিন। এ নামাযের ফযিলত সম্পর্কে হাদিস শরীফে এসেছে, “যে ব্যক্তি মাগরিবের পর ছয় রাকাত নামায পড়ে এ সময়ের মধ্যে কোনো মন্দ কাথা বলে না- তার জন্য এ ছয় রাকাত বার বছর ইবাদতের সমান বিবেচিত হয়। (তিরমিযী) এক হদিসে এ নামায সর্বোচ্চ ২০ রাকাত পর্যন্ত পড়ার কথা উল্লেখ আছে। মাগরিবের সুন্নাত সহ ছয় রাকাত পড়লেও আওয়াবিনের ফযিলত পাওয়া যাবে।
(৩) সালাতুদ দোহা বা চাশতের নামাযঃ বেলা ৯-১০টা থেকে দুপুরের আগ পর্যন্ত এ নামায পড়ার ওয়াক্ত। এ নামায দুই রাকাত। অন্য বর্ণনায় ১২ রাকাতের উল্লেখ আছে। হাদিসে এসেছে, “যে ব্যক্তি নিয়মিত দুই রাকাত করে চাশতের নামায পড়বে, তার সমস্ত পাপ মাফ করে দেয়া হবে। যদিও তা সমুদ্রের ফেনা পরিমাণও হোক না কেন।” (তিরমিযী)
(৪) সালাতুত তাসবীহঃ ইতিকাফকারী নিজের গুনাহ মাফ করিয়ে আল্লাহ তায়ালার সন্তুষ্টি হাসিলের একটি সহজ মাধ্যম হচ্ছে সালাতুত তাসবীহ। এটা চার রাকাত বিশিষ্ট নামায। প্রতি রাকাতে ৭৫ বার করে “সুবহানাল্লাহি ওয়াল-হামদু লিল্লাহি ওয়া লা-ইলাহা ইল্লাল্লাহু আল্লাহু আকবার” এ তাসবীহ সর্বমোট ৩০০ বার পড়তে হয়। হযরত আবু উসমান জাযারী রাহমাতুল্লাহি আলাইহি বলেন, “বিপদাপদ দূর ও সমস্যা নিরসনে আমি সালাতুত তাসবীহ-এর বিকল্প পাইনি।” হযরত মোল্লা আলী কারী রাহমাতুল্লাহি আলাইহি বলেন, বিখ্যাত সাহাবী হযরত আব্দুল্লাহ ইবনে আব্বাস রাদিয়াল্লাহু আনহু এ নামায প্রতি শুক্রবারে এ নামায পড়তেন।
(৫) কুরআন তেলাওয়াতঃ সর্বোত্তম নফল ইবাদত হচ্ছে পবিত্র কুরআন তেলাওয়াত। তাই, ইতিকাফ অবস্থায় বেশী বেশী কুরআন তেলাওয়াত করা উচিৎ। ইতিকাফকারী যদি প্রতিদিন কমপক্ষে তিন পারা করে কুরআন তেলাওয়াত করলে ১০ দিনে এক খতম হয়ে যাবে।
(৬) ইশরাকের নামাযঃ সূর্যোদয়ের ১৫-২০ মিনিট পর ইশরাকের ৪ রাকাত নামায আদায় করতে হয়। এ নামাযের ফযিলতও অনেক। এ ছাড়া দোয়া দরুদ, ইস্তেগফার, দান-সদকা, যিকির-আযকারের মাধ্যমে সময় অতিবাহিত করতে হবে। কোন ইবাদত করতে অপারগ হলে কমপক্ষে নীরবতা অবলম্বন করতে হবে। এ ইবাদতগুলো কেবল ইতিকাফকারী এবং মাহে রামাদ্বানের জন্যই খাস নয়। অন্য যে কেউ যে কোন সময় আমল করে ফযিলতের অধিকারী হতে পারবে। আল্লাহ পাক আমাদের সবাইকে আমল করার তৌফিক দান করুন। আমীন।
লেখকঃ
প্রভাষক, ইটাখোলা সিনিয়র আলিম মাদরাসা, মাধবপুর, হবিগঞ্জ।