Habiganj Express | হবিগঞ্জ এক্সপ্রেস

শায়েস্তাগঞ্জে নারীকে ধর্ষনের পর হত্যার প্রতিবাদে বাংলাদেশ হিন্দু বৌদ্ধ, খ্রিষ্টান ঐক্য পরিষদের মানববন্ধন

স্টাফ রিপোর্টার ॥ শায়েস্তাগঞ্জে সুখিয়া রবিদাস (৩১) নামে এক নারীকে ধর্ষণের পর পিটিয়ে হত্যার প্রতিবাদে হবিগঞ্জে রবিদাস কল্যাণ সমিতিসহ বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক সংগঠনের আয়োজনে মানবন্ধন অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার দুপুরে ‘দুর্জয় হবিগঞ্জ এর সামনে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়। জেলা হিন্দু, বৌদ্ধ, খ্রিস্টান পরিষদের সভাপতি অ্যাডভোকেট অহিন্দ্র দত্ত চৌধুরী সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক স্বদেশ রঞ্জন বিশ্বাসের পরিচালনায় মানববন্ধনে বক্তব্য রাখেন, জেলা বাসদ সম্বনয়ক অ্যাডভোকেট জুনাইদ আহমেদ, জেলা কমিউনিস্ট পার্টির সাধারণ সম্পাদক পিযূষ চক্রবর্তী, হবিগঞ্জ গণজাগরণ মঞ্চের মূখপাত্র হুমায়ুন খান, সিলেট বিভাগীয় পূজা উদযাপন পরিষদের সাংগঠনিক সম্পাদক শংক শুভ্র রায়, খোয়াই থিয়েটারের সাবেক সাধারণ সম্পাদক পার্থ সারথি রায় প্রমুখ।
এ সময় বক্তারা হত্যাকারীর দৃষ্টান্তমূলক বিচার দাবি করে বলেন, প্রায় আট বছর আগে সুখিয়ার স্বামী মনি লাল রবিদাসকেও রাতের অন্ধকারে বাড়ির পাশে হত্যা করা হয়েছিল। অর্থাভাবে মামলা পরিচালনা করতে না পারায় সেই হত্যাকান্ডের অভিযুক্তরা এখনো ধরাছোঁয়ার বাইরে রয়েছে। তারপর ২০১৩ সালে সুখিয়ার চাচা অর্জুন রবিদাস (৪৮) কে হত্যা করা হয়। ওই হত্যা মামলারও প্রধান আসামী সাইলু মিয়া (৩০)। মামলাটি বিচারাধীন থাকা অবস্থায় মামলার স্বাক্ষী সুখিয়াকে ধর্ষণের পর প্রকাশ্যে পিটিয়ে হত্যা করে ঘাতক সাইলু। তাদের দাবি, সুখিয়া, তাঁর স্বামী মনিলাল রবিদাস ও তাঁর চাচা অর্জুন হত্যাকান্ডের যোগসূত্র একই।
প্রসঙ্গত, শায়েস্তগঞ্জে গত ১০ জুন শনিবার সকালে সুখিয়াকে প্রকাশ্যে পিটিয়ে হত্যা করে ঘাতক সাইলু। এমনকি হত্যার আগে তাঁকে ধর্ষণ করা হয়েছে বলেও অভিযোগ উঠেছে। এ ঘটনায় ঘাতক সাইলুকে গ্রেপ্তারের পর আদালতের মাধ্যমে তাঁকে কারাগারে পাঠানো হয়েছে। সাইলু ওই এলাকার সুরাবই গ্রামের আব্দুল নুরের ছেলে। এ ঘটনায় সুখিয়ার ছোট বোন সোমা রবি দাস বাদী হয়ে শায়েস্তাগঞ্জ থানায় রবিবার রাতে একটি হত্যা মামলা করেন। এতে সাইলু মিয়া, সুজন মিয়া ও আঃ হাসিমকে আসামী করা হয়।
মামলা ও পুলিশ সূত্রে জানা যায়, শায়েস্তাগঞ্জের সুতাং বাজারে সুখিয়ার বসবাস। বিভিন্ন সময় সুখিয়াদের বাড়ির জায়গা দখলের জন্য এলাকার একটি মহল তাঁদের নির্যাতন করে আসছিল। জায়গা দখল করাই মহলটির মূল উদ্দেশ্য ছিল। শনিবার সকাল সাতটার দিকে সাইলু সুখিয়ার বাড়িতে যায়। তখন সুখিয়াকে জোরপূর্বক ধর্ষণ করে সাইলু। দ্বিতীয়বার ধর্ষণ করতে চাইলে সুখিয়া দৌঁড়ে ঘর থেকে বের হন। এ সময় সাইলু ক্ষেপে গিয়ে একটি ভারি কাঠ দিয়ে পিটিয়ে সুখিয়াকে হত্যা করে। সাইলুর বিরুদ্ধে ১৮টি মামলা রয়েছে। এর মাঝে হত্যা মামলা ৪টি।