Habiganj Express | হবিগঞ্জ এক্সপ্রেস

লাখাইয়ে দপ্তরী পদে মুক্তিযোদ্ধা কৌটা সংরক্ষণ না করায় নিয়োগের উপর হাইকোর্টের রুল জারি

স্টাফ রিপোর্টার ॥ লাখাই উপজেলায় ২০টি স্কুলে দপ্তরী পদে নিয়োগ বাণিজ্য এবং মুক্তিযোদ্ধা কৌটা সংরক্ষণ না করায় দপ্তরী পদে নিয়োগের উপর রুল জারি করেছেন হাইকোর্ট। গত ৭ জুন বিচারপতি সালমা মাসুদ চৌধুরী ও বিচারপতি একেএম জহিরুল হক লাখাই উপজেলার ইউএনও ও নিয়োগ কমিটির চেয়ারম্যান আলমগীর হুছাইনকে কেন উক্ত নিয়োগ বাতিল ও অবৈধ ঘোষণা করা হবে না সেই মর্মে রুল জারি করেন।
সূত্র জানায়, লাখাই উপজেলার ২০টি সরকারী প্রাথমিক বিদ্যালয়ে একজন করে দপ্তরী কাম প্রহরী পদে আউট সোর্সিংয়ের মাধ্যমে জনবল নিয়োগের জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। সার্কুলারের ১৬নং শর্তে বলা হয়েছে কৌটা সংক্রান্ত বিষয়ে সরকারী নীতিমালা অনুসরণ করা হবে। ১নং শর্তে বয়সের বিষয়ে বলা হয় মুক্তিযোদ্ধা পোষ্যদের ক্ষেত্রে বয়সসীমা ৩২ পর্যন্ত শিথিলযোগ্য হবে। নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশের শতাধিক প্রার্থী আবেদন করে। এর মাঝে মুক্তিযোদ্ধা কৌটায় মশাদিয়া সরকারী প্রাথমিক বিদ্যালয়ে আবেদন করেন মুক্তিযোদ্ধা আহাদ মিয়ার সন্তান রিপন মিয়া এবং ধর্মপুর সরকারী প্রাথমিক বিদ্যালয়ে আবেদন করেন মুক্তিযোদ্ধা ভিংরাজ মিয়ার ছেলে মজনু মিয়া।
১৮ মে বৃহস্পতিবার দপ্তরী পদে নিয়োগের জন্য প্রার্থীদের স্বাক্ষাৎকার গ্রহণ করা হয়। পরে ওই দিনই ফলাফল প্রকাশ করা হয়। কিন্তু সার্কুলারে কৌটা সংরক্ষণ করার কথা বলা হলেও মুক্তিযোদ্ধার পৌষ্য কৌটায় কোন নিয়োগ প্রদান করা হয়নি।
নিয়োগ বঞ্চিত মজনু মিয়া অভিযোগ করেন, কোন ধরনের লিখিত পরীক্ষা না নিয়ে অযোগ্য লোকদেরকে নিয়োগ দেয়া হয়েছে।
নিয়োগ বঞ্চিত রিপন মিয়া ও মজনু মিয়া হাইকোর্টে একটি রিট পিটিশন দায়ের করলে বিজ্ঞ বিচারক তাদেরকে কেন নিয়োগ করা হবে না এবং কেন উক্ত নিয়োগ বাতিল ও অবৈধ ঘোষণা করা হবে না সেই মর্মে রুল জারি করেন। আবেদনকারীদের পক্ষে শুনানী করেন এডভোকেট মোঃ হারুনুর রশিদ।