বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ০৪:৩২ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
লাখাইয়ে জনতার গণপিটুনিতে ডাকাত সর্দার নিহত ॥ আটক ১ চুনারুঘাটে ৬ সন্তানের জননীকে শ্বাসরোধ করে হত্যা ॥ স্বামী আটক স্বাধীনতা দিবসের অনুষ্ঠানে এমপি আবু জাহির ॥ মুক্তিযুদ্ধের চেতনা সকল ক্ষেত্রে বাস্তবায়ন করুণ খোশ আমদেদ মাহে রমজান ব্রাহ্মণবাড়িয়ায় নদীতে ডুবে শায়েস্তাগঞ্জের শিশুর মৃত্যু হবিগঞ্জ এলায়েন্স লুটন ইউকের উদ্যোগে স্মৃতিচারণ ॥ দোয়া ও ইফতার মাহফিল মহান স্বাধীনতা দিবসে নবীগঞ্জ পৌরসভা উদ্যোগে মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা প্রদান নবীগঞ্জে হত্যা মামলার আসামীসহ ২ জন গ্রেপ্তার নবীগঞ্জে আইন-শৃঙ্খলা কমিটির মাসিক সভা অনুষ্ঠিত চুনারুঘাটে ছাগলকে হত্যার অপরাধে ব্যবসায়ী কারাগারে

কয়েকটি অনর্থক গুনাহ

  • আপডেট টাইম শুক্রবার, ৯ জুন, ২০১৭
  • ৭৬৬ বা পড়া হয়েছে

রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এরশাদ করেন, “তোমাদের নিকট বরকতময় মাস মাহে রামাদ্বান এসেছে, আল্লাহ এর রোযা ফরয করেছেন। এতে জান্নাতের দ্বারসমূহ খোলা হয়, জাহান্নামের দরজাসমূহ বন্ধ করা হয়, শিকলে বেঁধে রাখা হয় শয়তানগুলো। এতে একটি রজনী রয়েছে যা সহস্র মাস থেকে উত্তম। যে তার কল্যাণ থেকে বঞ্চিত হল, সে প্রকৃত অর্থেই বঞ্চিত হল”। (নাসায়ি)
কোন কোন কাজের কারণে মাহে রামাদ্বানের ফযিলত ও বরকত থেকে বঞ্চিত হতে হয় তা আমাদের জন্য জানা অত্যন্ত জরুরী। এ মাসের ফযিলত ও কল্যাণ থেকে বঞ্চিত হওয়ার অনেকগুলো অযথা কারণ রয়েছে। যা আমাদের দ্বারা সংগঠিত হয় কিন্তু মোটেই তার প্রয়োজন ছিল না। অথচ এ সকল পাপের কারণে আমরা রোযার সকল ফযিলত ও বরকত থেকে বঞ্চিত হতে পারি। একটু গভীরভাবে দৃষ্টি দিলেই এ সকল গুনাহের অসারতা আমরা দেখতে পাব। একটু সচেতন হলেই এ সকল পাপ থেকে আমরা বেঁচেও থাকতে পারি। এরকম অনর্থক কয়েকটি গুনাহ হলো-
মসজিদে দুনিয়াবি কথা বলা :
মসজিদ আল্লাহর ঘর। একমাত্র মহান পরওয়ার দেগারে আলমের জন্য ইবাদতের জায়গা। এখানে দুনিয়াবি কথাবার্তা বলা নিষেধ। এখানে বসে দুনিয়াবি কথা বলার কারণে ওই ব্যক্তির পূণ্যসমূহকে এমনভাবে ধ্বংস করে দেয় যেমন শুকনো লাকড়িকে আগুন জ্বালিয়ে দেয়।
জুমার দিন লোকজন ডিঙ্গিয়ে সামনে যাওয়া:
আমাদের সমাজের বহুর প্রচলিত একটি গুনাহের কাজ হচ্ছে জুমার দিন লোকজনকে ডিঙ্গিয়ে সামনে অগ্রসর হওয়া। এ ব্যাপারে হদিস শরীফে এসেছে, “জুমার দিন যে ব্যক্তি লোকজনের ঘাড় ডিঙ্গিয়ে অগ্রসর হয় সে যেন একটি সেতু অতিক্রম করে জাহান্নামে পৌঁছে গেল।” (তিরমিযী, ইবনে মাযাহ)
অন্য এক রেওয়ায়েতে আছে, “যে ব্যক্তি লোকজনের ঘাড় ডিঙ্গিয়ে অগ্রসর হয় তার জুমা যোহর হয়ে যায়।” অর্থাৎ জুমার সকল ফযিলত ও সাওয়াব থেকে সে বঞ্চিত হয়ে যায়। একটু চিন্তা করে দেখুন, জুমার দিন লোকজনের ঘাড় ডিঙ্গিয়ে সামনে অগ্রসর হওয়ার ব্যাপারে হাদীসে কী কঠিনভাবে সতর্ক করা হয়েছে। তাছাড়া এই কাজে পার্থিব কোন ফায়দাও নেই। এটা নিতান্ত একটা শয়তানী কাজ।
জুমার দিনে খোতবা না শোনা:
জুমার দিন চুপ করে খুতবাহ শোনা ওয়াজিব। এ কথা আমারা সবাই জানি। এও জানি তখন কথা-বার্তা বলা হারাম। যদিও সে কথা সৎ কাজের আদেশ সম্পর্কিত হয়, ভাল কথা হয়। নবী করীম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এরশাদ ফরমান, “জুমার দিন খুতবার সময় তুমি যদি তোমার ভাইকে বল ‘চুপকর’ তাহলে তুমিও বাজে কথা বললে।” এমনিভাবে খুতবার সময় অনর্থক কোন কাজ করা, মেঝে সমান করা, জায়নামায সোজা করা ইত্যাদি কাজও হারাম। যেমন হাদীসে এসেছে, “যে মেঝের পাথর স্পর্শ করল সে বাজে কাজ করল।” এমনকি যদি কেউ আপনাকে ছালাম দেয় আপনি ইশারায় তার জওয়াব দিবেন। যদি ছোটদের চুপ করতে বলার প্রয়োজন হয় তা হলে মুখে কিছু না বলে তাদের ইশারায় বলবেন। এ মাছআলা জানা থাকা সত্বেও যদি কেউ ইচ্ছা করে কথা বলে তবে সে অপরাধী। অথচ আমরা মসজিদে খুতবা শোনা ও নামায আদায়ের জন্যই মসজিদে যাই। একটু অসচেতনতার কারণে এ ধরণের মারাত্মক গুনাহের কাজে লিপ্ত হই।
অন্যের দোষ খোঁজা:
আমরা সবাই এ কথা জানি, অন্যের দোষ ক্রটি খোঁজার মধ্যে কোন লাভ নেই। নিজেকে গুণী হিসাবে উপস্থাপনের জন্য নিজের ভাল গুণাবলীর বিকাশ সাধন করতে হবে। অন্যের দোষ প্রকাশের মাধ্যমে আমরা নিজেকে বড় হিসাবে জাহির করা সম্ভব নয়। এরকম করা খুবই মারাত্মক গুনাহের কাজ। হাদিস শরীফে এসেছে, হযরত আব্দুল্লাহ ইবনে ওমর রাদিয়াল্লাহু আনহু থেকে বর্ণিত, নবী করীম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম একবার মিম্বরে খুতবা দানকালে বললেন, যারা শুধু মৌখিক মুসলমান হয়েছো, যাদের অন্তরে এখনো ইসলাম প্রবেশ করেটি, তারা শুনে রাখো, কোন মুসলমানকে কষ্ট দিবে না। তাদের গোপন দোষ খোঁজে বেড়াবে না। অতীতের গুনাহের জন্য তাদেরকে লজ্জা দিবে না। কেননা যে ব্যক্তি কোন মুসলমান ভাইয়ের দোষ খুঁজে বেড়ায়, আল্লাহ তায়ালা তার দোষ খোঁজতে আরম্ভ করেন। আর আল্লাহ পাক যার দোষ খোঁজতে আরম্ভ করেন, তিনি অচিরেই তাকে লজ্জিত করে দিবেন। চাই সে তার বদ্ধ ঘরে আবদ্ধ হয়েই থাকুক না কেন। (তিরমিযী)
এ অর্থহীন গুনাহতে আমরা ব্যাপকভাবে জড়িত হয়ে পড়েছি। না এ দিয়ে দুনিয়ার কোন ফায়দা হসিল হয়, আর না সারা জীবন এ থেকে বিরত থাকলে কোন ক্ষতি হয়। কিন্তু এরপরও মানুষ এতেই আনন্দ অনুভব করে।
বংশীয় কারণে কাউকে তিরস্কার করা:
নবী করিম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এরশাদ করেন, বংশীয় পরিচয় করো জন্যে গালী বা তিরস্কারের বিষয় হতে পারে না। তোমরা সকলেই আদম সন্তান এবং সকলেই কাছাকাছি স্তরের। শুধু ধর্মীয় দৃষ্টিকোণ ও পূণ্যকর্মের বিচার ছাড়া কারো ওপরই কারো কোন শ্রেষ্ঠত্ব নেই। (আহমদ, বায়হাকী)
অন্য হাদিসে এসেছে, নবী করিম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এরশাদ করেন, এমন দুটি জিনিস আছে, যার ইচ্ছা করাও কুফুরের নিকটবর্তী করে দেয়। তার একটি হলো, কাউকে বংশ তুলে তিরস্কার করা। দ্বিতীয়টি হলো, মৃতের জন্য চিৎকার করে কান্নাকাটি করা। (মুসলিম)
এ গুনাহটি অকারণ ও অনুপকারী। অন্যকে তুচ্ছ করার দ্বারা নিজে সম্মানী হওয়া যায় না। এছাড়া দুনিয়ার কোন কাজ বা ফায়দাও এর উপর নির্ভরশীল নয়। কিন্তু তারপরও মানুষ এর প্রতি নিদারুন উদাসীন।
এরকম আরো অনেক অপ্রয়োজনীয় গুনাহ রয়েছে যা আমরা অহরহ অযথাই করে চলেছি। একবারও ভাবি না যে, এ সবের মাঝে আমাদের আখেরাতে কিংবা দুনিয়ার কি ফায়দা রয়েছে। আল্লাহ আমাদেরকে দ্বীনের সঠিক বুঝ দান করুন। এবং সকল প্রকার গুনাহ থেকে হেফাজত করুন।
আজকে দোয়া-
“আল্লাহুম্মার জুকনী ফিহি ত্বায়াতাল খাশিয়িন, ওয়াশ্রিহ ফিহি ছাদরী বি ইনাবাতিল মুখবিতীন, বি আমানিকা ইয়া আমানাল খায়িফীনা।”
-হে আল্লাহ! আজকের এ দিনে আমাকে তোমার মুত্তাকিদের মতো আনুগত্য করার তৌফিক দাও। তোমার আশ্রয় ও হেফাজতের শপথ করে বলছি, আমার বক্ষ ও অন্তরকে তোমার আশেক বান্দাদের অন্তরের মত তওবার অন্তরে পরিণত করে দাও। হে মুত্তাকিদের রক্ষাকারী।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com