Habiganj Express | হবিগঞ্জ এক্সপ্রেস

নবীগঞ্জে পাকা রাস্তার নির্মাণ কাজে অনিয়ম দুর্নীতির অভিযোগ

এটিএম সালাম, নবীগঞ্জ থেকে ॥ নবীগঞ্জ উপজেলার গজনাইপুর ইউনিয়নের গাবদেব গ্রামে পাকা রাস্তা নির্মাণ কাজে ব্যাপক অনিয়ম দুর্নীতির অভিযোগ উঠেছে। একে পুকুর চুরির মতো ঘটনা বলেও ক্ষোভ প্রকাশ করেছেন স্থানীয়রা। গ্রামবাসীর প্রতিবাদে ওই সড়কের নির্মান কাজ বন্ধ রয়েছে। ঠিকাদারি প্রতিষ্ঠান ব্যাপক অনিয়ম করার কারনে কাজের তিন দিনের মধ্যেই কার্পেটিং উঠে গেছে। হাত দিয়ে টান দিলে কার্পেটিং কাগজের মতো উঠে যায়। নবীগঞ্জ উপজেলা এলজিইডি অফিস বিশেষ কমিশনের কারণে কাজের কোন তদারকি করছেন না বলেও অভিযোগ রয়েছে। ফলে জন সাধারণের মাঝে তীব্র ক্ষোভ ও উত্তেজনা বিরাজ করছে। এনিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে এলাকার লোকজন ফটো সংযুক্ত পোষ্ট করলে  রিতিমতো ঝড় উঠে। অনেকেই বলেন, সরকার টাকা ঠিকই বরাদ্ধ দেয় মাঝ পথে রাঘব বোয়ালরা মিলে লুটপাট শুরু করে। অনুরূপ ঘটনা ঘটেছে কাজির বাজার টু মার্কুলী সড়কে। কাজ শেষ হওয়ার আগেই অনেক স্থানে পাটল, বড় বড় ভাঙ্গনের সৃষ্টি হয়েছে। অবস্থা দেখে মনে হয় এ সব দেখার যেন কেউ নেই।
জানা যায়, নবীগঞ্জ উপজেলার গজনাইপুর ইউনিয়নের গাবদেব গ্রামে গাবদেব সরকারী প্রাথমিক বিদ্যালয় থেকে আধা কিলোমিটার নতুন পাকা রাস্তা নির্মাণ কাজ সম্প্রতি নবীগঞ্জ এলজিইডির মাধ্যমে শুরু হয়। এতে বরাদ্ধ করা হয় ২১ লক্ষ টাকা। হবিগঞ্জের আঃ কাইয়ুম নামের এক ঠিকাদার কাজের দায়িত্ব পেয়ে প্রায় ৭/৮ দিন আগে কাজ শুরু করেন। অভিযোগ রয়েছে সড়কের কাজে পাথরের পরিবর্তে নিম্নমানের ইটের সুরকি ও কংক্রিট ব্যবহার করা হয়েছে। এক ইঞ্চি কার্পেটিং করার কথা থাকলেও তার ৫/৬ মিলি পরিমান কার্পেটিং করেন এবং নীচের মাটি না সরিয়ে ভিটুমিন এর পরিবর্তে জ্বালানী মবিল দিয়ে উপরে ভিটুমিন দিয়ে কার্পেটিংয়ের কাজ করা হচ্ছে। ফলে ২/৩ দিনের মাথায় সকল কাপেটিং উঠে যাচ্ছে। মানুষ হাত দিয়ে টান দিলে এসব কার্পেটিং কাগজের মতো উঠে আসে। কোন কোন যায়গায় কাদা মাটির উপরে কার্পেটিং করা হয়েছে।
স্থানীয় লোকজন জানান, তারা রাস্তার কাজে অনিয়ম দূর্নীতির বিষয়টি এলজিইডির নবীগঞ্জ অফিস ও ঠিকাদারকে জানিয়েছিলেন কিন্তু কোন কাজ হয়নি। শেষ পর্যন্ত কোন রাস্তা না ফেয়ে গত রবিবার বিকেলে আন্দোলনে নামেন। এক পর্যায়ে এলজিইডির কর্মকর্তারা গিয়ে কাজ বন্ধ করে রাখেন বলেও জানান স্থানীয় লোকজন। বর্তমানে কাজ বন্ধ আছে। স্থানীয় লোকজন আরো জানান, নবীগঞ্জের এলজিইডি অফিসে বিষয়টি জানানোর পরেও এ ব্যাপারে কোন কর্নপাত করেনি এলজিইডি কর্মকর্তা। এই দূর্নীতির সাথে নবীগঞ্জ এলজিইডির কর্মকর্তারা জড়িত বলে অভিযোগ তোলেন এলাকাবাসী।
এ ব্যাপারে নবীগঞ্জ এলজিইডি অফিসের প্রকৌশলী সৈয়দুর রহমানের সাথে যোগাযোগ করা হলে তিনি বলেন, ‘কাপেটিং করার সময় পানি থাকলে কার্পেটিং উঠে যেতে পারে’। এসব তদারকি করার দায়ীত্ব কার এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘তদারকি করার দায়ীত্ব আমাদেরই, তবে আমরা ঠিকাদারকে বলে দিয়েছি সব কিছু দেখে শুনে কাজ করার জন্য।’
স্থানীয়দের অভিযোগ আপনি বিশেষ কমিশনের কারণে নিরবতা পালন করছেন এমন প্রশ্নে তিনি রেগে উঠে বলেন রাস্তার কাজে কোন অনিয়ম, দূর্নীতি হচ্ছেনা। কার্পেটিং স্বাভাবিক উঠতেই পারে।