Habiganj Express | হবিগঞ্জ এক্সপ্রেস

ফিরে আসার মহা সুযোগ ॥ এবিএম আল-আমীন চৌধুরী

মাহে রামাদ্বান! রবের দোয়ারে অবাধ্য গোলামের নিঃশঙ্ক চিত্তে ফিরে আসার এক মহা আয়োজন। অবাধ্যতায় কত দিন গেল, কত রাত গেল, তার হিসাব নেই কোন। তবুও বাধাধরা কোন কোন নিয়ম নেই। নেই কোন মানা। ফিরে আসার এক মহা সুযোগ। এ সুযোগ হাতছাড়া করা উচিত নয়। কোন বুদ্ধিমান হাতছাড়া করতে পারে না। মহান পরওয়ার দেগার ডাকছেন! তিনি ডাকছেন বারে বার! সারা বছর জুড়েইতো শুনি তাঁর ডাক! এবারে মত হৃদয়ের কুঠুরিতে এমন করে ঝড় উঠেনিতো কভু! মরীচিকার পেছনে ছুটতে গিয়ে বুঝিনিতো এ ডাকের মানে। দেইনিকো সাড়া। এবার বুঝেছি তোমার ডাক প্রভু! আমি হাজির! ক্ষমা করো আমায়।
কি আনন্দের কথা! যে ইবলিসের কারণে দয়াময় প্রভুকে ছেড়ে দূরে চলে যাই, সে আজ শৃংখলিত। যে নফসের ধোঁকায় পড়ে বারবার দিকভ্রান্ত, সে আজ ক্ষুধা-তৃষ্ণায় অবদমিত। রামাদ্বানের পবিত্র পরিবেশে অসৎ সঙ্গ পরিহার করো। তাতেতো আনন্দ নেই। শয়তানী অভ্যাসটা কেবল সংশোধনের পালা। তবেই হতে পারি আসমানী স্বভাবের প্রতিমূর্তি। জান্নাতের সুসংবাদ প্রাপ্ত নুরানী স্বভাবের মুমিন মুত্তকী।
এই তো সময়! খোদার দোয়ারে ফিরে আসার! কোথায় পাওয়া যাবে আর এমন ক্ষমার এত সহজ পথ! নববী স্বভাবে নিজেকে রাঙ্গানোর এই তো সুযোগ! এসো বন্ধু দ্রুত চলো! সময় যে আর বেশী বাকী নেই! মঞ্জিল এখনো অনেকটাই দূরে। রহমতের দরজা খোলে মহান প্রভু ডাকছেন কে আছ ক্ষমা প্রার্থনাকারী? ক্ষমা চাও, ক্ষমা করে দেব। কে আছ অভাবী? স্বচ্ছলতা চাও, অভাব দূর করে দেব। কে আছ…কে আছ…
আসুন এখনই জীবনের গতিপথ ঠিক করে নেই। এই রামাদ্বানকে জীবনের সফলতার সিঁড়ি বানাই। বহু দূরের পথের যাত্রী আমরা। সামনে আমাদের অজানা বিপদসংকুল অসংখ্য মঞ্জিল। পিছনে তাকানোর সময় নেই আর। রহমত, মাগফেরাত, নাজাতের খাজিনা নিয়ে বসে আছেন তিনি। মহান প্রতিপালকের কাছে ছুটে যাই এবার। ক্ষমা চাইবো আর তিনি ক্ষমা করবেন না, তাতো হয় না! অবশ্যই তিনি ক্ষমা করবেন। তাঁরইতো আশ্বাস বাণী “লা তাকনাতু র্মি রাহমাতিল্লাহ!” আমার রহমত থেকে নিরাশ হয়ো না। তিনি পরম ক্ষমাশীল অতিশয় দয়ালু।
আসুন, রামদ্বানকে কেবল তাঁরই ইবাদতের জন্য নির্ধারণ করি। দুনিয়াবি কাজের যা না করলে কোন ক্ষতিই হবে না, সে সব কাজ এ রামাদ্বানের জন্য ত্যাগ করি। যা রামাদ্বানের শেষে করলে কিছুই যায় আসেনা, সে সব কাজ আপতত স্থগিত রাখি। যতটুকু কাজ না করলেই নয়, ততটুকু পর্যন্তই সীমাবদ্ধ থাকি। বাকি সময়টা দয়াময় রবের স্বরণে কাটাই। ইবাদত কিছু করি বা না করি, গোনাহ থেকে অন্তত বেঁচে থাকি। এতেই ক্ষমা পাব, দয়া পাব, ভালবাসা পাব। তাঁর সাথে জোড়ে যাবে সম্পর্ক। প্রভুর সাথে যার সম্পর্ক জোড়ে যায়, দু’জাহানে তার কি কোন ভয় আছে!
মাহে রামাদ্বানের এইতো চাওয়া! এ কি অসম্ভভ কিছু? এ কি পুরাতে পারি না আমরা! এ রামাদ্বান হেলায় কাটালে আরেকটি রামাদ্বান পাওয়ার গ্যারান্টি কী! চোখের সামনেই কত মানুষ ইচ্ছায় অনিচ্ছায় খালি হাতেই পৌঁছে গেল কবরে! আশাতো ছিল আরেকটি রামাদ্বান পাওয়ার। জোগাড় করবে আখিরাতের পথ খরচ। কই, পারল নাতো! পেল না তো আরেকটা রামাদ্বান! খালি হাতেই যেতে হল আঁধার কবরে। আমাদের কি মুক্তি আছে এ কবর থেকে! যেতেতো হবেই। কিছু সম্বলতো যোগাড় করা চাই। এইতো সময়, প্রভুর সাথে সম্পর্ক জোড়ার! এইতো সুযোগ কবর আলোকিত করার। হে প্রভু! তৌফিক দাও।
আজকের সেহরিতে এ দোয়াটি পড়ি- “আল্লাহুম্মা কাররিবনী ফিহি ইলা র্মাদা-তিকা, ওয়া জান্নিবনী ফিহি মিন ছাখাতিকা ওয়া নুকমাতিকা, ওয়া ওয়াফ্ফিকনী ফিহি লি-ক্বিরাআতি আয়াতিকা, বি রাহমাতিকা ইয়া আরহামার রাহিমীন।”
-হে আল্লাহ! আমাকে আজকের দিনে তোমার সন্তুষ্টির নিকটবর্তী করো এবং তোমার ক্রোধ ও গজব থেকে দূরে নিয়ে যাও। তোমার কোরআনের আয়াতসমূহ তেলাওয়াত করার তৌফিক দান কর, তোমার রহমতের দোহাই দিয়ে বলছি, হে সর্ব শ্রেষ্ঠ দয়াবান।