Habiganj Express | হবিগঞ্জ এক্সপ্রেস

নবীগঞ্জে স্কুল ছাত্র সুজাত খুনের ঘটনায় পুরুষ শুন্য আমড়াখাই

নবীগঞ্জ প্রতিনিধি ॥ নবীগঞ্জ উপজেলার পল্লীতে ষাঁড়ের লড়াইকে কেন্দ্র করে প্রতিপক্ষের হামলায় সুজাত মিয়া (১৬) নামে অষ্টম শ্রেণীর এক স্কুল ছাত্র খুনের ঘটনায় ২৫ জনের নাম উল্লেখ করে এবং ২৯/৩০ জনকে অজ্ঞাতনামা করে মামলা দায়ের করেছেন নিহতের পিতা অপার মিয়া। ঘটনার পর পর পুলিশ ৪জনকে গ্রেফতার করেছে।
পুলিশি গ্রেফতার এড়াতে বর্তমানে পুরুষ শুন্য রয়েছে আমড়াখাই গ্রামের অধিকাংশ বাড়ি। সেই সুযোগে এক শ্রেণীর সুবিধা ভোগী লোকজন আসামীদের বাড়িতে হামলা, লুটপাট চালাচ্ছে বলে অভিযোগ উঠেছে। হাওর থেকে নেয়া হচ্ছে ধান। ঘর থেকে বের হয়ে বাজার সদাই করতে পারছেন না আসামী পক্ষের লোকজন। এমনকি স্কুল পড়ুয়া ছাত্র/ছাত্রীরা প্রতিপক্ষের আতংকে স্কুলে যেতে পারছে না। এ অবস্থায় এলাকার আইনশৃংখলা পরিস্থিতি অস্বাভাবিক হয়ে উঠছে। ঘটনার প্রেক্ষিতে থানার অফিসার ইনচার্জ এস এম আতাউর রহমান গত সোমবার দুপুরে আমড়াখাই বাজারে গিয়ে স্থানীয় ইউপি চেয়ারম্যান, মেম্বার, ব্যবসায়ীসহ এলাকার গণ্যমান্য ব্যক্তিবর্গকে নিয়ে এলাকার আইনশৃংখলা উন্নয়নে এক সভা করেছেন। উক্ত সভায় স্কুল ছাত্রের প্রকৃত হত্যাকারীদের আইনের আওতায় আনার আশ^াস দিয়ে বলেন আইন নিজে হাতের কেউ তোলে নিতে পারবেন না। আসামী ব্যতিত অন্য লোকদের স্বাভাবিক ভাবে চলাফেরায় বিঘœ সৃষ্টিকারীদের বিরুদ্ধেও আইনানুগ ব্যবস্থা নেয়ার বিধান রয়েছে। এ ব্যাপারে সকলকে সজাগ ও সতর্ক থাকার জন্য আহ্বান জানান।
এ ব্যাপারে এলাকায় সরজমিনে গিয়ে আসামী পক্ষসহ অজ্ঞাতনামা আসামীর কারনে পুলিশি গ্রেফতার এড়াতে অনেকেই রয়েছে গ্রাম ছাড়া। বাজার সদাই করতে ঘর থেকে বের হতে কেউ সাহস পাচ্ছেন না। ভয়ে স্কুল পড়ুয়া ছাত্র ছাত্রীদের স্কুলে দিতে সাহস পাচ্ছেন না অভিভাবকরা। নাম প্রকাশ না করার শর্তে অনেকেই জানান, স্কুল ছাত্রের হত্যার ঘটনায় স্থানীয় ওয়ার্ড মেম্বারসহ অনেক নিরাপরাধ লোককে আসামী করা হয়েছে। যারা মুল ঘটনা বা পক্ষের সাথে কোন সম্পর্ক নেই। তাদের দেয়া তথ্যমতে উক্ত নিরাপরাধ লোকদের আসামী দেয়ার পেছনে রয়েছে গ্রাম্য গ্র“পিং ও দলাদলি।
স্থানীয় সুত্রে জানা যায়, আমড়াখাই গ্রামটি বিভিন্ন গ্র“পে বিভক্ত। এক গ্র“পের নেতৃত্বে রয়েছেন ইসলাম উদ্দিন, সাবেক মেম্বার সুজন মিয়া ও বিএনপি নেতা আব্দুস সাহিদ। অপর গ্র“পে নেতৃত্বে রয়েছেন হাজী সরাফত উল্লা। দীর্ঘদিন ধরে ওই গ্র“পের মধ্যে আধিপত্য বিস্তারসহ বিভিন্ন বিষয়ে দ্বন্দ্ব বিরাজ করছে। একাধিক দাঙ্গা হাঙ্গামা, মামলা মোকদ্দমা রয়েছে উভয় পক্ষে। এরই জের ধরে স্কুল ছাত্র সুজাত মিয়া হত্যাকান্ডের ঘটনায় হাজী সরাফত উল্লার ৩ ছেলে বর্তমান ওয়ার্ড মেম্বারসহ অনেক নিরাপরাধ লোককে আসামী করা হয়েছে বলে স্থানীয়দের অভিমত।
উল্লেখ্য, উপজেলার আমড়াখাইর গ্রামে গত ৯ মে মঙ্গলবার বিকেলে ওই গ্রামের একটি মাঠে আব্দুল খালেক এর ষাঁড় ও একই গ্রামের ফয়েজ উল্লার ষাড় হাওরে ঘাস খাওয়ার জন্য বাধা ছিল। হঠাৎ ষাঁড় দুটি নিজে নিজেই লড়াই শুরু করে দেয়। খবর পেয়ে ষাড়ের মালিক আব্দুল খালেক ও ফয়েজ উল্লার লোকজন মাঠে আসে এবং এ নিয়ে বাদানুবাদের এক পর্যায়ে মারামারিতে লিপ্ত হয়। স্থানীয় লোকজন তা নিয়ণন্ত্রে আনলেও সন্ধ্যার দিকে ফয়েজ উল্লার পক্ষের লোকজন আব্দুল খালেক এর ছেলেদের উপর হামলা করে গুরুতর জখম করে।
এ ঘটনায় উভয় পক্ষই উত্তেজনাপূর্ণ অবস্থায় রাতে নিজ বাড়িতে বৈঠকে বসেন। আব্দুল খালেক পক্ষ সকালে প্রতিশোধ নেয়ার প্রস্তুতি নেয়। পক্ষান্তরে ফয়েজ উল্লার পক্ষ ঘটনার প্রেক্ষিতে খালেকদের বাড়িতে গিয়ে বিষয়টি সমাধানের চিন্তা করলে বাদসাধেন তাদের গ্র“পের দলনেতারা। ফলে তা ভেস্তে যায়। পরদিন ১০ মে সকাল বেলা ফয়েজ উল্লার পক্ষের আব্দুল্লাকে রাস্তায় পেয়ে মারপিট করে আনিছ মিয়াসহ ৪/৫ জনের একদল সংঘবদ্ধ লোক। এ ঘটনাটি দেখে দৌড়ে ছুটে আসে স্কুল ছাত্র সুজাত মিয়া। এ সময় উভয় পক্ষের মধ্যে সংঘর্ষ হয়। এতে অন্তত ৬ জন আহত হন। আহতদের হাসপাতালে নিয়ে আসার পথে স্কুল ছাত্র সুজাত মিয়া মৃত্যুর খোলে ঢলে পড়েন। অথচ মামলায় আনিছ মিয়াকে আসামী করা হয়নি। এই ঘটনাকে পুজিঁ করে যারা ঘটনার দিন বা সময় বাড়িতে ছিলেন না তাদের অনেককেই আসামী করা হয়েছে বলে অভিযোগ রয়েছে।
মামলার এজাহারভূক্ত আসামীদের কয়েকজন ঘটনর সময় এলাকায় অনুপস্থিত থাকলেও তাদের আসামীভূক্ত করহয়েছে বলে অনেকেই অভিযোগ করেন। গ্রাম্য গ্র“পিংয়ের শিকার হয়েছেন নিরাপরাধ লোকজন। এলাকাবাসী গ্রাম্য রাজনীতির কারনে নিরাপরাধ কোন লোকজন যেন হয়রানীর শিকার না হয় এ ব্যাপারে প্রশাসনের প্রতি দাবী জানান।
এদিকে নিহত স্কুল ছাত্রের বাড়িতে গেলে দেখা যায় সেখানে চলছে শোকের মাতম। নিহতের মা’য়ের বিলাপ এখনও চলছে। ৩ ভাই বোনের মধ্যে সুজাত সবার বড়। সে ৮ম শ্রেণীর ছাত্র। কথা হয় নিহতের পিতা অপার মিয়ার সাথে। তিনি বলেন ঘটনার সময় তিনি বাড়িতে ছিলেন না। খবর পেয়ে এসে তার ছেলেকে আহত অবস্থায় দেখতে পান। এ সময় নিহত সুজাত তার বাবাকে জানায়, আনিছ মিয়াসহ ৪/৫ জন লোক আব্দুল্লা’কে মারপিট করছিল। তা দেখে ফেলায় তারা সুজাতকে ঘা মারে। এতে সে নিহত হয়। ঘটনার পর পরই পুলিশি গ্রেফতার এড়াতে এবল্লল্লার লোকজন গ্রাম ছাড়া রয়েছে। বলতে গেলে ওই পক্ষের পুরুষ শুন্য বাড়িঘর। বাড়িতে রয়েছে মহিলা, শিশু, যুবক-যুবতি মেয়েরা। সন্ধ্যা হলেই বাদি পক্ষের লোকজন বাড়িঘরে ঢিল মারাসহ নানা উৎপাতে তারা আতংকের মধ্যে দিন কাটাচ্ছেন। অনেকের বাড়ি থেকে নগদ টাকা, ধানসহ বিভিন্ন মালামাল লুট করে নেয়া হয়েছে। বিষয়টি স্থানীয় ইউপি চেয়ারম্যানকে জানানোর পর কিছু স্বস্তি পেয়েছেন তারা। তবুও আতংক কাটেনি। এ অবস্থায় এলাকাবাসী অস্থায়ীভাবে পুলিশ ক্যাম্প স্থাপনের দাবী জানিয়েছে।