Habiganj Express | হবিগঞ্জ এক্সপ্রেস

কবি-প্রাবন্ধিক এম এ রব আর নেই ॥ আজ সকাল ১০ টায় জানাযা ॥ বিভিন্ন মহলের শোক

মোহাম্মদ আলী মমিন ॥ হবিগঞ্জের বিশিষ্ট কবি, প্রাবন্ধিক, গল্পকার, গবেষক, লেখক, সামজিক সাংস্কৃতিক ও সাহিত্যাঙ্গনের মধ্যমনি এম এ রব ইন্তেকাল করেছেন (ইন্নালিল্লাহে……. রাজিউন)। মৃত্যুকালে তাঁর বয়স ৬৯ বছর। ৬ মে শনিবার বেলা ১১টায় ঢাকার গ্রীনলাইফ হাসপাতালে ইন্তেকাল করেন। হবিগঞ্জ শহরের বদিউজ্জামান সড়কস্থ রোজ ভিলার স্বত্ত্বাধিকারী এম এ রব নিজ বাসায় গত ২২ এপ্রিল ব্রেইন ষ্ট্রোকে আক্রান্ত হলে প্রথমে সিলেট ও পরে ২৭ এপ্রিল ঢাকার ওই হাসপাতালে অপারেশন করা হয়। অপারেশন পরবর্তিতে আইসিইউতে থাকাবস্থায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। মৃত্যুকালে স্ত্রী আমাতুল নাছিমা রব, মেয়ে তাসনীম রব লুপা ও একমাত্র ছেলে ডাক্তার তানভীর রব শুভ সহ অসংখ্য আত্মীয়স্বজন, গুনগ্রাহী, বন্ধুবান্ধব রেখে গেছেন। তার আকষ্মিক মৃত্যুর সংবাদে হবিগঞ্জে শোকের ছায়া নেমে আসে। রবিবার সকাল ৯টায় সকল স্তরের শ্রদ্ধা নিবেদনের জন্য হবিগঞ্জ আরডি হল প্রাঙ্গনে মরদেহ রাখা হবে। সকাল ১০টায় মরহুমের বাসা সংলগ্ন সওদাগর জামে মসজিদে প্রথম জানাযা ও হবিগঞ্জ রাজনগর পৌর-কবরস্থান মসজিদ প্রাঙ্গনে ২য় জানাযার নামাজ শেষে সেখানেই দাফন করা হবে।
হবিগঞ্জের সামাজিক, রাজনৈতিক, সাংস্কৃতিক ও সাহিত্যাঙ্গনের সুপ্রিয় ব্যক্তিত্ব মৃদুভাষী কবি এম এ রব এর আকষ্মিক মৃত্যুতে গভীর শোক প্রকাশ ও শোকসন্তপ্ত পরিবার পরিজনের প্রতি সমবেদনা জ্ঞাপন করেছেন হবিগঞ্জ পৌরসভার মেয়র আলহাজ্ব জি কে গউছ, সদর উপজেলা চেয়ারম্যান সৈয়দ আহমদুল হক, আওয়ামীলীগ জাতীয় পরিষদ সদস্য ও হবিগঞ্জ পৌরসভার সাবেক চেয়ারম্যান শহীদ উদ্দিন চৌধুরী, সাবেক অধ্যক্ষ ইকরামুল ওয়াদুদ, উপাধ্যক্ষ মোঃ আব্দুজ্জাহের, হবিগঞ্জ জেলা চেয়ারম্যান সমিতির সাবেক সভাপতি মুক্তিযোদ্ধা মোহাম্মদ আলী মমিন, সাবেক চেয়ারম্যান আওয়ামীলীগ নেতা শরীফ উল্লাহ, হবিগঞ্জ জেলা শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক সাবেক চেয়ারম্যান সজিব আলী, হবিগঞ্জ প্রেসক্লাব সভাপতি বীর মুক্তিযোদ্ধা গোলাম মোস্তফা রফিক, সাধারণ সম্পাদক চৌধুরী মোহাম্মদ ফরিয়াদ, সাবেক সভাপতি মোঃ ফজলুর রহমান, পুটিজুরি ইউপির সাবেক চেয়ারম্যান শাহ্ মাহবুবুর রহমান, ব্যকস এর সাবেক সভাপতি মোঃ আলাউদ্দিন আহমেদ, সিপিবি সাবেক সাধারণ সম্পাদক কমরেড হীরেন্দ্র দত্ত, উদীচী হবিগঞ্জ জেলা সংসদের সহ-সভাপতি আজিজুর রহমান কাউছার, সাবেক সভাপতি আজমান আহমেদ, দেশ নাট্যগোষ্ঠীর সভাপতি এডঃ হুমায়ুন কবির সৈকত, সদর উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান ফেরদৌস আরা বেগম, সাবেক উপ-সচিব ফজলে এলাহী বাচ্চু, খোয়াই থিয়েটার সভাপতি এডঃ নিলাদ্রী শেখর টিটু, মদন মোহন কলেজের অধ্যক্ষ আবুল ফতেহ ফাত্তাহ, খোয়াই থিয়েটার সাধারণ সম্পাদক ইয়াছিন খাঁ, সাংবাদিক অপূর্ব শর্মা, প্রভাষক তানসেন আমীন প্রমুখ।
আবু জাহির এমপির শোক
বিশিষ্ট কবি ও সাহিত্যিক এবং বঙ্গবন্ধু পরিষদ হবিগঞ্জ জেলা শাখার সহ-সভাপতি এম এ রবের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন হবিগঞ্জ সদর-লাখাই আসনের সংসদ সদস্য ও জেলা আওয়ামী লীগ সভাপতি এডঃ মোঃ আবু জাহির। এক শোক বার্তায় তিনি মরহুমের আত্মার মাগফিরাত কামনা করেন এবং শোক সন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জ্ঞাপন করে বলেন, সমাজে যখন চরম অস্থিরতা বিরাজ করছিল তখন এম এ রবদের মতো লোকজন নিজের লেখনী দিয়ে সকল অশুভ শক্তির বিরুদ্ধে রুঁখে দাঁড়িয়েছেন। তার চিন্তা-চেতনা ছিল প্রগতিশীল এবং অসাম্প্রদায়িক। দেশে যখন এক শ্রেণির লোক ষড়যন্ত্রের নীল নকশা বাস্তবায়নে সক্রিয় তখন এম রবের বড় বেশি প্রয়োজন ছিল।
হবিগঞ্জ চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রির শোক
হবিগঞ্জের বিশিষ্ট কবি ও সাহিত্যিক এম এ রব এর মৃত্যুতে শোক প্রকাশ করেছেন হবিগঞ্জ চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রির ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট মিজানুর রহমান শামীম। এক শোকবার্তায় তিনি বলেন, এম এ রবের মৃত্যুতে সমাজের অপূরণীয় ক্ষতি হয়েছে। সুন্দর সমাজ বিনির্মানে তিনি আমৃত্যু কাজ করেছেন। তিনি হবিগঞ্জ চেম্বারের সকল সদস্যদের পক্ষ থেকে মরহুমের আত্মার মাগফিরাত কামনা করেন এবং শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করেন।
কবি ও সাহিত্যিক এম এ রব এর কবিতা, ছোটগল্প ও প্রবন্ধ মিলিয়ে এ যাবৎ তাঁর প্রায় ১০টি গ্রন্থ প্রকাশিত হয়েছে। সর্বশেষ গত একুশে বই মেলায় তাঁর জীবন ও কর্মের উপর মূল্যায়নধর্মী গ্রন্থ ‘‘নগরে নিসর্গজ্যোতি” ও কাব্যগ্রন্থ ‘‘নিঃশব্দ নীল” প্রকাশিত হয়।