Habiganj Express | হবিগঞ্জ এক্সপ্রেস

মাধবপুরে ৪টি ইউনিয়নে বোরো ফসলে ব্যাপক ক্ষতি

সংবাদদাতা ॥ মাধবপুর উপজেলার জগদীশপুর, বুল্লা, ছাতিয়াইন ও নোয়াপাড়া ইউনিয়নে ঘর বাড়ি, গাছপালা, বোরো ফসল ক্ষতিগ্রস্থ হওয়ায় পরিবারের কান্না। অন্য দিকে ৪টি ইউনিয়নের ব্রীজ, রাস্তা ভেঙ্গে যাওয়ায় জনসাধারণ ও স্কুলের ছাত্র-ছাত্রী চলাচলে দূর্ভোগে পড়তে হয়েছে। জানা যায়, অতি বৃষ্টি, অতি সিলা বৃষ্টি, নদীর পানি ও পাহাড়ী ঢলে তলিয়ে যাওয়ার ফলে চারটি ইউনিয়নের জনসাধারণ ক্ষতি সাধন হওয়ায় দেখার মত কেউ নেই।
সরজমিনে দেখা যায় খড়কী গ্রামের পশ্চিম জামে মসজিদ থেকে খড়কী উত্তর পাড়ার মক্তব পর্যন্ত মাটির রাস্তা, একটি পাকা কালভার্ড ব্রীজ ও একটি কাঠের ব্রীজ ভেঙ্গে বর্নার পানিতে তলিয়ে যায়। এবং খড়কী গ্রামের মক্তব ভেঙ্গে যাওয়ায় শিশুরা মক্তবে গিয়ে পড়াশুনা করতে পারছেনা। এ অঞ্চলে বছরে একবার ফসল হয়। আর এ ফসল তোলে সারা বছরের খাদ্য ও অন্যান্ন খরচ নির্বাহ করেন। কিন্তু কয়েক দিনের টানা বর্ষণে কৃষক পরিবার গুলো হতাশায় দিনাতিপাত করছে।
এ ব্যাপারে জগদীশপুুর ইউনিয়নের খড়কী গ্রামের ফারুক মিয়া বলেন, খড়কী গ্রামের ইট সলিং, কাঁচা রাস্তা, ফসল, দুটি ব্রীজ ভেঙ্গে যাওয়ায় জনসাধারণ ও স্কুলের ছাত্র-ছাত্রীরসহ রোগী নিয়ে চলাচল করা খুবই কষ্ট কর। মাধবপুর উপজেলার দানবীর সৈয়দ মোঃ ফয়সল ১ লাখ টাকা অনুদান করেন খড়কী গ্রামের কাঠের ব্রীজ নির্মাণের জন্য। কিন্তু এ গ্রামে দীর্ঘদিন ধরে কাঠের ব্রীজের উপর দিয়ে লোকজন চলাচল করলে বন্যার পানিতে তলিয়ে যায় এ কাঠের ব্রীজটি। পরে গ্রামের জনসাধারণ ও স্কুলের ছাত্র-ছাত্রীরা বাঁশের সাঁকো নির্মান করে পারাপাড় হচ্ছেন। অপর দিকে ছাতিয়াইন, বুল্লা, নোয়াপাড়া ইউনিয়নে অতি সিলা বৃষ্টিতে ৫ শতাধিক ঘর বাড়ি, গাছপালা ক্ষতিগ্রস্থ ও বন্যার পানিতে বোরো ফসল তলিয়ে যাওয়ায় কৃষকের কান্না ও দূর্ভোগ দেখা দিয়েছে।