Habiganj Express | হবিগঞ্জ এক্সপ্রেস

ফরাসি নাগরিকত্ব আবেদনের প্রক্রিয়া শীর্ষক সেমিনার অনুষ্ঠিত

আবু তাহের, ফ্রান্স থেকে ॥ ফ্রান্সে প্রথমবারের মত ফরাসি নাগরিকত্ব আবেদনের প্রক্রিয়া এবং ইন্টারভিউ এর প্রস্তুতি ‘শীর্ষক এক সেমিনার অনুষ্ঠিত হয়েছে।
শনিবার প্যারিসের গার দ্য নর্দের একটি অভিজাত হলে এ সেমিনার অনুষ্ঠিত হয়। ফ্রান্সে বসবাসরত বাংলাদেশীদের নিয়ে গড়ে উঠা ফেইস বুক গ্র“প বিসিএফ এ সেমিনারের আয়োজন করে। গ্র“পের অন্যতম পরিচালক মোহাম্মদ নূর এর শুভেচ্ছা বক্তব্যের মধ্য দিয়ে শুরু হওয়া সেমিনার পরিচালনা করেন গ্র“পের অন্যতম পরিচালক মোঃ ইব্রাহীম ও মিষ্টি।

এ সেমিনারে ফ্রান্সের বিভিন্ন প্রান্ত থেকে শতাধিক ডেলিগেটর উপস্তিত হন। ইন্টারনেটে আবেদনের ভিত্তিতে ডেলিগটরদের আসন সরবরাহ করা হয়। সেমিনারে ফরাসী ও বাংলা ভাষায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন যথাক্রমে ফরাসী আইনজীবী পারভেজ দুখী ও ফ্রঁন্সে আভেক রব্বানীর পরিচালক কৌশিক রব্বানী।
এছাড়া সেমিনারে নিজেদের প্রবন্ধ ও বক্তব্য উপস্থাপন করেন, অধ্যাপক ও সাংবাদিক শামসুল ইসলাম, অধ্যাপক অপু আলম, নূর ইসলাম, রাকিব বেপারী, তৌফিক সুমনা, মোহাম্মদ আকাশ, খালেদ সাইমুম। আলোচকরা ফরাসী নাগরিকত্ব আবেদনের প্রক্রিয়া ও প্রয়োজনীয় প্রস্তুতি সম্পর্কে তাদের বক্তব্য উপস্থাপন করেন।
এছাড়া সেমিনারে কমিউনিটির বিশিষ্টজনের পক্ষে বক্তব্য রাখেন, প্যারিস বাংলা প্রেসক্লাবের সভাপতি সাংবাদিক আবু তাহির, শিল্পী শাহাদাৎ হুসেন, টি এম রেজা, হাসনাত জাহান, সাংবাদিক আব্দুল মান্নান আজাদ। বক্তরা প্রথমবারের মত এমন ব্যতিক্রমী ও কার্যকর উদ্যোগকে স্বাগত জানিয়ে একেই কমিউনিটির আসল কাজ বলে অভিহিত করেন।