Habiganj Express | হবিগঞ্জ এক্সপ্রেস

রাজনীতিকে দুর্নীতিমুক্ত রাখাই সবচেয়ে বড় চ্যালেঞ্জ : ক্যামেরন

এক্সপ্রেস ডেস্ক ॥ কেবল নির্বাচন নয়, উচ্চ মানের গণতন্ত্র, আইনের শাসন এবং রাজনীতিকে দুর্নীতিমুক্ত রাখাই এই মূহুর্তে বিশ্বের সবচেয়ে বড় চ্যালেঞ্জ বলে মন্তব্য করেছেন বৃটেনের সাবেক প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন। ঢাকা সফররত বৃটেনের এ রাজনীতিক বৃহস্পতিবার বৃটিশ-বাংলাদেশ চেম্বার আয়োজিত এক বক্তৃতা অনুষ্ঠানে এ সব কথা বলেন।
বর্তমান বৈশ্বিক চ্যালেঞ্জ বিষয়ক ওই বক্তৃতায় তিনি মোটাদাগে ৩টি চ্যালেঞ্জকে চিহ্নিত করেন। প্রথমত হাই কোয়ালিটি অব ডেমোক্রেসি বা গণতন্ত্রের উচ্চ মান। দ্বিতীয়ত দুর্নীতি, বিশেষত রাজনীতিকে দুর্নীতিমুক্ত রাখা। তৃতীয় এবং সর্বশেষ চ্যালেঞ্জ হল ইসলামের নামে চরম পন্থার উত্থান। এটাকে আদর্শিক সংঘাত হিসেবে চিহ্নিত করেন তিনি। জঙ্গিবাদ প্রতিরোধে সামরিক নয়, আদর্শিক লড়াই জরুরি বলে মনে করেন, সাবেক ব্রিটিশ প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন। এ জন্য সব ধর্মের মানুষের ঐক্যবদ্ধ হওয়া প্রয়োজন বলেও তিনি মত দেন। গণতন্ত্র, দুর্নীতি এবং সন্ত্রাসবাদকে চ্যালেঞ্জ হিসেবে উল্লেখ করে ক্যামেরন বলেন, গণতন্ত্রের কোনো সংক্ষিপ্ত পথ নেই। নাম মাত্র গণতন্ত্র ভালো সরকার এবং ব্যবসার অন্তরায়। গণতন্ত্র শুধু ভোটের উপর নির্ভর করেনা। গণতন্ত্রের অন্যতম শর্ত, মানবাধিকার, আইনের শাসন, বিচার পাবার স্বাধীনতা।
তিনি বিভিন্ন খাতে বাংলাদেশের উন্নয়নের ভূঁয়সী প্রশংসা করেন সাবেক ব্রিটিশ প্রধানমন্ত্রী বলেন, অর্থনৈতিক প্রবৃদ্ধিতে বাংলাদেশ এক উজ্জ্বল দৃষ্টান্ত। এ ধারা ধরে রাখতে অবক্ঠামো ও জ্বালানি খাতে দরকার আরো বেশি বেশি বিনিয়োগ। সন্ত্রাস ও জঙ্গীবাদের বিষয়ে বলেন, এতে আক্রান্ত পুরো বিশ্ব। যদি সব ধর্মের মানুষ ঐক্যবদ্ধ থাকে তাহলে এই সন্ত্রাসবাদকে সহজেই পরাজিত করা সম্ভব। দুর্নীতির একটি ক্যান্সার। যা রাজনীতিকে কলুষিত করে। ডেভিড ক্যামেরন বলেন, রাজনীতি দেশ ও জাতির জন্য, নিজের জন্য নয়।
সাবেক বৃটিশ প্রধানমন্ত্রী বলেন, আসছে দিনে বাংলাদেশ এবং যুক্তরাজ্যের সম্পর্ক আরো বৃদ্ধি পাবে। বক্তব্য শেষে বাংলাদেশের বিশিষ্ট নাগরিকের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন তিনি। ব্যক্তিগত সফরে একদিনের জন্য গেলো রাতে ঢাকা আসেন ব্রিটের সাবেক প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন। গুলশানের তারকা হোটেল ফোর পয়েন্টস-এ জনাকীর্ণ ওই বক্তৃতা অনুষ্ঠানে সরকারের বাণিজ্যমন্ত্রীসহ গুরুত্বপূর্ণ প্রতিনিধিরা, সাবেক ও বর্তমান সংসদ সদস্য, কূটনীতিক, অর্থনীতিবিদ, শিক্ষাবিদ ও নাগরিক সমাজের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।
উল্লেখ্য, ২৪ ঘন্টার কম সময়ের এক ঝটিকা সফরে গত রাতে ঢাকায় পৌঁছান বৃটেনের সদ্য সাবেক প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন। বৃহস্পতিবার দিনের শুরুতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন। দুপুরে একটি তৈরী কারখানা পরিদর্শন ও নাগরিক সমাজের প্রতিনিধিদের সঙ্গে মতবিনিময় করেন তিনি। রাতেই তার ঢাকা ছেড়ে যাওয়ার কথা রয়েছে। আগামী ১১ মে পবিত্র শবে বরাত
এক্সপ্রে ডেস্ক ॥ দেশের আকাশে বৃহস্পতিবার সন্ধ্যায় পবিত্র শাবান মাসের চাঁদ দেখা গেছে। শুক্রবার থেকে শাবান মাস গণনা শুরু হবে। তাই আগামী ১১ মে বৃহস্পতিবার দিবাগত রাতে পবিত্র শবে বরাত পালিত হবে। সন্ধ্যায় বায়তুল মুকাররমে ইসলামিক ফাউন্ডেশনের সভাকক্ষে জাতীয় চাঁদ দেখা কমিটির সভায় এ সিদ্ধান্ত গৃহীত হয়। এতে সভাপতিত্ব করেন ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের যুগ্ম-সচিব ও কমিটির সদস্য এ বি এম আমিন উল্লাহ নুরী।
শাবান মাসের ১৫তম রাতে (১৪ শাবান দিবাগত রাত) শবে বরাত পালিত হয়। সেই হিসেবে আগামী ১১ মে দিবাগত রাতই শবে বরাতের রাত। শবে বরাতের পরের দিন বাংলাদেশে নির্বাহী আদেশে সরকারি ছুটি। এবার এ ছুটি পড়েছে সপ্তাহিক ছুটির দিন শুক্রবারে। শাবান মাস শেষেই মুসলমানদের সবেচেয়ে বড় ধর্মীয় উৎসব ঈদের আনন্দ বার্তা নিয়ে শুরু হয় সিয়াম সাধনার মাস রমজান। সভায় আমিন উল্লাহ নুরী জানান, সকল জেলা প্রশাসন, ইসলামিক ফাউন্ডেশনের প্রধান কার্যালয়, বিভাগীয় ও জেলা কার্যালয়, বাংলাদেশ আবহাওয়া অধিদফতর, মহাকাশ গবেষণা ও দূর আনুধাবন কেন্দ্র থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী বৃহস্পতিবার বাংলাদেশের আকাশে ১৪৩৮ হিজরির শাবান মাসের চাঁদ দেখা গেছে।
‘ভাগ্য রজনী’ হিসেবে পরিচিত শবে বরাতের পুন্যময় রাতটি বাংলাদেশসহ বিভিন্ন দেশের মুসলমানরা নফল নামাজ, কোরআন তিলাওয়াতসহ ইবাদত বন্দেগীর মাধ্যমে কাটিয়ে থাকেন। সভায় ওয়াকফ প্রশাসক মো. শহীদুল ইসলাম, তথ্য মন্ত্রণালয়ের যুগ্ম-সচিব মো. মিজান-উল-আলম, অতিরিক্ত প্রধান তথ্য কর্মকর্তা ফজলে রাব্বী, সরকারি মাদ্রাসা-ই-আলিয়ার অধ্যক্ষ সিরাজ উদ্দিন আহমাদ, বাংলাদেশ আবহাওয়া অধিদফতরের উপ-পরিচালক মো. আবদুর রহমান, স্পারসোর সিএসও মো. শাহ আলম, বায়তুল মুকাররম জাতীয় মসজিদের সিনিয়র পেশ ইমাম মুহাম্মদ মিজানুর রহমান, চকবাজার শাহী জামে মসজিদের খতিব মাওলানা শেখ নাঈম রেজওয়ান, লালবাগ শাহী জামে মসজিদের খতিব আবু রায়হান প্রমুখ উপস্থিত ছিলেন।