Habiganj Express | হবিগঞ্জ এক্সপ্রেস

পকেটে রাখা যাবে তৃষ্ণা নিবারক বল ‘ওহো’!

এক্সপ্রেস ডেস্ক ॥ বোতলের পানি নয়। পথে ঘাটে তৃষ্ণা মেটাতে আর বয়ে বেড়াতে হবে না বোতল। এবার ছোট আকৃতির বল থেকেই মিটবে তৃষ্ণা। তৃষ্ণার্ত? তাহলে চিবিয়ে খান তৃষ্ণা নিবারক বল। বিস্মিত হওয়ার কিছু নেই। ব্রিটেনের ইম্পেরিয়াল কলেজের তিনি শিক্ষার্থী এমন এক ধরণের ফুডগ্রেড বুদবুদ তৈরি করেছে যা চিবিয়ে খেলে তৃষ্ণা নিবারণ হবে। এতে কোন স্বাস্থ্যঝুঁকিও নেই।
উদ্ভাবনকারীরা বলছেন, বিশ্বকে প্লাস্টিক বর্জ্য দূষণের হাত থেকে বাঁচাতে এই অভিনব আবিষ্কার করেছেন তারা। বলগুলো দেখতে অনেকটা জেলিফিসের মতো। এর নাম দেয়া হয়েছে ‘ওহো’। যা পকেটে বহনযোগ্য। এ বল সম্পর্কে স্কিপিং রকস ল্যাব প্রধান নির্বাহী জানান, বেশিরভাগ মানুষই পিপাসা পেলে একটা প্লাস্টিকের বোতলে পানি খায়। পানি শেষ হয়ে গেলে বোতলটি ফেলে দেয়। পরবর্তী ৭০০ বছর সেগুলোর আর কোন কাজে আসে না। কিন্তু ঠিকই পরিবেশের ক্ষতি হয়। তাই আমরা এর সমাধান বের করেছি। খাবার পানি ছাড়াও যেকোন ধরণের পানীয় দিয়েই তৈরি করা যাবে ওহো। খোসাসহ কিংবা খোসা ছাড়াই খাওয়া যাবে এই বল। ছোট-বড় সবার জন্যেই নিরাপদ এটি।
নানা দিকে লক্ষ্য রেখে এই ফুডগ্রেড বুদবুদ তৈরি প্রসঙ্গে স্কিপিং রকস ল্যাব উদ্যোক্তা জানান, বুদবুদ বলটি যেন মুখে নেয়ার পর গলায় আটকে না যায়, তাই আমরা বিশেষ প্রযুক্তি ব্যবহার করেছি। আমরা চেষ্টা করছি দুটি স্তরবিশিষ্ট বুদবুদ বানাতে, তাহলে আপনি চাইলে এটি পকেটে নিয়েও ঘুরতে পারবেন। খাওয়ার সময় শুধু উপরের খোসাটি ছিলে মুখে দিলেই হলো।
প্লাস্টিক বোতলের চেয়ে অনেক কম খরচ ও কম সময়ে তৈরি করা যাবে ওহো। গবেষকেরা আশাবাদী, বাণিজ্যিকভাবে উৎপাদন সম্ভব হলে এটি দামেও সাশ্রয়ী হবে।