Habiganj Express | হবিগঞ্জ এক্সপ্রেস

এডভোকেট আব্দুল মোছাব্বির বকুল ভিপি কৌসুলী নিযুক্ত

স্টাফ রিপোর্টার ॥ জেলা আওয়ামী লীগের উপ প্রচার সম্পাদক ও সাবেক এজিপি এডঃ মোঃ আব্দুল মোছাব্বির বকুল হবিগঞ্জ জেলার অর্পিত সম্পত্তি সংক্রান্ত সরকার পক্ষে মামলা পরিচালনার জন্য ভিপি ট্রাইব্যুনাল, আপীল ট্রাইব্যুনাল ও অন্যান্য দেওয়ানী আদালতে অর্পিত সম্পত্তি সংক্রান্ত ভিপি কৌসুলী হিসাবে নিয়োগ পেয়েছেন। গত ১৩ এপ্রিল ভূমি মন্ত্রণালয়ের আইন অধিশাখা-৪ এর উপসচিব মোঃ কামরুল হাসান ফেরদৌস স্বাক্ষরিত এক পত্রে তাকে এ নিয়োগ দেয়া হয়। এই নিয়োগ পাওয়ার পর গতকাল তিনি জেলা প্রশাসকের কাছে যোগদানপত্র দাখিল করেন। এর আগে ভিপি কৌসুলী হিসাবে দায়িত্বে ছিলেন এডঃ মোঃ আবুল খায়ের ও মরহুম এডঃ আলমগীর ভূইয়া বাবুল।
প্রসঙ্গত, জেলায় প্রায় ৩ হাজার ৫শ’ ভিপি মামলা চলমান রয়েছে। সরকার পরে কৌসুলী এডঃ আলমগীর ভূইয়া বাবুলের মৃত্যুতে এবং এডঃ আবুল খায়েরের বয়স ৬৭ বছরের বেশী হওয়ায় নীতিমালা অনুযায়ী দায়িত্বের অবসান হয়। পরবর্তীতে সরকারিভাবে জিপি নিয়োগের প্রক্রিয়া শুরু হলে স্থানীয় সংসদ সদস্য এডঃ মোঃ আবু জাহির-এর সুপারিশের ভিত্তিতে জেলা প্রশাসন এডঃ মোঃ আব্দুল মোছাব্বির বকুলের নাম প্রেরণ করলে মন্ত্রণালয় থেকে তা অনুমোদন হয়।
এই নিয়োগ লাভের ফলে তিনি জেলা পর্যায়ে মাসিক রাজস্ব সভায় ভিপি মামলার সকল তথ্য উপস্থাপন করবেন এবং মামলা পরিচালনা ছাড়াও অর্পিত সম্পত্তি সংক্রান্ত আইন, বিধিমালা বা ব্যবস্থাপনা বিষয়ে অন্যান্য দায়িত্ব পালন করবেন। এডঃ বকুল সরকারি স্বার্থ রক্ষায় দায়িত্ব পালনে সকলের সহযোগিতা কামনা করেছেন।