Habiganj Express | হবিগঞ্জ এক্সপ্রেস

কালিয়ারভাঙ্গা ইউনিয়নে ফসল রক্ষা বাঁধের ১২ লাখ টাকা আত্মসাত ॥ বাঁধ মেরামত না করায় ফসলহানী, আজ মানববন্ধন

নবীগঞ্জ প্রতিনিধি ॥ নবীগঞ্জের কালিয়ারভাঙ্গা ইউনিয়নের কৃষকরা ফসল হারিয়ে দিশেহারা হয়ে পড়েছে। এজন্য কালিয়ারভাঙ্গা ইউনিয়ন পরিষদের দুই মেম্বারকে দায়ী করছেন কৃষকরা। ফসল রক্ষা বাঁধের জন্য বরাদ্দ ১২ লাখ টাকার কাজ না করে ওই দুই মেম্বার আত্মসাত করেন। আর মেরামত না করায় বাঁধ ভেঙ্গে ফসলহানী হয়েছে বলে দাবী করছেন কৃষকরা। এ ব্যাপারে নবীগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা ও উপজেলা চেয়ারম্যানের কাছে কৃষকদের পক্ষ থেকে অভিযোগ দেয়া হয়েছে। ক্ষুব্ধ কৃষকরা আজ শুক্রবার হবিগঞ্জ-নবীগঞ্জ সড়কের ইমামবাড়ি বাজারে মানববন্ধন কর্মসুচ ঘোষণা করেছে।
অভিযোগ উল্লেখ করা হয়, শ্রীমতপুর গ্রামের ছামিরুজ্জামান চৌধুরীর বাড়ি থেকে কাটাখালি পর্যন্ত গুঙ্গিয়াজুরি হাওরের ফসল রক্ষা বাধ মেরামতের জন্য কর্মসৃজন প্রকল্পের আওতায় ১২ লাখ টাকা বরাদ্দ দেয়া হয়। কালিয়ারভাঙ্গা ইউনিয়নের ২নং ওয়ার্ড মেম্বার আকবর আলী ও ৪নং ওয়ার্ড মেম্বার সাদিকুল হককে বাধ মেরামতের দায়িত্ব দেয়া হয়। কিন্তু ওই দুই মেম্বার যথাসময়ে কাজ না করে টাকা আত্মসাত করে ফেলেন। ফলে সামান্য বন্যার পানিতে বাধ ভেঙ্গে পানি হাওরে প্রবেশ করায় কাচা বোরো ফসল তলিয়ে গেছে। কৃষকরা প্রাণপন চেষ্টা করেও ফসল রক্ষা করতে পারেননি। প্রায় ২০ হাজার একর বোরো ফসলের ক্ষতি হয়েছে বলে অভিযোগে উল্লেখ করা হয়। এ ব্যাপারে সরজমিন তদন্তপূর্বক প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের প্রশাসনের কাছে দাবী জানিয়েছেন কৃষকরা।
এ ব্যাপারে কালিয়ারভাঙ্গা গ্রামের কৃষক সফি মিয়া ও পুরানগাও গ্রামের কৃষক বশিরুল হক জানান, যথাসময়ে বাঁধ মেরামত করা হলে এই বন্যায় তেমন ক্ষতি হওয়ার আশঙ্কা ছিলনা। দুই মেম্বার কাজ না করেই টাকা আত্মসাত করায় কৃষকদের এ ক্ষতি হয়েছে।