Habiganj Express | হবিগঞ্জ এক্সপ্রেস

জলবায়ু নীতি পরিবর্তন করায় ১৭ অঙ্গরাজ্যের আইনি চ্যালেঞ্জে ট্রাম্প

এক্সপ্রেস ডেস্ক ॥ ১৭ অঙ্গরাজ্যের আইনি চ্যালেঞ্জে পড়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। বুধবার অঙ্গরাজ্যগুলো ট্রাম্প প্রশাসনের জলবায়ু এবং পরিবেশবিরোধী জ্বালানি নীতির বিরুদ্ধে একজোট হয়ে আদালতে ট্রাম্পের জ্বালানি নীতিকে চ্যালেঞ্জ করেছেন।
ক্যালিফোর্নিয়া, কানেকটিকাট, ডেলাওয়ারা, হাইওয়াই, ইলিনিওস, আইওয়া, মেইনি, মেরিল্যান্ড, ম্যাসাচুয়েটস, মিনেসোটা, নিউ মেক্সিকো, অরিজন, রোড আইল্যান্ড, ভারমুন্ট, ভার্জিনিয়া, কলাম্বিয়া ও ওয়াশিংটন এ ১৭টি অঙ্গরাজ্যের আইনজীবী ট্রাম্পকে আইনি চ্যালেঞ্জ জানিয়েছেন।
গার্ডিয়ানের প্রতিবেদনে বলা হয়, ১৭ অঙ্গরাজ্যের ওই জোটের নেতৃত্ব দিচ্ছে নিউ ইয়র্ক। কার্বন নিঃসরণের মাত্রা কমিয়ে পৃথিবীর জলবায়ু পরিবর্তন রোধ করা মার্কিন প্রশাসনের দায়িত্ব বলে জোটের পক্ষ থেকে বলা হয়। তাই তারা ট্রাম্পের জ্বালানি নীতিকে আইনি চ্যালেঞ্জ জানিয়েছেন। চ্যালেঞ্জ জানানোর আগে নিউ ইয়র্কের অ্যাটর্নি জেনারেল এরিক স্নাইডারম্যান এক বিবৃতিতে বলেন, ‘আইনটি খুবই স্পষ্ট। মার্কিন পরিবেশ সুরক্ষা অধিদফতরকে (ইপিএ) অবশ্যই পাওয়ার প্ল্যান্ট থেকে কার্বন নিঃসরণ কমাতে হবে।’
সম্প্রতি বৈশ্বিক উষ্ণতাকে সীমিত রাখতে ওবামা প্রশাসনের ‘ক্লিন পাওয়ার প্ল্যান’ নামের পরিকল্পনা বাতিল করে ‘এনার্জি ইন্ডিপেন্ডেন্স এক্সিকিউটিভ অর্ডার’ নামে নতুন নির্বাহী আদেশ জারি করেন ট্রাম্প। নতুন নির্বাহী আদেশে ফেডারেল জমিতে কয়লা ইজারার ওপর বিধিনিষেধ তুলে নেওয়াসহ তেল ও গ্যাস উৎপাদন মিথেনের নিঃসরণ কমাতে ওবামা প্রশাসনের বিধি নিষেধগুলো উঠে যায়।
অবশ্য কার্বন নিঃসরণ কমাতে ওবামার ‘ক্লিন পাওয়ার প্ল্যান’ নির্বাহী আদেশটি কার্যকর হয়নি এখনও। ২৬ টি রিপাবলিকান প্রভাবিত অঙ্গরাজ্যের বিরোধিতার মুখে পড়ে ওই আদেশটি মার্কিন সর্বোচ্চ আদালতে ঝুলছে এবং বর্তমানে আদালতের নির্দেশে ওই আদেশটি স্থগিত রয়েছে।
তবে ট্রাম্প ক্ষমতায় এসে ওই আদেশটিকে নতুন করে পর্যালোচনার মাধ্যমে বাতিল কিংবা সংশোধন করার পদক্ষেপ নিতে দেশটির জাতীয় পরিবেশ সুরক্ষা দফতরকে নির্দেশ দেন। ট্রাম্পের নির্দেশের পর মার্কিন জাতীয় পরিবেশ সুরক্ষা দফতর আদালতের কাছে ওই আদেশটি নতুন করে পর্যালোচনা করার জন্য স্থগিতাদেশের মেয়াদ বাড়ানোর আবেদন করে। তবে পরিবেশ সুরক্ষা দফতরের ওই আদেশটি উপর স্থগিতাদেশের মেয়াদ বাড়ানোর আবেদনটি নাখোচ করে দিতে আদালতের কাছে অনুরোধ জানায় নিউ ইয়র্কের নেতৃত্বাধীন ১৭ টি অঙ্গরাজ্যের জোটটি। জোটটি এক বিবৃতিতে জানায়, কার্বন নিঃসরণ কমানোর ওই আদেশটি বাস্তবায়নে আরও বিলম্ব হলে পরিবেশের যথেষ্ট ক্ষতি হয়ে যাবে এবং আইনটি বাস্তবায়নে আর কোনো পর্যালোচনার প্রয়োজন নেয়। উল্লেখ্য, শুরু থেকেই প্যারিস চুক্তির বিরোধিতাকারী ট্রাম্প ওবামা প্রশাসনের জলবায়ু নীতি বাতিল করার আগে বলেন, তার প্রশাসন মানুষকে কাজ দিয়ে পরিবেশকে রক্ষা করতে পারবে। তবে ট্রাম্পের এই সিদ্ধান্তের পরপরই দেশটির পরিবেশবিদরা ট্রাম্পের সিদ্ধান্তের বিপক্ষে আইনি লড়াই চালানোর ঘোষণা দিয়েছিলেন। আর তাই ১৭ টি অঙ্গরাজ্যের আইনজীবীরা একত্রিত হয়ে ট্রাম্পের বিরুদ্ধে আইনি লড়াই চালাচ্ছেন। দ্য গার্ডিয়ান, সম্পাদনা: রবিউল্লাহ